যা নিয়ে আছি-বারবার সেখানে যেতে ইচ্ছা করে

রামেন্দু মজুমদার, অভিনেতা, নির্দেশক, সংগঠক ও লেখক। থিয়েটার নাট্যদলের অন্যতম প্রতিষ্ঠাতা। ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের (আইটিআই) বর্তমান বিশ্বসভাপতি। প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৯। নাটকে বিশেষ অবদানের জন্য পেয়েছেন একুশে পদকসহ উল্লেখযোগ্য অনেক পুরস্কার।


আত্মজীবনী ভালো লাগে
লেখালেখির ক্ষেত্রে আমি ভীষণ অলস। লেখালেখি যতটা করেছি, চাপের মধ্যে করেছি। মাধবীর পর আরও একটি নাটকের নির্দেশনার জন্য প্রস্তুতি নিচ্ছি। আমি সাধারণত রাতে বই পড়ি। ভালো লাগে আত্মজীবনী পড়তে। প্রিয় বই রবীন্দ্রনাথের গল্পগুচ্ছ। উপন্যাস খুব একটা পড়ি না। আত্মজীবনীর মধ্যে বাঙ্গালনামা, কবীর চৌধুরীর নাই বা হলো পারে যাওয়া ও আনিসুজ্জামানের কাল নিরবধি বেশি ভালো লেগেছে।

ঘুরেফিরে রবীন্দ্রসংগীত
আমি নিয়মিত গান শুনি। সাধারণত তিনটি সময়ে গান শোনা হয়। সকালে তারা মিউজিকে, গাড়িতে ঘণ্টা খানেক রবীন্দ্রসংগীত ও রাতে শোয়ার আগে উচ্চাঙ্গসংগীত শুনি। গান ক্লান্তি দূর করে। সব ধরনের গান শুনি, তবে ঘুরেফিরে রবীন্দ্রসংগীত শুনি। প্রিয় শিল্পীদের মধ্যে রয়েছেন: রেজওয়ানা চৌধুরী বন্যা, অদিতি মহসিন, শ্রীকান্ত আচার্য, স্বাগতালক্ষ্মী প্রমুখ।

অবসর বলে কিছু নেই
অবসর পাই না বললেই চলে। শুক্রবারের সকালটা অবসর হিসেবে কাটাই। পারতপক্ষে কোনো কাজ করি না। এ সময় কাটে নাতনির সঙ্গে। তার সঙ্গ ভীষণ ভালো লাগে। আসলে মানুষের জীবনে অবসর বলে কিছু নেই। কারণ, অবসরেও কিছু না কিছু করতে হয়।

প্রিয় স্থান পার্বত্য জেলা
আমার জন্য এখন ভ্রমণটা বাধ্যতামূলক হয়েছে আইটিআইয়ের কাজে। প্রায়ই বিভিন্ন জায়গায় যেতে হয়। তবে মিটিং ও কাজের চাপ থাকায় ভ্রমণের আনন্দটা ঠিক সেভাবে পাই না, আগে যেভাবে পেতাম। প্রিয় জায়গা দেশের বাইরে—প্যারিস ও সিঙ্গাপুর। বারবার সেখানে যেতে ইচ্ছা করে। দেশের ভেতর পার্বত্য জেলা, কক্সবাজার ও সিলেট প্রিয় ভ্রমণের স্থান।

সুযোগ পেলেই আড্ডা দিই
আড্ডা আমার পছন্দের একটি বিষয়, ভালোও লাগে; কিন্তু সময় পাই না। তার পরও প্রতি শনিবার সকালে আমরা তিন বন্ধু নিয়মিত আড্ডা দেওয়ার চেষ্টা করি। আত্মীয়স্বজনদের সঙ্গে আড্ডা দেওয়ার সময় হয় না। তবে সুযোগ পেলেই বন্ধুদের সঙ্গে আড্ডায় মেতে উঠি।

প্রিয় সংগ্রহ বই অভিধান
আমার বই সংগ্রহ করতে ভালো লাগে। প্রায় পাঁচ হাজারের মতো বই আমার সংগ্রহে আছে, যার বড় একটা অংশ নাটক, রবীন্দ্রনাথ ও মুক্তিযুদ্ধসংক্রান্ত। আত্মজীবনীও সংগ্রহ করি। সবচেয়ে বেশি ভালো লাগে অভিধান সংগ্রহ করতে। হাতের কাছে সব সময় অভিধান রাখার চেষ্টা করি।
 সাক্ষাৎকার গ্রহণ: আহমেদ হোসেন

No comments

Powered by Blogger.