রবীন্দ্র স্মরণ-দিল্লিতে সার্ধশততম জন্মোৎসব শুরু by আশীষ-উর-রহমান

শাপমোচন নৃত্যনাট্য দিয়ে গতকাল বৃহস্পতিবার দিল্লিতে বাংলাদেশ-ভারত যৌথ আয়োজনে রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মবর্ষের অনুষ্ঠান শুরু হয়েছে। সন্ধ্যায় দিল্লির কামানি মিলনায়তনে বাংলাদেশের পল্লবী ড্যান্স সেন্টারের নৃত্যশিল্পীরা পরিবেশন করেন কবিগুরুর নৃত্যনাট্য শাপমোচন।


প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন ভারতের কেন্দ্রীয় সরকারের সংস্কৃতিসচিব সংগীতা গাইরলা। বিশেষ অতিথি ছিলেন দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনার তারেক আহমদ কবির। ভারতের যুগ্ম সাংস্কৃতিক সচিব সঞ্জীব মিত্তাল স্বাগত বক্তব্য দেন। সংগীতা গাইরলা বলেন, দুই দেশের রয়েছে অভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্য। রবীন্দ্রনাথ উভয় দেশের জাতীয় সংগীতের রচয়িতা। তাঁকে সঞ্চরণ করার এ ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে দুই দেশের মৈত্রীবন্ধন আরও জোরদার হবে। বিশেষ অতিথি তারেক আহমদ ভারতকে বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্র হিসেব উল্লেখ করে বলেন, সংস্কৃতি ভৌগোলিক সীমারেখা অতিক্রম করে যায়। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে আবার তার প্রমাণ পাওয়া গেল।
এদিকে ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগে রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবার্ষিকীর কর্মসূচির অংশ হিসেবে গত বুধবার কলকাতায় বাংলাদেশের নাট্যদল থিয়েটার মঞ্চস্থ করেছে মুক্তধারা নাটক। ৭ এপ্রিল থিয়েটার দিল্লিতে মুক্তধারা মঞ্চস্থ করবে। এ ছাড়া বাংলাদেশের মণিপুরি থিয়েটার আগরতলা ও শিলচরে মঞ্চস্থ করবে দেবতার গ্রাস। বাংলাদেশের আরও একটি সাংস্কৃতিক দল শিলং এবং আগরতলায় কবিগুরুর গান ও কবিতা নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান করবে।
গত বছর ঢাকায় এই যৌথ আয়োজনের রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মবার্ষিকীর অনুষ্ঠানমালার উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অতিথি ছিলেন ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারি। এতে ভারতের শিল্পীরা ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন স্থানে অনুষ্ঠান করেন। এ বছর ভারতে বাংলাদেশের শিল্পীদের অনুষ্ঠান হচ্ছে।

No comments

Powered by Blogger.