বাজারে নতুন

আগামী দিনের বাংলাদেশ সম্পাদনা: নজরুল ইসলাম প্রকাশনা: প্রথমা প্রকাশন দাম: ৫৩০ টাকা স্বাধীনতা-পরবর্তী ৪০ বছরে বাংলাদেশ অনেক ক্ষেত্রে অগ্রগতি অর্জন করেছে। কিন্তু মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ন্যায় ও সাম্যভিত্তিক সমাজের যে প্রত্যাশা গড়ে উঠেছিল, তা বহুলাংশে অপূর্ণ থেকে গেছে। এ ছাড়া বিভিন্ন ক্ষেত্রে নতুন নতুন সংকটের সৃষ্টি হয়েছে।


এর কারণ, আমাদের চলমান উন্নয়নধারার ধনী-অভিমুখিনতা, শহর-অভিমুখিনতা, পরনির্ভরতা ও ব্যক্তিস্বার্থের প্রাধান্য। এসব নানা বিষয়ে আলোচনা করা হয়েছে এ বইয়ে।

শিল্পায়ন: তর্ক ও তথ্য
সম্পাদনা: শুভাশিস মৈত্রী
প্রকাশক: দ্বীপ প্রকাশন
দাম: ৫০০ টাকা
একটা সময় যখন বামপন্থীরা ভাবতেন রাজ্যে তাঁরা ক্ষমতায় আসবেন শুধু রিলিফ দিতে, আর আন্দোলনকে শক্তি জোগাতে, সিপিআই (এম) তার কর্মসূচি পরিবর্তনের মধ্য দিয়ে সেই ভাবনা বদলে দিয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী প্রশ্ন তুলেছেন, ছেলেমেয়েরা লেখাপড়া শিখছে, তাদের হাতে যদি কাজ না থাকে, তাহলে সরকার থাকা কেন? শিল্পায়ন: তর্ক ও তথ্য শুধু এই সময়ের ছবি।

দ্য ফার্স্ট প্রমিস
লেখক: আশাপূর্ণা দেবী
অনুবাদ: ইন্দিরা চৌধুরী
প্রকাশক: ওরিয়েন্ট ব্লাক সোয়ান
দাম: ৯৯০ টাকা
দ্য ফার্স্ট প্রমিস বইটি প্রথম প্রতিশ্রুতি বইয়ের ইংরেজি অনুবাদ। এর লেখক আশাপূর্ণা দেবীর বইটি ভাষান্তর করেছেন ইন্দিরা চৌধুরী।
বাংলার সমাজ ও সংসারের অন্তঃপুরের গত শতবর্ষে যে অভাবনীয় ও অকল্পনীয় পরিবর্তন ঘটে গেছে, বহু অসম সাহসিক বীরাঙ্গনার বুকের রক্তেই তা ঘটতে পেরেছে। লেখিকা এই উপন্যাসের মাধ্যমে তুলে এনেছেন অজানা অনেক কথা। সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
সাদা কালো
কয়েক বছর ধরে ভারতের তরুণ প্রজন্মের কাছে যে কয়েকটি ব্যান্ড দল জনপ্রিয়তা পেয়েছে, এর মধ্যে অন্যতম বাংলা ব্যান্ড দল মরূদ্যান। মঞ্চে বেশ আলোচিত এই ব্যান্ড দলের একটি গানের অ্যালবাম বেরিয়েছে ভারত থেকে। সাদা কালো নামে অ্যালবামের বিশেষত্ব হলো, এতে যেমন লোকজ ছোঁয়া আছে, তেমনি রয়েছে আধুনিকতারও স্বাদ। ‘ঘরের চাবি’, ‘কলঙ্কিনী রাধা’, ‘ভালো আছি ভালো থেকো’সহ মোট ১০টি গান আছে এই অ্যালবামে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
মুক্তির কথা ও নারীর কথা
পরিচালক: তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ
তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ নির্মিত মুক্তির গান দেখে আবেগাপ্লুত হয়েছিল দর্শক। মুক্তিযুদ্ধের সময়ের দুষ্প্রাপ্য ফুটেজ এতে ব্যবহার করা হয়েছে। তারপর তাঁদের চিন্তার প্রকাশ ঘটেছে মুক্তির কথা ও নারীর কথা নামের তথ্যচিত্রের মাধ্যমে। দেশের বিভিন্ন স্থান থেকে মুক্তিযুদ্ধে অংশ নেওয়া নারী ও পুরুষের বাস্তব অভিজ্ঞতা থেকে নির্মিত হয়েছে তথ্যচিত্রটি। তরুণ প্রজন্ম জানতে পারবে মুক্তিযুদ্ধের বিভিন্ন অজানা তথ্য।

নানুক অফ দ্য নর্থ
পরিচালক: রবার্ট জে. ফ্ল্যাহার্টি
ভিন্ন ধরনের এক প্রামাণ্যচিত্র। পরিচালক দীর্ঘ এক বছর খুব কাছ থেকে দেখেছেন আর্কটিকের ইনিয়ুট এস্কিমোদের। তাদের সঙ্গে থেকে বোঝার চেষ্টা করেছেন মেরুবাসীদের জীবন-জীবিকা, শিকার, তাদের অভিবাসন। নানুক অফ দ্য নর্থকে নৃবিজ্ঞানের ক্ষেত্রে উল্লেখযোগ্য সংযোজন বলা হয়ে থাকে। দুর্দান্ত সিনেমাটোগ্রাফি। এস্কিমোদের নিয়ে বানানো সেরা প্রামাণ্যচিত্র।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.