ছয় জেলায় বন্ধুসভার মানববন্ধন-নৌপথে আর নয় দুর্ঘটনা আর নয় মৃত্যু

নৌপথে আর দুর্ঘটনা নয়, নৌ-দুর্ঘটনায় আর নয় কোনো মৃত্যু। চাই নিরাপদ নৌপথ। আর দুর্ঘটনা প্রতিরোধে চাই কার্যকর ব্যবস্থা। এ দাবি জানিয়ে গতকাল শুক্রবার মুন্সিগঞ্জ, পটুয়াখালী, বরগুনা, ভোলা, পিরোজপুর, ঝালকাঠি জেলায় মানববন্ধন ও সমাবেশ করেছে প্রথম আলো বন্ধুসভা।

প্রথম আলোর বদলে যাও, বদলে দাও মিছিলের অংশ হিসেবে গতকাল ওই কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে বন্ধুসভার সদস্যরা ছাড়াও অংশ নেন শিক্ষক, শিক্ষার্থী, রাজনীতিবিদ, নাট্যশিল্পী, চিত্রশিল্পী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন।
ঢাকার বাইরে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক, আঞ্চলিক কার্যালয় ও প্রতিনিধিদের পাঠানো খবর:
মুন্সিগঞ্জ: জেলা শহরের শিল্পকলা একাডেমীসংলগ্ন সড়কে মানববন্ধন করা হয় বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। এ সময় মুন্সিগঞ্জ বন্ধুসভার সভাপতি সালমা মুস্তারী বলেন, ‘গত সোমবার রাতে মুন্সিগঞ্জে মেঘনা নদীতে যে লঞ্চ দুর্ঘটনা ঘটেছে, তা মর্মান্তিক। যে জাহাজের ধাক্কায় লঞ্চটি ডুবে গেছে, আমরা দ্রুত সেই জাহাজ শনাক্ত করে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি। আমাদের এ মানববন্ধন নৌপথে যাতে আর দুর্ঘটনা না ঘটে তার দাবিতে।’
জেলা নাট্যঐক্য মঞ্চের সভাপতি আলী নাসিম বলেন, ‘চলাচলের সবচেয়ে আরামদায়ক মাধ্যম নৌপথ। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, সেই নৌপথ এখন ঝুঁকিপূর্ণ। প্রায়ই ঘটছে দুর্ঘটনা।’
মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন ভাস্কর শিল্পী বিন্দু, থিয়েটার সার্কেলের সভাপতি জাহাঙ্গীর আলম ঢালী, জেলা স্কাউটসের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, নাট্যশিল্পী মোশারফ হোসেন প্রমুখ।
পটুয়াখালী: নৌপথে হত্যাকাণ্ড বন্ধের দাবিতে জেলা প্রেসক্লাবের সামনে মানববন্ধনে বক্তারা গণজাগরণ সৃষ্টির মাধ্যমে নৌ-আইন কার্যকর করাসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানান। এ সময় বক্তব্য দেন মুক্তিযোদ্ধা সংসদ পটুয়াখালী জেলা ইউনিটের সাবেক কমান্ডার বরীন্দ্রনাথ হালদার, জাসদের সাধারণ সম্পাদক শ ম দেলোয়ার হোসেন, গণফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক খলিলুর রহমান প্রমুখ।
কলাপাড়া (পটুয়াখালী): কলাপাড়া পৌর শহরে মানববন্ধনে উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আবদুল মোতালেব তালুকদার বলেন, ‘নৌযানচালকদের কোনো প্রশিক্ষণ নেই। একটি লঞ্চের বহনক্ষমতা কতটুকু, তা নিয়মিত তদারক করা হয় না।’
কলাপাড়া নাগরিক অধিকার কমিটির সভাপতি জালাল উদ্দিন তালুকদার বলেন, ‘সংঘটিত লঞ্চ দুর্ঘটনার জন্য নৌমন্ত্রীর পদত্যাগ করা উচিত।’
এ সময় আরও বক্তব্য দেন প্রবীণ রাজনীতিক উপজেলা গণফোরামের সভাপতি উসুয়ে হাওলাদার, সুজনের সভাপতি শামসুল আলম, সিপিবির সাধারণ সম্পাদক নাসির তালুকদার প্রমুখ।
গলাচিপা (পটুয়াখালী): গলাচিপা পৌর মঞ্চের সামনের সড়কে মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশ হয়। বক্তব্য দেন গলাচিপা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. খালিদ হোসেন, আবদুল গণি স্মৃতি পাঠাগারের মো. আনোয়ার হোসেন, আগুনমুখা থিয়েটারের মো. রাকিবুল হাসান, গলাচিপা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সরদার মু. শাহ আলম প্রমুখ।
বরগুনা: সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত বরগুনা শহরের সদর রোডে আধা কিলোমিটার দীর্ঘ মানববন্ধন হয়। এ সময় বক্তব্য দেন বরগুনা বন্ধুসভার সভাপতি গোলাম সরোয়ার, গোলাম রাসূল, ইফতেখার আজাদ, রানা তালুকদার, লিমন, সাংবাদিক মিজানুর রহমান প্রমুখ।
ভোলা: ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদী ঝুঁকিপূর্ণ। এ সময় কোনো যাত্রীবাহী নৌকা, ফিটনেসবিহীন লঞ্চ চলাচল একদম নিষিদ্ধ। তবু তা অমান্য করে ভোলা সদর ছাড়া প্রতিটি পথে ফিটনেসবিহীন লঞ্চ চলছে। এটি বন্ধের দাবি জানিয়েছে ভোলাবাসী। গতকাল সকালে শহরের বাংলা স্কুল মোড়ে মানববন্ধনে এ দাবি জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন সিপিবির জেলা সভাপতি মোবাশ্বির উল্লাহ চৌধুরী, নাগরিক কমিটির আহ্বায়ক মো. শাহজাহান, খায়রুল ইসলাম প্রমুখ।
পিরোজপুর: শহরের প্রাণকেন্দ্র দামোদর ব্রিজ এলাকায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য দেন পিরোজপুর পৌরসভার কাউন্সিলর আবদুস ছালাম, সুপ্র পিরোজপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক মইনুল আহসান, নৌযান ব্যবসায়ী আফজাল হোসেন প্রমুখ।
ঝালকাঠি: ঝালকাঠি প্রেসক্লাবের সামনের সড়কে মানববন্ধনে বক্তব্য দেন সচেতন নাগরিক কমিটির সহসভাপতি হেমায়েত উদ্দিন, জেলা সাংস্কৃতিক সমন্বয় পরিষদের আহ্বায়ক মানিক রায়, উদীচীর সহসভাপতি শ্যামল সরকার প্রমুখ।
গৌরনদী (বরিশাল): ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী বাসস্ট্যান্ডে মানববন্ধন ও সমাবেশ হয়। সমাবেশে বক্তব্য দেন গৌরনদী পৌরসভার কাউন্সিলর মো. নূর আলম সিকদার, কাজী আবদুল জলিল, প্রভাষক মো. আলী হোসেন, সংগীতশিল্পী চায়না দেবনাথ, মুক্তিযোদ্ধা আবদুর রাজ্জাক প্রমুখ।

No comments

Powered by Blogger.