আলামত পর্যবেক্ষণের অনুমতি পেল আসামিপক্ষ, শুনানি ৯ অক্টোবর

১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় দায়ের করা হত্যা ও বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় জব্দকৃত আলামত পর্যবেক্ষণের অনুমতি পেলেন আসামিপক্ষের আইনজীবীরা। গতকাল রবিবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক শাহেদ নূর উদ্দিন আসামিপক্ষের এক আবেদনের পরিপ্রেক্ষিতে এ অনুমতি দেন।
একই সঙ্গে দুই মামলায় সম্পূরক অভিযোগপত্রভুক্ত ৩০ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের ওপর শুনানির তারিখ পিছিয়ে আগামী ৯ অক্টোবর দিন ধার্য করেন ট্রাইব্যুনাল।
গতকাল ৩০ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। এ সময় কারাগারে থাকা আসামিদের ট্রাইব্যুনালে হাজির করা হয়। তাঁদের আইনজীবীরা অভিযোগ গঠনের ব্যাপারে শুনানি করার জন্য সময়ের আবেদন করেন। একই সঙ্গে আইনজীবীরা মামলায় জব্দকৃত আলামতসমূহ পর্যবেক্ষণের সুযোগ দিতে আবেদন জানান। ট্রাইব্যুনাল আবেদন মঞ্জুর করে আজ সোমবার, আগামীকাল মঙ্গলবার ও পরশু বুধবার সকাল সাড়ে ৯টা থেকে ১১টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত ট্রাইব্যুনালকক্ষে আলামত পর্যবেক্ষণের জন্য দিন ধার্য করেন। এ সময় রাষ্ট্র ও আসামিপক্ষের আইনজীবীরা উপস্থিত থাকবেন।
বিচারক বলেন, 'তিন দিনের মধ্যে আলামত পর্যবেক্ষণের পর ধার্য তারিখে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে শুনানি করতে হবে। আবারও অভিযোগ গঠন বিষয়ে শুনানির জন্য সময় চাইলে সেটা বিচারকের জন্য বিব্রতকর হবে। কারণ এ নিয়ে চতুর্থবারের মতো অভিযোগ গঠনের শুনানি পেছাল।' এদিকে, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের সঙ্গে সপ্তাহে অন্তত এক দিন কারাগারে সাক্ষাৎ করার অনুমতি চেয়ে আবেদন করেন তাঁর পক্ষে প্যানেলভুক্ত ১০ আইনজীবী। জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের আইনজীবীরা মামলা দুটির অবিকল সত্যায়িত নকল কারাগারে মুজাহিদের কাছে পাঠানোর অনুমতি চেয়ে আবেদন করেন। বিচারক এই বিষয়ে কারাবিধি মোতাবেক কারা কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের সঙ্গে সাক্ষাৎ ও আইনগত বিষয়ে কথা বলার জন্য তাঁর পক্ষের আইনজীবীরাও আবেদন করেন। বিচারক রাষ্ট্রপক্ষের আপত্তির মুখে এই আবেদন নাকচ করেন।

No comments

Powered by Blogger.