ন্যাটোর লিবিয়া অভিযান শেষ হচ্ছে সোমবার

লিবিয়ায় সাত মাসের সামরিক অভিযান শেষ করার সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো। ৩১ অক্টোবর সোমবার এ অভিযান শেষ হচ্ছে। যদিও চলতি বছরের শেষ পর্যন্ত অভিযান চালিয়ে যেতে ন্যাটোর প্রতি আহ্বান জানিয়েছিল লিবিয়ার নতুন শাসকেরা।
আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) এক কৌঁসুলি গতকাল শুক্রবার জানিয়েছেন, লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলামের সঙ্গে তাঁদের অনানুষ্ঠানিক যোগাযোগ হচ্ছে। লুইস মরিনো ওকাম্পো নামের ওই কৌঁসুলি বলেন, ‘মধ্যস্থতাকারীদের মাধ্যমে সাইফের সঙ্গে আমাদের অনানুষ্ঠানিক যোগাযোগ হচ্ছে। তিনি যদি আত্মসমর্পণ করেন, তাহলে আদালতে নিজের পক্ষে বক্তব্য তুলে ধরার অধিকার তিনি পাবেন। অপরাধ প্রমাণিত না হওয়া পর্যন্ত তিনি নির্দোষ।’
সাইফের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আছে আইসিসির। গত ফেব্রুয়ারিতে লিবিয়ায় গণ-অভ্যুত্থান শুরুর পর নির্যাতনের ঘটনায় তাঁর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হবে।
লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির বিরুদ্ধে সেদেশে অভ্যুত্থান শুরুর পর গাদ্দাফি বাহিনীর হাত থেকে বেসামরিক লোকজনকে রক্ষায় অভিযান শুরু করে ন্যাটো। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এ অভিযানের অনুমতি দেয়। এরপর গত সাত মাসে প্রায় ছয় হাজার লক্ষ্যবস্তুতে বোমা হামলা চালায় ন্যাটোর জঙ্গি বিমান। এতে করে গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করা সহজ হয় বিদ্রোহীদের জন্য।
গত সপ্তাহে সির্ত শহরে গাদ্দাফিকে আটক ও তাঁর মৃত্যুর পর ন্যাটো প্রাথমিকভাবে জানিয়েছিল, ৩১ অক্টোবর তারা অভিযান শেষ করতে যাচ্ছে। তবে লিবিয়ার জাতীয় অন্তর্বর্তী পরিষদ এ অভিযান আরও কিছুদিন অব্যাহত রাখতে ন্যাটোর প্রতি আহ্বান জানিয়েছিল। এই অবস্থায় দ্বিধাদ্বন্দ্বে পড়ে ন্যাটো। কিন্তু গত বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে ন্যাটোর লিবিয়া অভিযান সমাপ্ত করার পক্ষে সিদ্ধান্ত নিয়েছে। এর পরদিনই ন্যাটো আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিল, ৩১ অক্টোবরই তাদের অভিযান শেষ হচ্ছে।
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বৃহস্পতিবার বলেন, জাতিসংঘের সিদ্ধান্তে প্রতিফলিত হয়েছে যে লিবিয়ায় একটি নতুন যুগ শুরু হয়েছে।
উইলিয়াম হেগ বলেন, ন্যাটোর অভিযান শেষ করার সিদ্ধান্ত শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক লিবিয়া গঠনের ক্ষেত্রে আরও একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি।
ন্যাটোর কর্মকর্তারা জানিয়েছেন, আকাশপথ ব্যবস্থাপনা ও সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে এনটিসিকে সহযোগিতা করতে ন্যাটোর কোনো কোনো সদস্য দেশ রাজি হতে পারে। তবে তা হবে অবশ্যই ন্যাটোর বাইরে থেকে।

No comments

Powered by Blogger.