তালেবানকে সহায়তার অভিযোগ অস্বীকার পাকিস্তানের

পাকিস্তানের নিরাপত্তা সংস্থাগুলো আফগানিস্তানে তালেবান জঙ্গিদের সহায়তা দিচ্ছে বলে যে অভিযোগ উঠেছে, তা নাকচ করেছে পাকিস্তানের সেনাবাহিনী।
বিবিসির ‘সিক্রেট পাকিস্তান’ নামের একটি তথ্যচিত্রে তালেবানের মধ্যম সারির কয়েকজন নেতা দাবি করেন, আফগানিস্তানে তালেবান জঙ্গিদের অস্ত্র ও প্রশিক্ষণ-সহায়তা এখনো চালিয়ে যাচ্ছে পাকিস্তান।
পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আতাহার আব্বাস এ ধরনের অভিযোগ ‘ভিত্তিহীন ও বিদ্বেষপূর্ণ’ হিসেবে বর্ণনা করে বলেন, নিজেদের ব্যর্থতার জন্য পাকিস্তানকে দোষী সাব্যস্ত করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র ও আফগানিস্তান।
‘সিক্রেট পাকিস্তান’ তথ্যচিত্রের প্রথম পর্ব গত বুধবার প্রচারিত হয়। জেনারেল আব্বাস বলেন, তালেবান ও এর সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর হাতে আক্রান্ত হচ্ছে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। জঙ্গিগোষ্ঠীগুলোর হামলায় প্রায় ৩০০ জন কর্মকর্তা নিহত হয়েছেন। তাঁর প্রশ্ন, যখন কোনো জঙ্গিগোষ্ঠী কোনো গোয়েন্দা সংস্থার লোকজনের ওপর হামলা চালায়, তখন ওই গোষ্ঠীর লোকজনকে আশ্রয় দেওয়া ওই গোয়েন্দা সংস্থার পক্ষে কতটা যৌক্তিক?
আতাহার আব্বাসের দাবি, আফগান পরিস্থিতির জন্য পাকিস্তানকে বলির পাঁঠা হিসেবে ব্যবহার করা হচ্ছে। তিনি বলেন, আফগানিস্তানে গোয়েন্দা সংস্থাগুলোর কর্মতৎপরতা যাচ্ছেতাই। এ জন্য তারা ব্যর্থতার দায় পাকিস্তান ও আইএসআইয়ের ওপর চাপাতে চায়। বিবিসির বিরুদ্ধে তাঁদের আইনি পদক্ষেপ নেওয়ার অধিকার রয়েছে।
এদিকে বিবিসির মুখপাত্র হেলেন ডেলার বলেন, বিবিসির সম্পাদকীয় নীতিমালার সঙ্গে সামঞ্জস্য রেখে ওই তথ্যচিত্র নির্মাণ করা হয়েছে। তথ্যচিত্রে কোনো পক্ষ নেওয়ার চেষ্টা করা হয়নি। তিনি বলেন, ‘বিবিসির সম্পাদকীয় নীতিমালা অনুসারে সিক্রেট পাকিস্তান তৈরি করা হয়েছে। আমরা যেসব তথ্য পেয়েছি, সেগুলো একাধিক সূত্রের মাধ্যমে পরীক্ষা করা হয়েছে। অনুষ্ঠানটি পক্ষপাতহীন ও নির্ভুল করার জন্য আপ্রাণ চেষ্টা করা হয়েছে।’
যুক্তরাষ্ট্রের সন্দেহ, আফগানিস্তানে প্রভাব বাড়াতে পাকিস্তান অথবা আইএসআইয়ের কেউ কেউ জঙ্গিগোষ্ঠীগুলোকে সমর্থন দিচ্ছে। তবে এ ধরনের অভিযোগ নাকচ করে আসছে পাকিস্তান।
আফগান সীমান্তবর্তী এলাকায় মার্কিন সেনাদের লক্ষ্য করে জঙ্গিদের গুলি ছুড়তে দিচ্ছে পাকিস্তানি বাহিনী—যুক্তরাষ্ট্রের এ ধরনের অভিযোগও নাকচ করে দিয়েছেন জেনারেল আব্বাস। বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘আমি এ অভিযোগ পুরোপুরি প্রত্যাখ্যান করছি। এ অভিযোগ ভুল ও ভিত্তিহীন।’
আত্মঘাতী হামলা: গতকাল পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় নওশেরা শহরের উপকণ্ঠে আত্মঘাতী বোমা হামলায় এক পুলিশ কর্মকর্তা ও তাঁর গাড়িচালক নিহত হয়েছেন।

No comments

Powered by Blogger.