হাল ছাড়েননি কেউঃ সেনা ছাড়াই নির্বাচনে তিন প্রার্থীর লড়াইয়ের ঘোষণা by অমিতোষ পাল ও পার্থ প্রতীম ভট্টাচার্য্য

কটানা ১৮ দিনের প্রচারণা শেষে আজ রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম নির্বাচন। ব্যালটের মাধ্যমে নারায়ণগঞ্জবাসী আজ পাঁচ বছরের জন্য বেছে নেবেন তাঁদের নগর পিতাকে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে একটানা ভোটগ্রহণ। প্রশাসন ও নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বহুল আলোচিত এ নির্বাচনের দুই দিন আগে নির্বাচনী এলাকায় সেনা মোতায়েন না হওয়াকে কেন্দ্র করে কিছুটা উত্তপ্ত হলেও গতকাল শনিবার পরিস্থিতির তেমন কোনো অবনতি ঘটেনি। এ নিয়ে ভোটারদের মধ্যে কিছুটা উৎকণ্ঠা কাজ করলেও প্রধান তিন মেয়র পদপ্রার্থীর সবাই সেনাবাহিনী ছাড়াই নির্বাচনে লড়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন। উদ্বিগ্ন না হয়ে সবাইকে ভোটকেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন তাঁরা। বলেছেন, নির্বাচন সুষ্ঠু হলে তাঁরা মেনে নেবেন নির্বাচনী ফলাফল।
শক্ত মেয়র পদপ্রার্থী আওয়ামী লীগ সমর্থিত এ কে এম শামীম ওসমান বলেছেন, আড়াই শতাধিক কাউন্সিলর পদপ্রার্থী ও ছয়জন মেয়র পদপ্রার্থী প্রচারণা চালাচ্ছেন। কিন্তু এত দিন কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নির্বাচনের দিনেও আশা করি কোনো দুর্ঘটনা ঘটবে না। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন হওয়ার আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, 'আশা করি আমরা সবাই নির্বাচনী ফলাফল মেনে নেব।'
এদিকে গতকাল বিকেলে অন্য শক্ত মেয়র পদপ্রার্থী ডা. সেলিনা হায়াত আইভী প্রতিদ্বন্দ্বী মেয়র পদপ্রার্থী এ কে এম শামীম ওসমানের ভাই নাছিম ওসমানের বিরুদ্ধে রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ করেছেন। তিনি অভিযোগ করেন, শামীম ওসমানের ভাই বিভিন্ন ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন এবং পুরান ঢাকা থেকে অনেক বহিরাগত সন্ত্রাসী এনে জড়ো করেছেন। এর পরও তিনি ভোটারদের ভয়ভীতি পরিহার করে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার আহ্বান জানান। গণজোয়ারে বাধা দিলে নারায়ণগঞ্জে মাগুরা পরিস্থিতির সৃষ্টি হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।
অন্য মেয়র প্রার্থী বিএনপি সমর্থিত অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার বলেছেন, সেনাবাহিনী না থাকলেও তিনি নির্বাচনে শেষ পর্যন্ত লড়ে যাবেন। জাতীয়তাবাদী আদর্শে উদ্বুদ্ধ জনগণই তাঁর সেনাবাহিনী হিসেবে ভোটকেন্দ্র পাহারায় থাকবে।
এ কে এম শামীম ওসমান ভোট দেবেন চাষাঢ়া শ্রমকল্যাণ কেন্দ্রে। ডা. আইভী দেওভোগ শিশুবাগ স্কুলে ও অ্যাডভোকেট তৈমূর আলম মাসদাইর আদর্শ স্কুলে ভোট দেবেন।
জেলা রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে জানানো হয়েছে, করপোরেশনের ১৬৩টি ভোটকেন্দ্রের মধ্যে ১৩১টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই কেন্দ্রগুলোর ওপর থাকবে বিশেষ নজরদারি। ১০০টি কেন্দ্রে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। ২৭ ওয়ার্ডের মধ্যে ৯টিতে লক্ষাধিক ভোটার প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করবেন। শহরের চাষাঢ়া এলাকায় অবস্থিত জিয়া হল মিলনায়তনে খোলা হয়েছে নির্বাচন মনিটরিং কক্ষ। সেখান থেকেই ঘোষণা করা হবে নির্বাচনী ফলাফল।
সবাই, সবকিছু প্রস্তুত : গতকাল সারা দিনই দেখা গেছে বিভিন্ন ভোটকেন্দ্রে ব্যালট বাঙ্, ইভিএম পদ্ধতির যন্ত্রপাতি পাঠানোর দৃশ্য। পাশাপাশি দেখা গেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবস্থান গ্রহণের তৎপরতা। মেয়র পদপ্রার্থীদের কারো কারো সুষুম নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে আশঙ্কা থাকলেও গতকাল তাঁদের মধ্যে সেই আশঙ্কা ছিল না। তিন শক্ত প্রতিদ্বন্দ্বীই তাঁদের জয়ের ব্যাপারে ছিলেন আশাবাদী।
গত শুক্রবার রাত ১২টায় প্রচারণার সময়সীমা শেষ হয়ে যাওয়ায় গতকাল ৬ মেয়র প্রার্থীর মধ্যে আলোচিত তিনজন ডা. সেলিনা হায়াত আইভী, এ কে এম শামীম ওসমান ও তৈমূর আলম খন্দকার দিনভরই বাসায় ব্যস্ত সময় কাটিয়েছেন। তদারকি করেছেন শেষ মুহূর্তের প্রস্তুতি।
নির্বাচন পর্যবেক্ষকদের অভিমত, মেয়র পদ প্রত্যাশীদের মধ্যে ভোটের লড়াইটা হবে শামীম ওসমানের দেয়ালঘড়ি, আইভীর দোয়াত-কলম এবং তৈমূরের আনারস প্রতীকের মধ্যে। এখন শুধু অপেক্ষা ভোটাররা কাকে বেছে নেবেন এবং শেষ হাসিটা কে হাসবেন।
নারায়ণগঞ্জ পৌরসভা, সিদ্ধিরগঞ্জ পৌরসভা এবং বন্দরের কদমরসুল পৌরসভা নিয়ে গত ৫ মে গঠিত হয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। মোট ভোটার চার লাখ তিন হাজার ৭০৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ তিন হাজার ৯৬ জন এবং মহিলা ভোটার দুই লাখ ৬১০ জন।
নির্বাচনকে সামনে রেখে আজ নির্বাচনী এলাকায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। নিয়ন্ত্রণ করা হয়েছে যানবাহন চলাচলের ওপর। মোড়ে মোড়ে চলছে পুলিশি তল্লাশি। এ ছাড়া নির্বাচনকে সুষুম করতে মাঠে নেমেছেন র‌্যাব-পুলিশ-আনসার-ভিডিপি ও গোয়েন্দা সদস্যরা।
প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, গতকাল থেকেই নির্বাচনী এলাকায় এক হাজার র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে। আজ আরো ৪০০ র‌্যাব সদস্য যুক্ত হবে। এ ছাড়া তাদের সঙ্গে থাকবে বোমা নিষ্ক্রিয়করণ দল ও ডগ স্কোয়াড। পুলিশ, আর্মড ব্যাটালিয়ন, আনসার-ভিডিপিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মোট ১০ হাজার সদস্য আজ দায়িত্ব পালন করবেন। গতকাল র‌্যাবের তরফ থেকে একটি মহড়াও দেওয়া হয়েছে, পরিস্থিতির অবনতি হলে তারা কিভাবে পরিস্থিতি মোকাবিলা করবে।
নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে র‌্যাব-১১-এর অধিনায়ক লে. কর্নেল মোস্তফা ভোটারদের ভয় না পাওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি নারায়ণগঞ্জবাসীকে আশ্বস্ত করে বলেন, ভোট শেষ হওয়ার দুই দিন পর পর্যন্ত র‌্যাব সদস্যরা মাঠে থাকবেন।
নারায়ণগঞ্জের পুলিশ সুপার শেখ নাজমুল আলম ঘোষণা দিয়েছেন, কোথাও কোনো অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি হলেই পুলিশ-প্রশাসন ত্বরিত ব্যবস্থা নেবে। জেলা রিটার্নিং অফিসার বিশ্বাস লুৎফর রহমান নির্বাচনের সব প্রস্তুতি শেষ করার কথা জানিয়ে বলেন, শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে সব পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশি-বিদেশি এক হাজার পর্যবেক্ষকও নির্বাচন পর্যবেক্ষণ করবেন বলে তিনি জানান।
সিটি করপোরেশনের ২৭ ওয়ার্ডে ২৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও তিনটি ওয়ার্ডের সমন্বয় করে একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন। ৯ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা আজকের নির্বাচন পরিচালনা করবেন।
জানা গেছে, সিটি করপোরেশন এলাকায় মোট ভোটকেন্দ্র রয়েছে ১৬৩টি ও ভোটকক্ষ এক হাজার ২১৭টি। ১৬৩ জন প্রিসাইডিং কর্মকর্তা, এক হাজার ২১৭ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও দুই হাজার ৪৩৪ জন পোলিং কর্মকর্তা ভোটগ্রহণের কাজে নিয়োজিত থাকবেন।
নির্বাচনী এলাকায় রয়েছে ২৭টি সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ড ৯টি। মেয়র পদে ছয়জন, সাধারণ কাউন্সিলর পদে ২৫০ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৫৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

No comments

Powered by Blogger.