একটি সুন্নত আমল by আবদুল্লাহ মুকাররম

একজন পরিপাটি মানুষের যেমন সুন্দর পোশাকের প্রয়োজন, তেমনি প্রয়োজন দাঁত-মুখ পরিষ্কার রাখা। হাদিসে আছে, পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ। হজরত রাসূলুল্লাহর (সা.) জীবনে মানুষের প্রয়োজনীয় সবকিছুর সর্বোত্তম নমুনা বিদ্যমান। তার নির্দেশিত পথ উভয় জীবনের সফলতার পাশাপাশি সুফলদায়কও বটে।


দৈনন্দিন জীবনে তার আমলগুলোর মাঝে উলেল্গখযোগ্য হলো মিসওয়াক করা। হজরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, 'আমার উম্মতের জন্য কষ্টের আশঙ্কা না করলে পাঁচ ওয়াক্ত নামাজে মিসওয়াকের নির্দেশ দিতাম।' এর দ্বারাই বোঝা যায় যে, মহানবী (সা.) মিসওয়াকের প্রতি কতটা গুরুত্ব দিয়েছেন। কেবল নামাজেই নয়, বরং তিনি অন্যান্য সময়ও মিসওয়াক করে মুখ পরিচ্ছন্ন রাখতেন।
মিসওয়াক প্রসঙ্গে হজরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, 'মিসওয়াক মুখ পরিষ্কার করার মাধ্যম এবং আল্লাহর সন্তুষ্টির উপায়।'(নাসায়ী) হজরত শুরাইহ বিন হানী (রা.) থেকে বর্ণিত_ তিনি বলেন, 'আমি উম্মুল মুমিনীন হজরত আয়শাকে (রা.) জিজ্ঞেস করলাম, হজরত রাসূলুল্লাহ (সা.) ঘরে এসে সর্বপ্রথম কী কাজ করতেন? তিনি বলেন, তিনি ঘরে এসে প্রথমে মিসওয়াক করতেন।' (মুসলিম)
হজরত হুযায়ফা (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) রাতের শেষ প্রহরে তাহাজ্জুদের জন্য উঠে প্রথমে মিসওয়াক করতেন। নামাজের সময় ঘরে প্রবেশ করে কারও সঙ্গে কথা বলার সময় মিসওয়াকের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। এ বাস্তবতার প্রতি লক্ষ্য করেই নবী (সা.) মিসওয়াকের প্রতি এত গুরুত্ব দিয়েছেন। মিসওয়াক ব্যবহার একটি সুন্নত আমল।
মুখ পরিষ্কারসহ যে কোনো উদ্দেশ্যেই মিসওয়াক করুন না কেন তা সুন্নতের নিয়তে করা চাই। মহানবীর (সা.) সুন্নতের নিয়তে মিসওয়াক করলে মুখ পরিষ্কারের পাশাপাশি সুন্নত আমলের কারণে সওয়াবও হবে।
এ প্রসঙ্গে মহানবী (সা.) ইরশাদ করেন, 'সকল কাজ (এর বিনিময়) নিয়তের ওপর নির্ভরশীল।' সুতরাং সুন্নত আমলের নিয়তে মিসওয়াক করলে পরকালে এই বিনিময় মিলবে এটা সুনিশ্চিত।
এছাড়া মিসওয়াক করার আরও বেশ কিছু উপকারিতা রয়েছে। যেমন_ মিসওয়াক করে নামাজ আদায় করলে ৭০ গুণ সওয়াব বেশি পাওয়া যায়। হাদিসে ইরশাদ হয়েছে, 'মিসওয়াক করে নামাজ আদায়কারীর সওয়াব মিসওয়াক না করে নামাজ আদায়কারীর তুলনায় ৭০ গুণ বেড়ে যায়।' (বায়হাকী)
সুন্নত অনুসারে যথানিয়মে মিসওয়াকের ফজিলতগুলোর মধ্যে অন্যতম একটি ফজিলত হলো, মৃত্যুর সময় কালেমা বা ইমান নসিব হওয়া। তাই সার্বিক কল্যাণের প্রতি লক্ষ্য করে সুন্নত আমল মিসওয়াকের প্রতি মনোযোগী হওয়া উচিত।

No comments

Powered by Blogger.