রোজায়ক্ষতি নেই

অন্তঃসত্ত্বা নারীরা রোজা রাখলেও নির্দিষ্ট সময়ের আগেই জন্মদানের আশঙ্কা খুব একটা নেই। তবে এসব নারীর সন্তান আকারে ছোট হয়। লেবাননের একটি গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। বৈরুতের রোজাদার ২০১ জন অন্তঃসত্ত্বা ও ২০১ জন রোজা না রাখা নারীর ওপর গবেষণা চালানো হয়।


গবেষকেরা দেখেছেন, গর্ভধারণের ৩৭ সপ্তাহ আগে যেসব নারী রোজা রাখেন আর যাঁরা রাখেন না তাঁদের সন্তান জন্মদানের হারে বড় কোনো পার্থক্য নেই। গবেষণার ফল আন্তর্জাতিক সাময়িকী বিজেওজিতে প্রকাশ করা হয়েছে।
গবেষক দলের প্রধান আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত মেডিকেল সেন্টারের অধ্যাপক আনোয়ার নাসার বলেন, ‘নির্দিষ্ট সময়ের আগে সন্তান জন্মদানের ক্ষেত্রে বড় ধরনের কোনো ঝুঁকি নেই। কিন্তু রমজানে রোজা রাখা নারীদের সন্তানের গড় ওজন কম হওয়াটা সতর্কবার্তা।’
গবেষণাকালে সব নারীকে কয়েকটি ভাগে ভাগ করা হয়। এতে দেখা যায়, প্রতি গ্রুপের ২১ জন নারী ৩৭ সপ্তাহের আগেই সন্তান জন্ম দিয়েছেন। সন্তান জন্মদানের ক্ষেত্রে এই সময়টাকে অপ্রাপ্তকাল হিসেবে বিবেচনা করা হয়। সন্তান প্রসব করা নারীদের মধ্যে দেখা গেছে, রোজা না রাখা একজন নারীর বিপরীতে রোজা রাখা তিনজন নারী ৩৭ সপ্তাহের আগে সন্তান প্রসব করেন।
গবেষণায় দেখা গেছে, রোজা রাখা নারীদের সন্তানদের গড় ওজন প্রায় তিন কেজি। আর রোজা না রাখা নারীদের সন্তানদের তিন কেজি ২০০ গ্রাম। এই পার্থক্যের একটা সম্ভাব্য কারণ হতে পারে, অন্তঃসত্ত্বা নারীরা রমজানে ওজন কমানোর পরিকল্পনা করে থাকেন। রয়টার্স।

No comments

Powered by Blogger.