তিউনিসিয়ায় এননাহদা দল জয়ী

তিউনিসিয়ায় নির্বাচনে বিজয়ী হয়েছে মধ্যপন্থী ইসলামি দল এননাহদা। গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণার পর দলটি জোট সরকার গঠনের প্রক্রিয়া শুরু করেছে।
এদিকে, নির্বাচনের পর সংঘাত ছড়িয়ে পড়ায় সিদি বউজিদ শহরে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। এই শহর থেকেই শুরু হয়েছিল আরব বিশ্বের গণ-অভ্যুত্থান।
গণ-অভ্যুত্থানে স্বৈরশাসক জয়নুল আবেদিন বেন আলীর পতনের নয় মাস পর তিউনিসিয়ায় অনুষ্ঠিত নির্বাচনে ২১৭ আসনের পার্লামেন্টে ৯০ আসন পেয়েছে এননাহদা। এই দলটিকে নিষিদ্ধ করেছিলেন বেন আলী।
গত বৃহস্পতিবার রাতে নির্বাচনী ফলাফল ঘোষণার পর এননাহদার দ্বিতীয় শীর্ষ নেতা হামাদি জেবালি বলেন, ‘এই বিজয়ের জন্য মহান আল্লাহকে ধন্যবাদ। আমরা গৌরবের পথেই এগিয়ে যাচ্ছি।’
দল থেকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী জেবালি আরও বলেন, ‘আমাদের শহীদদের প্রতি ধন্যবাদ, তাঁদের আত্মত্যাগের প্রতি আমি শ্রদ্ধা জানাচ্ছি। আর নির্বাচনে আমাদের প্রতিদ্বন্দ্বী এবং যাঁরা আমাদের ভোট দেননি, সবার প্রতি আমাদের অভিনন্দন।’
নির্বাচনে দ্বিতীয় অবস্থান লাভ করেছে বামপন্থী দল কংগ্রেস ফর দ্য রিপাবলিক (সিপিআর)। তারা পেয়েছে ৩০ আসন। ২১ আসন পেয়ে তৃতীয় অবস্থানে আছে ইত্তাকাতুল।
সিপিআর ও ইত্তাকাতুল উভয়ে আদর্শের দিক দিয়ে অসাম্প্রদায়িক হলেও নির্বাচনে দেশের মুসলিম পরিচয়টিকে বড় করে তুলে ধরে এবং এননাহদার বিরুদ্ধে সাম্প্রদায়িক অভিযোগ তুলে নির্বাচনে প্রচার চালায়নি।
সিপিআরের ঊর্ধ্বতন নেতা মোহাম্মদ আবু বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘সরকার গঠনের লক্ষ্যে এননাহদা ও ইত্তাকাতুলের সঙ্গে আমাদের আলোচনা চলছে।’
আন্দোলনের মুখে বেন আলী দেশ ছেড়ে পালানোর পর গত মার্চে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পায় এননাহদা। দলটি নিজেদের উদারপন্থী ইসলামিক দল হিসেবে নিজেদের তুলে ধরে।
নির্বাচনে জয়ী হওয়ার আভাস পাওয়ার পর এননাহদার প্রধান রশিদ ঘানুচি গত বুধবার জানান, এক মাসের মধ্যে জোট সরকার গঠনের চিন্তাভাবনা করছে তাঁর দল। নতুন সরকার এক বছরের মধ্যে দেশের জন্য একটি নতুন সংবিধান প্রণয়ন করবে। এরপর নতুন করে জাতীয় নির্বাচন হবে।
১৯ আসন পেয়ে নির্বাচনে চতুর্থ স্থান দখল করেছে পিটিশন ফর জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট। কিন্তু দলের ছয়জন প্রার্থীকে অযোগ্য ঘোষণার প্রতিবাদে দলের নেতা হাশমি হামদি দলীয় প্রার্থীদের প্রত্যাহার করে নিয়েছেন।
এ ঘটনার প্রতিবাদে দলটির সমর্থকেরা গতকাল সিদি বউজিদ শহরে বিক্ষোভ করে। দুই হাজারের বেশি তরুণ এননাহদার কার্যালয়ে হামলা চালায়, ইটপাটকেল নিক্ষেপ করে এবং রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে।
এ ঘটনার পর সিদি বউজিদ শহরে গতকাল থেকে রাত্রীকালীন কারফিউ জারি করেছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, সন্ধ্যা সাতটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে।

No comments

Powered by Blogger.