বীর মুক্তিযোদ্ধা-তোমাদের এ ঋণ শোধ হবে না

৩৪৩ স্বাধীনতার চার দশক উপলক্ষে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়ে ধারাবাহিক এই আয়োজন। আবদুল হামিদ খান, বীর প্রতীক বিতাড়িত করলেন পাকিস্তানি সেনাদের ভোররাতে মুক্তিযোদ্ধাদের কয়েকটি দল একযোগে আক্রমণ শুরু করল পাকিস্তান সেনাবাহিনীর অবস্থানে। একটি দলে আছেন আবদুল হামিদ খান। পাকিস্তানি সেনারাও বসে থাকল না।

পাল্টা আক্রমণ চালাতে থাকল। সারা দিন যুদ্ধ চলল। বিকেলে মুক্তিযোদ্ধারা গুলি ছোড়া বন্ধ রাখলেন। কিছুক্ষণ পর পাকিস্তানিদের দিক থেকেও গুলি বন্ধ হয়ে গেল। চারদিক নিঃস্তব্ধ। সন্ধ্যার পর অন্ধকারে মুক্তিযোদ্ধারা নিঃশব্দে আরও এগিয়ে আবার আকস্মিক আক্রমণ চালালেন। তাঁদের আক্রমণে দিশেহারা পাকিস্তানি সেনারা। এমন সময় পাকিস্তানিরা আর্টিলারির গোলাবর্ষণ শুরু করল। ব্যাপক গোলাবর্ষণ। মুক্তিযোদ্ধারা মাথা তুলতে পারছেন না। তার পরও তাঁরা দমে গেলেন না। আবদুল হামিদ খানসহ বেশির ভাগ মুক্তিযোদ্ধা সাহসের সঙ্গে যুদ্ধ করতে থাকলেন। যুদ্ধ চলতে থাকল। তিন দিন একটানা যুদ্ধের পর পাকিস্তানি সেনারা পালিয়ে গেল। এ ঘটনা হাতীবান্ধায়। ১৯৭১ সালের সেপ্টেম্বর মাসের শেষে।
হাতীবান্ধা লালমনিরহাট জেলার অন্তর্গত। থানা সদরে ছিল পাকিস্তান সেনাবাহিনীর ক্যাম্প। হাতীবান্ধা কলেজ, সিও অফিস (বর্তমানে উপজেলা অফিস) ও চিন্তাপাড় বরাবর বাংকারে ছিল পাকিস্তানি সেনাদের অবস্থান। প্রতিরক্ষায় ছিল দুই কোম্পানি পাকিস্তানি সেনা, দুই কোম্পানি ইপিসিএএফ (ইস্ট পাকিস্তান সিভিল আমর্ড ফোর্স) এবং বিপুলসংখ্যক রাজাকার। তাদের কাভারিংয়ে ছিল একটি আর্টিলারি ব্যাটারি।
২৭ সেপ্টেম্বর ভোর রাতে মুক্তিযোদ্ধারা একযোগে পাকিস্তানি অবস্থানে আক্রমণ চালান। তখন পাকিস্তানি সেনারাও পাল্টা আক্রমণ চালায়। সারা দিন যুদ্ধের পর মুক্তিযোদ্ধারা পাকিস্তানি সেনাদের বিভ্রান্ত করার জন্য বিকেলে গোলাগুলি বন্ধ করে দেন। এরপর পাকিস্তানিরাও গোলাগুলি বন্ধ করে। সন্ধ্যার পর মুক্তিযোদ্ধারা আবার আকস্মিক আক্রমণ শুরু করেন। এতে পাকিস্তানি সেনা, ইপিসিএএফ ও রাজাকাররা দিশেহারা হয়ে পড়ে। সাতটার পর থেকে যুদ্ধের গতি মুক্তিযোদ্ধাদের নিয়ন্ত্রণে আসতে থাকে। এ সময় মুক্তিযোদ্ধারা পাকিস্তান সেনাবাহিনীর অবস্থানের একদম কাছে চলে যান। তখন পাকিস্তানি আর্টিলারি ব্যাটারি মুক্তিযোদ্ধাদের অগ্রগামী দলের ওপর ব্যাপক গোলাবর্ষণ শুরু করে।
আবদুল হামিদ খান এ সময় সাহসী ভূমিকা পালন করেন। ব্যাপক গোলাবর্ষণে মুক্তিযোদ্ধারা ছত্রভঙ্গ হয়ে যাওয়ার উপক্রম হন। তখন তিনি সাহসের সঙ্গে তাঁর দলের সহযোদ্ধাদের ছত্রভঙ্গ হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করেন। তিন দিন যুদ্ধের পর হাতীবান্ধা মুক্ত হয়। হাতীবান্ধার যুদ্ধ ছিল খুবই ভয়াবহ ও রক্তক্ষয়ী। এ যুদ্ধে মুক্তিবাহিনীর প্রায় ৩৫ থেকে ৩৬ জন শহীদ ও অনেকে আহত হন।
আবদুল হামিদ খান চাকরি করতেন ইপিআরে (ইস্ট পাকিস্তান রাইফেলস, পরে বিডিআর, এখন বিজিবি)। ১৯৭১ সালে কর্মরত ছিলেন দিনাজপুর সেক্টরের ১০ নম্বর উইংয়ের (বর্তমান ব্যাটালিয়ন) অধীন চিলমারিতে। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ঝাঁপিয়ে পড়েন যুদ্ধে। প্রতিরোধযুদ্ধ শেষে যুদ্ধ করেন ৬ নম্বর সেক্টরের পাটগ্রাম ও মোগলহাট সাব-সেক্টরে। মোগলহাট এলাকায় তিনি কয়েকবার অ্যামবুশ ও আকস্মিক আক্রমণ করেন। এতে পাকিস্তান সেনাবাহিনীর অনেক ক্ষয়ক্ষতি হয়। একবার পাটেশ্বরীতে পাকিস্তান সেনাবাহিনীর অবস্থানে কয়েকজন সহযোদ্ধাকে নিয়ে আকস্মিক আক্রমণ করে তিনজন পাকিস্তানি সেনাকে জীবন্ত বন্দী করে সীমান্তের ওপারে নিয়ে যান।
মুক্তিযুদ্ধে সাহস ও বীরত্বের জন্য আবদুল হামিদ খানকে বীর প্রতীক খেতাবে ভূষিত করা হয়। ১৯৭৩ সালের সরকারি গেজেট অনুযায়ী তাঁর বীরত্বভূষণ সনদ নম্বর ১৯৯।
আবদুল হামিদ খানের পৈতৃক বাড়ি বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার কবাই ইউনিয়নের দক্ষিণ কবাই গ্রামে। তাঁর বাবার নাম আরেফিন খান। মা আজিতুন নেছা। স্ত্রী মনোয়ারা বেগম। তাঁর তিন মেয়ে, দুই ছেলে।
সূত্র: বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ সেক্টরভিত্তিক ইতিহাস, সেক্টর, ৬ এবং বীরত্বগাথা, জ্বলে একাত্তরের অগ্নিশিখা, এস আই এম নূরন্নবী খান বীর বিক্রম।
গ্রন্থনা: রাশেদুর রহমান
trrashed@gmail.com

No comments

Powered by Blogger.