যুক্তরাষ্ট্রের সবচেয়ে ছোট শহরঃ দাম মাত্র নয় লাখ ডলার!

যুক্তরাষ্ট্রের সবচেয়ে ছোট্ট শহর বুফোর্ড বিক্রি হয়ে গেলো মাত্র নয় লাখ ডলারে। দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় ওয়াইমিং অঙ্গরাজ্যে অবস্থিত এই শহরটি কিনে নেন হো চি মিন ভিত্তিক দুই ভিয়েতনামি ব্যবসায়ী। বৃহস্পতিবার এক নিলামে শহরটিকে কিনে নেন তারা।

তবে শহরটি কেনার জন্য তাদের প্রতিযোগিতার সম্মুখীন হতে হয়। কারণ তাদের সঙ্গে সঙ্গে হংকং ফ্লোরিডা নিউইয়র্ক শহ অন্যান্য শহর থেকেও ক্রেতারা এসে হাজির হন নিলাম অনুষ্ঠানে। অনেকে ফোনে নিলামে অংশ নিলেও উপস্থিত ছিলেন প্রায় ২০ জন ক্রেতা।
শহরটিতে আছে একটি স্কুল ভবন, একটি পেট্রোল স্টেশন, তিন বেডরুমের একটি বাড়ি, একটি জেনারেল স্টোর সহ অন্যান্য ভবন।

সাবেক স্বত্বাধিকারী ও বুফোর্ডের বাসিন্দা ডন সামোনস নিলামের ডাক শুরু করেছিলেন ১ লাখ ডলার থেকে। ডন সামোনস অবশ্য একজন বাসিন্দার এই শহরটির মেয়রও বটে।

৬০ বছর বয়সী সামোনস শহরটিতে বাস শুরু করেন ১৯৮০ সাল থেকে। তবে কয়েক বছর পর যখন তার পুত্র শহরে ছেড়ে চলে যান তখন থেকেই সামোনসই বুফোর্ড শহরের একমাত্র বাসিন্দা।

ওয়াইমিংয়ের এই শহরটি যুক্তরাষ্ট্রের ‘ইনটার স্টেট ৮০’ মহাসড়কের পাশে অবস্থিত। এই মহাসড়কটি নিউইয়র্ক থেকে পশ্চিম উপকূলের সান-ফ্রানসিসকো যাওয়ার প্রধান মহাসড়ক।

ওয়াইমিংয়ের রাজধানী চেইনে এবং লারামির মধ্যে অবস্থিত শহরটি মাটি থেকে প্রায় ৮ হাজার ফুট উচ্চতায় অবস্থিত। বুফোর্ড থেকে চেইনে শহরটি ৫০ কিলোমিটার পূর্বে অবস্থিত।

একজন বাসিন্দার এই শহরটির রয়েছে নিজস্ব জেডআইপি ও মার্কিন পোষ্টাল কোড।

এর পাশাপাশি বুফোর্ডে রয়েছে একটি মোবাইল ফোন টাওয়ার এবং একটি কার পার্কিং। ১০ একরের মত বেড়া ঘেরা জায়গাও শহরটির সম্পত্তি বলে জানিয়েছে নিলামকারী প্রতিষ্ঠান।

মূলত একটি আন্ত:মহাদেশীয় রেল লাইনের নির্মাণ কাজ চলার সময় গড়ে ওঠে শহরটি। সে সময় একবার এর জনসংখ্যা ২ হাজারে গিয়েও ঠেকেছিলো বলে জানা যায়।

No comments

Powered by Blogger.