জামায়াতে ইসলামীর নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠন

কাত্তরে মানবতাবিরোধী অপরাধের জড়িত থাকায় জামায়াতে ইসলামীর নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠন হয়েছে। এখন শুরু হবে বিচার। আজ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠন হয়। আদালত পরবর্তী শুনানির তারিখ ঠিক করেছে আগামী ৩০ অক্টোবর। সাঈদীকে কড়া নিরাপত্তার মধ্যে সকালে কারাগার থেকে পুরনো হাইকোর্ট ভবনে স্থাপিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আনা হয়। ট্রাইব্যুনাল গঠনের পর সাঈদীই হচ্ছেন প্রথম ব্যক্তি যার যুদ্ধাপরাধর বিচার শুরু হতে যাচ্ছে। অবশ্য সাঈদীর আইনজীবী তাজুল ইসলামের দাবি, অভিযোগ গঠনের এ প্রক্রিয়া শুরু হয়েছে বায়বীয় অভিযোগের ভিত্তিতে।
গণহত্যা, লুটপাট, হিন্দু মেয়েদের পাকিস্তানি বাহিনীর হাতে তুলে দেওয়া, পাকিস্তান ক্যাম্প স্থাপনে সহায়তা করা, ধর্ষণে সহায়তা করা, প্রখ্যাত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের বাবা ফয়জুর রহমান আহমেদসহ তিন পুলিশ কর্মকর্তাকে হত্যা এমন মোট ৩১টি সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়েছে সাঈদীর বিরুদ্ধে। অভিযোগ শুনে নিজেকে নির্দোষ দাবি করেন জামায়াতে ইসলামীর নেতা সাঈদী।
অভিযোগ গঠনের আগে এর আগে গত ৪ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষ শুনানি শেষ করে। এরপর ২১ সেপ্টেম্বর সাঈদীর পক্ষে শুনানি করেন তার আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম। তারপর ২৫ সেপ্টেম্বর শুনানি শেষ করলে রাষ্ট্রপক্ষে যুক্তি খন্ডনের জন্য রাষ্ট্রপক্ষের কৌঁসুলী সৈয়দ হায়দার আলী শুনানিতে অংশ নেন। ২৭ সেপ্টেম্বর সৈয়দ হায়দার আলীর যুক্তি খন্ডন শেষ হলে তার যুক্তি খন্ডনের জন্য শুনানি করেন তাজুল ইসলাম।
উল্লেখ্য, মুক্তিযুদ্ধের সময় পিরোজপুরে হত্যা, লুণ্ঠন, নির্যাতনসহ বিভিন্ন অভিযোগে দায়ের করা একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন গ্রেপ্তার করা হয় সাবেক সংসদ সদস্য সাঈদীকে। চলতি বছর ১৪ই জুলাই তার বিরুদ্ধে অভিযোগ আমলে নেয়

No comments

Powered by Blogger.