রাষ্ট্রবিরোধী শক্তি মোকাবিলায় বিশেষ ব্যবস্থা পাকিস্তানে

'রাষ্ট্রবিরোধী শক্তিসমূহের' ওপর নজরদারি প্রতিষ্ঠার জন্য পাকিস্তান একটি নিরাপদ যোগাযোগ ও প্রশাসনিক ব্যবস্থা চালু করতে যাচ্ছে। সব সশস্ত্র ও নিরাপত্তা বাহিনীকে এ ব্যবস্থায় যুক্ত করা হবে। পুরো ব্যবস্থার পেছনে প্রায় এক হাজার ৩০০ কোটি রুপি খরচ হবে।


সরকারি দলিলপত্রের বরাত দিয়ে পাকিস্তানের দ্য নিউজ পত্রিকা গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছে।
পত্রিকাটি জানায়, 'কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারসমূহ, আইন প্রয়োগকারী সংস্থাসমূহ, পরিবহন বিভাগসমূহ, সশস্ত্র বাহিনী ও সরকারি অন্য বিভাগগুলোর সমন্বয়ে জাতীয় নিরাপত্তাসংক্রান্ত যোগাযোগ ও সামাজিক প্রশাসন ব্যবস্থা গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে। ফলে সরকারের বিভিন্ন বিভাগের মধ্যে সমন্বয় বাড়ানোর পাশাপাশি সন্দেহজনক গতিবিধির ব্যাপারে কঠোর নজরদারিও প্রতিষ্ঠা করা যাবে।' প্রাথমিকভাবে ১০টি শহরে এ নেটওয়ার্ক গড়ে তোলা হবে। পরে এর আওতা বাড়ানো হবে। পুরো ব্যবস্থা বাস্তবায়নের জন্য এক হাজার ২৮০ কোটি রুপির মতো খরচ হবে বলেও জানায় পত্রিকাটি।
দ্য নিউজ আরো জানায়, নিরাপত্তামূলক যোগাযোগ ও প্রশাসন ব্যবস্থা কার্যকর করার অংশ হিসেবে পাকিস্তানের ন্যাশনাল টেলিকম করপোরেশনকে নিরাপত্তা বাহিনীগুলোকে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের সুযোগ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ১০টি বড় শহর, কয়েকটি জেলা ও উপজেলায় তথ্যপ্রযুক্তি ব্যবস্থা চালুর লক্ষ্যে স্বল্প ও দীর্ঘমেয়াদি কর্মসূচি হাতে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।
'পাসপোর্ট-ভিসা জালিয়াতির বিশ্ব নেতা পাকিস্তান' : পাকিস্তানে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার এডাম থমসন দেশটিকে 'ভিসা ও পাসপোর্ট জালিয়াতির বিশ্ব নেতা' হিসেবে উল্লেখ করেছেন। ভিসা জালিয়াতি পাকিস্তানে গভীরে শিকড় গেড়ে বসা শিল্পে পরিণত হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। গত বৃহস্পতিবার পাকিস্তানের জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের তিনি বলেন, 'দুর্ভাগ্যজনক হলেও আপনারাই ভিসা জালিয়াতির বিশ্ব নেতা। জালিয়াতি এখানে একটি শক্তিশালী শিল্প।' সূত্র : পিটিআই।

No comments

Powered by Blogger.