চীনকে রাজি করাতে আলোচনা শুরু

ইউরোপের ঋণসংকট মোকাবিলায় গঠিত তহবিলে বিনিয়োগে চীনকে রাজি করানোর চেষ্টা শুরু করেছেন তহবিলের নেতারা। এ লক্ষ্যে তহবিলের প্রধান ক্লাউস রেগলিং গতকাল শুক্রবার বেইজিংয়ে চীনা নেতাদের সঙ্গে বৈঠক করেছেন।
বৈঠকের পর ক্লাউস রেগলিং অবশ্য সাংবাদিকদের বলেন, চীনা নেতাদের সঙ্গে বিনিয়োগসংক্রান্ত আনুষ্ঠানিক কোনো আলাপ হয়নি। এখনই কোনো চুক্তিও হবে না।
ধারণা করা হচ্ছে, ইউরোপের ঋণসংকট মোকাবিলায় গঠিত তহবিলে চীন হয়তো প্রায় সাত হাজার কোটি ইউরো বা ১০ হাজার কোটি ডলারের সমমানের অর্থ বিনিয়োগ করতে পারে। পরে এটি বেড়ে এক লাখ কোটি ইউরো হতে পারে। তবে বেইজিং জানিয়ে দিয়েছে, কোনো ধরনের বিনিয়োগের আগে তারা বিনিয়োগ করা অর্থের নিরাপত্তার ব্যাপারে কঠোর নিশ্চয়তা দাবি করবে।
বৈঠকের পর ক্লাউস রেগলিং বলেন, ‘সম্ভাব্য বিনিয়োগকারী হিসেবে আমি চীনের সঙ্গে আলাপ করছি না। বরং চীন ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি ফান্ডে (ইএফএসএফ) বিনিয়োগ করাকে অর্থ বাড়ানোর একটি সুযোগ হিসেবে নিতে পারে। তিনি আরও বলেন, ‘আমাদের এ আলোচনা থেকেই কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো যাবে না। চীনের বিনিয়োগ সম্পর্কে কথা বলার সময় এখনো আসেনি।’
চীনের উপ-অর্থমন্ত্রী ঝু গুয়াংইয়ো জানান, ‘এখনো আমাদের অনেক কিছু করতে হবে। বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার আগে এ ব্যাপারে আমাদের আরও সময় ব্যয় করতে হবে।’

No comments

Powered by Blogger.