শুভ্রতায় সতেজ by খাদিজা ফাল্গুনী

কাঠফাটা বৈশাখী রোদ্দুর। প্রকৃতিতে রুক্ষতা। এই তো সময় আপনার, রাজহংসের শুভ্রতা ছড়িয়ে স্নিগ্ধ প্রতিমূর্তি হয়ে ওঠার। চাই শুধু একখানা সাদা শাড়ি। তাতে থাকবে না অন্য কোনো রং। শুধু সাদা নকশাই মেলবে পাখা। ঘরে কিংবা বাইরে, ফ্যাশনে ও আরামে, সাদা কারুকাজের সাদা শাড়িতে হয়ে উঠুন অন্যতম।


ফ্যাশন হাউস অঞ্জনসের প্রধান নির্বাহী শাহীন আহমেদ বলেন, ‘গরমে সাদা পোশাক পরা আমাদের দেশের একটি ঐতিহ্যবাহী ফ্যাশন। আর সাদা শাড়ির চাহিদাও তাই বাড়ছে প্রতিদিন।
ফ্যাশনেবল তরুণীরা এখন জানেন, সাদা মানেই শুধু থান নয়। তাঁদের কথা মাথায় রেখেই এখন তৈরি হচ্ছে সাদার ওপর সাদা কাজ করা শাড়ি। মসলিনের সাদা শাড়ি তো আছেই। পাশাপাশি সাদা অ্যাপ্লিক, এমব্রয়ডারি, সুতার কাজ, উয়িভিং ডিজাইন, ব্লক প্রিন্ট, স্ক্রিন প্রিন্ট করা সাদা শাড়ি জনপ্রিয় হচ্ছে। সাদা জরি কিংবা লেস বসানো পাড়ের শাড়িও খোঁজেন অনেকে। সাদা সিল্ক, হাফ সিল্ক কিংবা শুধু সুতার শাড়িও অনেকের পছন্দ। ঘরে, বাইরে কিংবা অফিসে নারীরা সাদাকে আপন করে নিচ্ছেন। সাদা রং আপনাকে যেমন পবিত্র অনুভূতি এনে দেয়, তেমনি সতেজ হওয়া চাই সাদা শাড়ির সাজ। এমনটি মনে করেন রূপবিশেষজ্ঞ কানিজ আলমাস খান। তিনি বলেন, ‘দিনের পার্টি কিংবা অফিসে ছিমছাম সাজই সুন্দর লাগে। খেয়াল রাখবেন, মেকআপের বেজটা যেন খুব ভালো হয়। তাতে হালকা ব্লাশন লাগবেই। হালকা রঙের শ্যাডো ব্যবহার করুন। মাশকারা ঘন করে দিন, তারপর কাজলরেখা টানুন। চোখের সাজটা গাঢ় হলে ভালো দেখায়। স্মোকি হলে তো আর কথাই নেই। ঠোঁটে উজ্জ্বল লিপস্টিক ব্যবহার করুন। চুল সুন্দর ছাঁটে কাটা থাকলে খোলাই রাখুন। ব্লো ড্রাই করে ছেড়ে দিতে পারেন বা সোজা করে নিতে পারেন। খোঁপা করে বেলি ফুলে ঢেকে নিলে সাজ ছড়াবে সুরভিও। আর কপালে একটা ছোট রঙিন টিপ। রাতের পার্টিতে মেকআপ হবে উজ্জ্বল। ফাউন্ডেশন, ফেস পাউডার তো থাকবেই। ঝলমলে ভাব আনতে শিমার ব্যবহার করতে পারেন। নাকটা খাড়া দেখানো চাই। তাই ওপরে সাদা ও পাশে একটু গাঢ় রঙে নাক সাজিয়ে নিন। চোখে স্মোকি সাজটাই থাকবে, তবে কালো নয়, বাদামি, তামাটে, নীল, গোলাপি কিংবা তামার রঙে সাজান চোখ। আইল্যাশ ব্যবহার করুন। বেশি করে মাশকারা দিয়ে কাজল টানুন। সাদা বা ক্রিম হাইলাইট ব্যবহার করুন। আজকাল লাল লিপস্টিক খুব চলছে। ঠোঁট লাল করতে পারেন। অথবা অন্য রঙের গ্লস দেওয়া লিপস্টিক ব্যবহার করুন।’ সবশেষে কানিজ আলমাস খান বলেন, সাদা শাড়িতে নিজেকে আকর্ষণীয় দেখানোর মূল সূত্র হলো মেকআপটা রঙিন হওয়া।
বাংলাদেশের ঝলমলে প্রকৃতি আর চনমনে গরমে বাঙালি নারীর মানানসই পোশাকটিই হলো সাদা শাড়ি। এমনটি মনে করেন ফ্যাশন ডিজাইনার মাহিন খান। তিনি বলেন, অফিসের রুটিন করা ছাই, কালো, বাদামি ও গাঢ় নীলের বাইরে সাদা শাড়ি আপনাকে দেবে স্বকীয়তা। তবে সাজ ও ফ্যাশনের অন্যান্য অনুষঙ্গের দিকে হতে হবে একটু মনোযোগী। সাদা শাড়ির সঙ্গে কালো, বাদামি, বেজ রঙা ব্যাগ ভালো লাগে। অনুষ্ঠানের কথা মাথায় রেখে ব্যাগের রং বদলাতে পারেন। জুতার জন্য মিউট রং বা গায়ের চামড়ার সঙ্গে মেলানো রং সবচেয়ে উপযোগী। সাদা স্যান্ডেল পরতে পারেন। কোলাপুরি বা পাতলা চামড়ার চটি জুতাও খারাপ দেখাবে না। তবে জুতা অবশ্যই ছোট হিলের হওয়া চাই।
ব্যাগ ও জুতার মতো গুরুত্বপূর্ণ হলো হাতের বা কানের গয়না। সাদা শাড়ির সঙ্গে সবচেয়ে ভালো মানায় রুপা ও মুক্তা। হালকা ও ছিমছাম গয়নায় দিনের সাজে আপনাকে স্নিগ্ধ দেখাবে। রাতে সাদা শাড়ির সঙ্গে বৈপরীত্য বা কনট্রাস্ট করা অনুষঙ্গ ব্যবহার করতে পারেন। সাদার সবচেয়ে মার্জিত কনট্রাস্ট হলো কালো। কালো পাথরের দুল, একটা বড় মালা, কালো ব্যাগ ও জুতা এবং চোখে স্মোকি সাজ। রাতের অনুষ্ঠানে আর কিছু নয়। সাদা-কালোতেই হয়ে উঠবেন রঙিন। মিলিয়ে পরতে চাইলে সাদা পাথরে মেশানো মুক্তার গয়না পরতে পারেন। শঙ্খ ও মাদ্রাসের গয়না ভালো লাগবে। মাল্টিকালারও চমৎকার মানাবে। বেশি কিছু পরতে না চাইলে শুধু কানে ঝোলাবেন মুক্তার এক জোড়া বড় ঝুমকা, হাতে একগাছি বালা। কে বলবে আপনি অনন্যা নন? সবশেষে মাহিন খান তাই তো বললেন, সবার কল্পনাতেই সাদা পরিদের রং, রাজকন্যার রং। একটু যত্ন করে পরলে সাদা শাড়িতেই আপনি হয়ে উঠতে পারেন স্বপ্নের রাজকন্যা।
সাদা শাড়ির সাদা আঁচলে মন রাঙিয়ে নেওয়ার এই তো সময়। গরমে, আরামে, সাদা শাড়ি আপনাকে দিক নির্মলতা, এই তো সাদা শাড়ির গুণ, নাকি?

No comments

Powered by Blogger.