পাইপিংয়ে পার্টি পোশাক by খাদিজা ফাল্গুনী

সারা দিন ভাপসা গরম, সন্ধ্যায় হিমহিম বাতাস। বসন্তে এই লুকোচুরি খেলা চলছেই। এ সময়ের পোশাক হবে ঢিলেঢালা, প্রাধান্য পাবে আরাম—এ তো জানা কথা। তাই বলে পার্টিতে একটু জমকালো পোশাক না হলে কি চলে? তাই ঢিলেঢালা ও আরামদায়ক, কিন্তু ফ্যাশনেবল পোশাকেরই জয়জয়কার এখন। সঙ্গে আছে বাহারি সব পাইপিং।


ফ্যাশন ডিজাইনার মাহিন খান জানান, গরমের এ সময়টায় পোশাকের প্রধান লক্ষণীয় দিক হলো আরাম এবং স্বাচ্ছন্দ্য। পার্টির পোশাকেও তাই। মসলিন ও শিফনের শাড়ি তো চলছেই। তবে বৈচিত্র্য এসেছে ব্লাউজের গলা ও নকশায়। সালোয়ার-কামিজে চওড়া পাড় বা পাইপিং চলছে। ছোট ও হাতাছাড়া টপসের পাশাপাশি এসেছে কুঁচিওয়ালা টপস। থ্রি-কোয়ার্টার সালোয়ারের পাশাপাশি ডিভাইডার আর পাইপিং করা চাপা সালোয়ারও চলছে বেশ। লম্বা কামিজও চলছে, তাতে বিপরীত রঙের চওড়া পাড়ও খারাপ লাগছে না। আরাম আর ফ্যাশনের মিলমিশে তৈরি ঢিলেঢালা আনারকলি ফ্যাশনের পোশাকেও মেয়েদের ভালো দেখাচ্ছে। দিন ও রাতের যেকোনো পার্টিতে এ পোশাক মানানসই, তাতে যুক্ত হচ্ছে লম্বা হাতা। তবে গরমে থ্রি-কোয়ার্টার হাতা রাখা ভালো। লম্বা ঝুলের এসব পোশাকের সঙ্গে চোস্ত, চুড়িদার মানায় খুব। অনেকে ডিভাইডারও পরছেন। জুতার ক্ষেত্রে এখনো প্রাধান্য পাচ্ছে উঁচু হিল। গোড়ালিতে জিপার লাগানো হিলের চল বেড়েছে, তবে তা ঢিলে সালোয়ারের সঙ্গে না পরাই ভালো। চুড়িদার ও চোস্তের সঙ্গে ফ্ল্যাট জুতা সব সময় মানিয়ে যায়। পোশাকের রঙে মিলিয়ে ব্যাগ নেওয়ার প্রবণতা কমেছে এখন। তরুণীরা বড় রঙিন ব্যাগই ব্যবহার করছেন বেশি। তবে পার্টিতে কারুকাজ করা ছোট হাতব্যাগই বেশি চলছে।
পার্টির ঢিলে পোশাকের সঙ্গে কী গয়না পরবেন, তা নির্বাচন করা খুব গুরুত্বপূর্ণ। ভারী হার তেমন একটা ভালো লাগে না। ছোট পাথরের হালকা লকেট পরা যেতে পারে, তবে কানের দুল বড় ও জমকালো হতে পারে। না পরলেও খারাপ দেখাবে না। হাতে বড় আংটি অথবা বড় বালা থাকতে পারে।
সবশেষে মাহিন খান জানান, গরমের পার্টি ফ্যাশনে পোশাক যেমনই হোক, আরাম এবং নিজের রুচির প্রাধান্য দেওয়াটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।
কথা হয় প্রাইড লিমিটেডের ব্র্যান্ড ম্যানেজার সুমবেল মোমেনের সঙ্গে। আরবান ট্রুথ তাঁদেরই একটি প্রতিষ্ঠান। তিনি বলেন, ‘বাতাস থেকে এখনো হিমের আমেজ মুছে যায়নি, তাই সন্ধ্যা বা রাতের পার্টিতে হালকা জ্যাকেট ও ব্লেজার পরতে পারেন। আর পোশাকের ক্ষেত্রে উজ্জ্বল ছাপার পোশাকই বেশি পরছেন তরুণীরা। আজকাল ফ্যাশনেবল ম্যাক্সি ড্রেস পাওয়া যাচ্ছে। পিকনিক থেকে রাতের পার্টি—যেকোনো অনুষ্ঠানে ম্যাক্সি ধাঁচের পোশাকের সঙ্গে ব্লেজার বা জ্যাকেট পরতে পারেন নির্দ্বিধায়।’
পার্টিতে পোশাকের মতোই গুরুত্বপূর্ণ হলো সাজ। রেড বিউটি স্যালনের প্রধান রূপ বিশেষজ্ঞ আফরোজা কামাল বলেন, ‘গরমে অতিরিক্ত মেকআপ নিলে বিব্রত হওয়ার ঝুঁকি বাড়ে। কারণ, গরমে ঘামে ভিজে মেকআপ গলে যায়। তাই এ সময় পার্টির মেকআপ হওয়া চাই ছিমছাম, তাতে থাকবে স্নিগ্ধতার পরশ। মেকআপের বেজের জন্য প্যানকেক দুই স্তরের বেশি ব্যবহার করবেন না।
কমপ্যাক্ট দিয়েও বেজ করতে পারেন। স্বাভাবিক বেজের জন্য পাউডার কমপ্যাক্ট ব্যবহার করুন, আর ভারী বেজ চাইলে কমপ্যাক্ট পানিতে ভিজিয়ে নিন। চোখে হালকা গোলাপি, সবুজাভ কিংবা নীলচে শ্যাডো ব্যবহার করতে পারেন। লাইনার দিয়ে চোখ এঁকে নিচের কোণ-ঘেঁষে কাজল লাগাতে পারেন। সঙ্গে মাশকারা দিলেই পূর্ণ হবে চোখের সাজ। তরুণীদের হালকা গোলাপি ও বাদামি লিপস্টিকে ভালো লাগে। রাতের জন্য কফি বা গাঢ় গোলাপি লিপস্টিক দিতে পারেন। রাতের পার্টি হলে কপালে বড় টিপ খুব মানাবে। চোখে ঝলমলে হাইলাইট দিতে পারেন। আর ব্লাশন হালকা হবে।’ সবশেষে তিনি বলেন, ‘গরমের মেকআপে নিজের স্বাভাবিক সৌন্দর্যকে প্রাধান্য দিন। তাহলে গরমের পার্টিতেও আপনি হবেন স্নিগ্ধ, কোমল ও সুন্দর।’

No comments

Powered by Blogger.