কুড়িয়ে পাওয়া সংলাপ-তফাত আশাবাদে আর নৈরাজ্যবাদে by রণজিৎ বিশ্বাস

আপনি তো টক-শোতে অংশগ্রহণ করেন। : করি। দুইভাবে করি। ক্যামেরার সামনে বসে ও টিভি-সেটের সামনে বসে।
: যখন ক্যামেরার সামনে বসতে গিয়ে দেখেন পাশে পাচ্ছেন একজন মৌলবাদী অথবা মুক্তিযুদ্ধবিরোধী অথবা তাদের অন্ধ সমর্থক কাউকে- যে 'পোপ-এর চেয়েও বড় ক্যাথলিক' তখন আপনার কী মনে হয়?!

: প্রথম প্রথম খুব স্বস্তি বোধ করতাম না। মনে হতো একটি নষ্ট, ভ্রষ্ট, অশুচি ও অশুদ্ধ লোকের পাশে বসে কথা বলছি- যার সর্বাঙ্গে দুর্গন্ধ, যার সর্ব চেতনায় দুর্গন্ধ; যার শিক্ষায়, ভাবনায়, আদর্শ, বিশ্বাস ও আচরণে দুর্গন্ধ। ভাবতাম, কী দুর্ভাগ্যে এমন কোনো প্রাণীর পাশে বসে কথা বলতে হচ্ছে!
: এখন তেমন ভাবেন না?
: না। ভাবি না। এখন বরং আনন্দিত হই। এখন মনে হয়, এটি একটি চ্যালেঞ্জ, একটি সুযোগ। মনে হয়, এটি একটি অমূল্য সুযোগ নিজেকে প্রমাণ করার। ওই লোকটি ভুল বলবে, মিথ্যে বলবে, অসত্য বলবে, অশুদ্ধ বলবে, অপ্রাসঙ্গিক বলবে, কথায় বিদ্বেষ ছড়াবে, ইংরেজি বাংলা দুটোই অশুদ্ধ বলবে- অত্যন্ত আত্মবিশ্বাসের সঙ্গে, অত্যন্ত অসংস্কৃত ভাষায়, বিরক্তিকর অঙ্গভঙ্গিতে ও অশ্লীল তরিকায়; তার ভাষায় ধারণাগত, ধ্বনিগত ও ব্যাকরণগত ভ্রান্তি থাকবে, তারপরও সে বুলডোজারের মতো গর্গর শব্দ করবে, মানুষ তাকে দেখে হাসবে, তাকে শুনে ক্রুদ্ধ হবে এবং তার লম্ফন-উল্লম্ফন দেখে রিক্ত হবে, তার বক্তব্য ঘৃণায় অবহেলায় ও বিদ্রূপে বিবমিষায় প্রত্যাখ্যান করবে- এটিই তো আমার প্লাস-পয়েন্ট! এখানেই তো আমার সুযোগ! এই সুযোগকে আমি কৃতজ্ঞ দুই হাতে গ্রহণ করতে চাই!
: কী করে সুযোগ হলো এটি আপনার জন্য?
: আমি যদি লোকটার বিপরীত বলতে পারি, উল্টো পথে চলতে পারি, যদি আমার বলায় অন্ধতা, মণ্ডুকতা, রুচিশূন্যতা ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে এবং রুচি, শিক্ষা, সততা, উদারতা, নিরপেক্ষতা ও আধুনিকতার পক্ষে নিজের অবস্থান পরিষ্কার করতে পারি, তাহলে আমি ক্ষুদ্রকে ক্ষুদ্র, নষ্টকে নষ্ট, ভ্রষ্টকে ভ্রষ্ট, দুষ্টকে দুষ্ট, ভণ্ডকে ভণ্ড, সাম্প্রদায়িককে সাম্প্রদায়িক ও ইডিয়টিককে ইডিয়টিক প্রমাণ করতে পারি। মসীকৃষ্ণ ব্যাকগ্রাউন্ড না পেলে সফেদ ও সোনালি কালিতে আঁকা ছবি আপনি ফোটাবেন কী করে! প্রতিকূলতার মধ্যে মানুষের যোগ্যতা উপযোগিতা ও দক্ষতার পরীক্ষা হয়। চ্যালেঞ্জ ও বিপদের মুখে না পড়লে মানুষ সক্ষমতার পরিচয় দিতে পারে না। সে জন্যই যখন আমি ওদের প্রতিপক্ষে পাই ও নিজেকে ওদের বিপরীতে পাই, অত্যন্ত আনন্দ বোধ করি। আমার তখন উইনস্টন চার্চিলের একটা কথা মনে পড়ে। অসাধারণ কথা।
: কী সেটি?
: An optimist sees opportunity in every difficulty, a pessimist sees difficulty in every opportunity। একজন আশাবাদী সব প্রতিকূলতার মধ্যে সুযোগের সন্ধান করে, একজন নৈরাজ্যবাদী সব সুযোগের মধ্যে- বিপদের গন্ধ খোঁজে।
: আপনি কোন প্রকোষ্ঠে থাকতে চান?
: এতক্ষণ কথা বলার পরও বুঝতে পারেননি?
: মনে করুন, পারিনি।
: তাহলে মনে করুন, এ প্রশ্নের জবাব আমি আপনাকে দেব না। আপনি এর জবাব পাওয়ার লায়েক নন।

লেখক : কথাসাহিত্যিক

No comments

Powered by Blogger.