’ভারতের সেনাপ্রধান বললেন-অভ্যুত্থানের আশঙ্কা নিয়ে প্রতিবেদন সম্পূর্ণ ভিত্তিহীন

ভারতে সেনা অভ্যুত্থানের আশঙ্কা নিয়ে প্রতিবেদনকে ‘সম্পূর্ণ ভিত্তিহীন’ বলে আখ্যা দিয়েছেন দেশটির সেনাপ্রধান জেনারেল ভি কে সিং। একে তিনি সরকার ও সেনাবাহিনীর ‘গায়ে কালিমা লেপনের’ চেষ্টা বলে উল্লেখ করেন।
নেপাল সফররত ভি কে সিং গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।


তবে এই প্রতিবেদন প্রকাশকারী ভারতের ইংরেজি দৈনিক দি ইন্ডিয়ান এক্সপ্রেস তার প্রতিবেদন সঠিক বলে দাবি করেছে।
ইন্ডিয়ান এক্সপ্রেস গত বুধবার প্রথম পাতায় ‘জানুয়ারির এক রাতে রাইসিনা হিলে ভুতুড়ে পরিবেশ: সরকারকে না জানিয়ে দিল্লি অভিমুখে দুটি গুরুত্বপূর্ণ সেনা ইউনিট’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে।
ভি কে সিং গতকাল সাংবাদিকদের বলেন, ‘এই প্রতিবেদন একেবারেই ভিত্তিহীন। লোকজন আমার বিরুদ্ধে গল্প তৈরি করার চেষ্টা করছে। এটা দুঃখজনক।’ তিনি বলেন, লোকজন অযাচিতভাবে সেনাবাহিনী ও সরকারের গায়ে কালিমা লেপনের চেষ্টা করছে। এসব লোকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।
এর আগে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি এই প্রতিবেদনকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেন।
ইন্ডিয়ান এক্সপ্রেস গতকাল তার ওয়েবসাইটে এই প্রতিবেদন সঠিক বলে দাবি করেছে। পত্রিকাটি জানায়, ছয় মাসের বেশি সময় ধরে তদন্ত করার পর তারা এই প্রতিবেদন প্রকাশ করে। তাদের প্রধান সম্পাদক শেখর গুপ্ত কয়েকজনকে সঙ্গে নিয়ে এই প্রতিবেদন লিখেছেন। অত্যন্ত বিশ্বাসযোগ্য সূত্রের তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন করা হয়েছে বলেও ওয়েবসাইটে দাবি করা হয়।
ইন্ডিয়ান এক্সপ্রেস-এর গত বুধবারের প্রতিবেদনে বলা হয়, গত জানুয়ারিতে সেনাবাহিনীর দুটি গুরুত্বপূর্ণ ইউনিট সরকারকে না জানিয়ে নয়াদিল্লির রাইসিনা হিলের দিকে অগ্রসর হওয়ার পরিকল্পনা করে। সরকার বিষয়টি আঁচ করতে পেরে পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নেয়। রাইসিনা হিল নয়াদিল্লির একটি গুরুত্বপূর্ণ এলাকা, যেখানে রাষ্ট্রপতি ভবনসহ সরকারের গুরুত্বপূর্ণ ভবন রয়েছে। পিটিআই।

No comments

Powered by Blogger.