ফ্যাশন-ভাবনায় রবীন্দ্রনাথ by ইমাম হাসান

গত ২৬ ফেব্রুয়ারি রাতে তাঁরা এসেছিলেন একসঙ্গে। অমিত-লাবণ্য, বিশুবাবু-নন্দিনী, রতন-পোস্টমাস্টার, চারুলতা, নিখিলেশ বা বিমলা, কে ছিল না সেখানে! রবীন্দ্রনাথ নিজেও দেখা দিয়েছেন বেশ কয়েকবার। ফ্যাশন ডিজাইনারদের ভাবনায় যেন মূর্ত হয়ে উঠেছিল এই চরিত্রগুলো।


রাজধানীর একটি হোটেলে হয়ে গেল ‘গুরুদেব রিলাইভড’ শিরোনামে এই ফ্যাশন শো। যুক্তরাজ্য-প্রবাসী চিকিৎসক আনন্দ গুপ্ত ছিলেন এর তত্ত্বাবধানে। এই আয়োজনে অংশ নেয় বাংলাদেশের রঙ, নিত্য উপহার, তাজুসির, রেডিয়েন্ট ইনস্টিটিউটসহ বেশ কিছু প্রতিষ্ঠান।
শুরুতে অন্ধকারে মঞ্চ থেকে ভেসে আসে ‘যে রাতে মোর’ গানটি। তার সঙ্গে নিজস্ব স্টাইলে হালকা আলোয় হেঁটে আসেন কালেক্টর। এরপর ‘কোথাও আমার হারিয়ে যাবার নেই মানা’ গানটির সঙ্গে কাবুলিওয়ালা ভাব জমায় রঙিন ফ্রক পরা ছোট্ট মিনির সঙ্গে।
মুক্তধারার বৈরাগীর সাজে ছিল সাদা, হলুদ আর খয়েরি রঙা পোশাক।
‘ঐ মহামানব আসে’ গানে ধুতির ওপর সুতি পাঞ্জাবি, কোট ও শাল চাপিয়ে বই আর পালকের কলম হাতে হেঁটে আসেন কবি রবীন্দ্রনাথ। তার পরেই জয়সিল্কের পাঞ্জাবি আর লাল শাড়িতে মহেন্দ্র আর আশালতা জীবন্ত হয়ে ওঠে। তাই বলে কম যায়নি বিনোদিনী। লম্বা আঁচল ছড়িয়ে সাদা সিল্কের শাড়ি আর গলায় তুলসীর মালা নিয়ে এগিয়ে যায় সে মহেন্দ্রর দিকে। রক্তকরবীর নন্দিনী পরেছিল নীল-সবুজ পাড়ের কমলা রঙের শাড়ি। ট্রাউজার আর সুতি গোল গলার ফতুয়া পরে সঙ্গে আসে বিশু। সাদা শার্ট, কালো কোট ও প্যান্ট সঙ্গে কোট-টাই পরা অমিত আর বেণি করা চুলে লাবণ্যর গায়ে ছিল রাজশাহীর সিল্ক শাড়ি। অদূরে কেতকি হেঁটে আসে হাতাকাটা ব্লাউজ আর নীল রঙের মসলিনের কাটওয়ার্ক শাড়ি পরে। হাতে তার জ্বলন্ত সিগারেট। এ ছাড়া কাদম্বরী দেবী, জ্যোতি দাদা, জয়সিংহ, অমল, চারুলতা, ভূপতি, নিখিলেশ, বিমলা, রমেশ, কমলা, রাজা বসন্ত রায় চরিত্রগুলো মঞ্চে আসে। ছিলেন কালো গাউন পরা ভিক্টোরিয়া ওকাম্পো এবং তরুণ রবীন্দ্রনাথ। আয়োজন প্রসঙ্গে আনন্দ গুপ্ত বলেন, ‘অনেক দিন ধরে এই চরিত্রগুলো ফুটিয়ে তোলার ইচ্ছা ছিল। বাংলাদেশে এসে বড় সব হাউসকে সঙ্গে পেলাম। অনেক ভালো লাগছে।’ ফ্যাশন শোজুড়ে বিভিন্ন অংশে নৃত্য পরিবেশন করেন ওয়ার্দা রিহাব ও তাঁর দল। মডেল হিসেবে অংশ নেন ইমি, রুহি জামশেদ, রুমা, বুবলি, হূদি, ইশা, চৈতি, আকাশ, শাওন, রিজভী, জনি, নাহিদ প্রমুখ।
পোশাক ডিজাইনার হিসেবে ছিলেন বিপ্লব সাহা, টুটলি রহমান, গুলশান নাসরিন চৌধুরী, গৌতম সাহা, ইমি এলিজাবেথ প্রমুখ। কোরিওগ্রাফি করেন ইসলাম কাজী কামরুল।

No comments

Powered by Blogger.