পাকিস্তানে বন্দী তালেবান নেতার সঙ্গে আফগানদের বৈঠক

পাকিস্তানে কারাবন্দী তালেবান নেতা মোল্লা আবদুুল গনি বারাদারের সঙ্গে আফগান প্রতিনিধিদলের গোপন বৈঠক হয়েছে। দুই মাস আগে ওই বৈঠক হয় বলে পাকিস্তানি নিরাপত্তা বাহিনীর একজন কর্মকর্তা গতকাল সোমবার নিশ্চিত করেন।


শান্তি প্রতিষ্ঠায় ওই সংলাপকে নতুন আশার সংকেত বলে বিবেচনা করা হচ্ছে। আফগানিস্তানের হাই পিস কাউন্সিলের সদস্য মোহাম্মদ ইসমাইল কাসিমিয়ার বলেন, তালেবানের সঙ্গে সমঝোতার লক্ষ্যে ওই সংলাপে আফগান সরকারের কয়েকজন কর্মকর্তা এবং পাকিস্তানে আফগান দূতাবাসের কর্মকর্তারা অংশ নেন।
আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, মোসাজাই বলেন, আবদুল গনিসহ পাকিস্তানে বন্দী কয়েকজন তালেবান নেতার মুক্তির জন্য আফগান কর্তৃপক্ষ একাধিকবার অনুরোধ জানিয়েছে। তবে পাকিস্তান এ ব্যাপারে ইতিবাচক সাড়া দেয়নি।
তালেবান বিদ্রোহীদের সামরিক শাখার নেতা আবদুল গনিকে সংগঠনটির দ্বিতীয় শীর্ষ নেতা এবং প্রভাবশালী নেতা মোল্লা ওমরের বিশ্বস্ত সহযোগী বলে বিবেচনা করা হয়। শান্তিপ্রক্রিয়া বাধাগ্রস্ত করার অভিযোগে পাকিস্তানে ২০১০ সালে আবদুল গনিকে গ্রেপ্তার করা হয়। এতে বিদ্রোহীদের সঙ্গে শান্তি আলোচনা ব্যাহত হয় বলে আফগানিস্তানে জাতিসংঘের একজন সাবেক দূত মন্তব্য করেন। এএফপি।

No comments

Powered by Blogger.