পৌরসভা নির্বাচন ২০১১: একটি পর্যালোচনা by ড. তোফায়েল আহমেদ

দেশে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যে অনুষ্ঠিতব্য পৌরসভা নির্বাচনের প্রচারণা এখন তুঙ্গে । নির্বাচন কমিশন দেশের সাত বিভাগের ২৬৯টি পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করলেও নানা কারণে ১২টি পৌরসভার নির্বাচন হচ্ছে না। শেষ পর্যন্ত ২৫৭টি পৌরসভার নির্বাচন হতে যাচ্ছে। এখানে উলেস্নখযোগ্য যে, সারা দেশে মোট ৩১০টি পৌরসভার মধ্যে ১৭টির মেয়াদ উত্তীর্ণ হয়নি এবং ২৪টিতে মামলার কারণে নির্বাচন হচ্ছে না।
২৬৯টি পৌরসভার ২৬৯ জন মেয়র, ২৫৩৪ জন সাধারণ আসনের কাউন্সিলার এবং সংরক্ষিত মহিলা আসনে ৮৭৪ জন কাউন্সিলারের পদ রয়েছে। নির্বাচন কমিশনের হিসাবে পৌর মেয়র ও কাউন্সিলার নির্বাচনে ৭৫,৬০১০১ জন ভোটার অংশ নিতে পারেন। সারা দেশে একই দিনে এ নির্বাচনসমূহ অনুষ্ঠিত হবে না। রংপুর ও রাজশাহী বিভাগেই প্রথমে আজ ১২ জানুয়ারী নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তারপর খুলনা ও বরিশালে ১৩, ঢাকায় ১৭ এবং চট্টগ্রাম ও সিলেটে ১৮ই জানুয়ারী নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে নির্বাচন কমিশন নির্বাচনী আচরণ বিধি অমান্যের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য ভ্রাম্যমাণ আদালত এবং রিটার্নিং অফিসারদের উপর তদারকি জোরদার করেছে। বিভিন্ন স্থানে আচরণবিধি ভঙ্গের জন্য সরকার কর্মকর্তা প্রত্যাহারসহ অনেক প্রার্থীর বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সার্বিক বিবেচনায় এখন পর্যন্ত নির্বাচনী পরিবেশ আশানুরূপ রয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। শোডাউন, মিছিল, নির্বিচারে মাইক, দেয়ালে পোস্টার সাঁটানোসহ অনেক বাড়তি ও যন্ত্রণাদায়ক কর্মকান্ড থেকে নির্বাচনী কর্মকান্ড মুক্ত বলে মনে হচ্ছে। প্রার্থীদের মধ্যেও দৃশ্যমান বিধি ভঙ্গ করে প্রচারণার ঘটনা বিগত যে কোন সময়ের চেয়ে কম। জনসভার ঘনঘটাও দেখা যাচ্ছে না। নির্বাচনী সংস্কৃতিতে সামান্য পরিবর্তনের ছোঁয়া লেগেছে বলা যায়। তবুও কিছু কিছু প্রশ্ন থেকে যায়। সে সব প্রশ্নগুলোর প্রতি দৃষ্টি আর্কষণ করে এ লেখার অবতারণা।
ব্যয় কমলেও প্রার্থীর সংখ্যা বাড়ার কথা কিন্তু প্রার্থীর সংখ্যা কমে গেছে। পৌরসভা নির্বাচনকে ঘিরে যে উলস্নাস ও উৎসাহ কিম্বা পত্র-পত্রিকায় আলোচনা সবই মেয়রকে ঘিরে। এ যেন পৌরসভা নির্বাচন নয়, মেয়রের নির্বাচন হচ্ছে। সংগঠন হিসাবে পৌরসভা গৌণ। মেয়রই নির্বাচনের প্রধান আকর্ষণ। নির্বাচনগুলোতে এবারের একটি বড় পরিবর্তন দেখা দিয়েছে, সেটি হচ্ছে অনেক স্থানে মেয়রগণ নিজের প্রার্থিতার চেয়ে তিনি কার মনোনীত প্রার্থী সেটি প্রকাশ্যে বলে যাচ্ছেন। বড় দু'দলের একাধিক প্রার্থী রয়েছে। তারা কেউ এমপি'র প্রার্থী কেউ উপজেলা পরিষদ চেয়ারম্যানের প্রার্থী, কেউবা অন্য কোন নেতার সমর্থনে প্রার্থী; এককভাবে দলের প্রার্থী অনেক জায়গায় থাকলেও তারা কোন না কোন নেতার নামে স্থানীয়ভাবে পরিচিতি পাচ্ছে। এবার অদলীয়, স্বতন্ত্র বা শুধুমাত্র সমাজকর্মী প্রার্থীর সংখ্যা উলেস্নখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।
তিনটি স্থানীয় নির্বাচনে সংরক্ষিত আসনে প্রতিনিধিত্ব করেও সাধারণ আসনের কাউন্সিলার পদে মহিলা প্রার্থী উলেস্নখ করার মত দেখা যাচ্ছে না। মেয়র পদেও ২১২টি পৌরসভায় সুজনের পরিচালিত একটি জরীপে দেখা যাচ্ছে, শুধুমাত্র ১০ জন নারী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়েছেন। বিগত তিনটি নির্বাচনে সংরক্ষিত আসনে প্রতিদ্বন্দি্বতা করে নির্বাচিত নারী কাউন্সিলারদের কেউ দেড় যুগ পর সরাসরি সাধারণ আসন বা মেয়রের পদে প্রতিদ্বন্দি্বতার শক্তি-সামথর্্য অর্জন করে উঠতে পারেননি।
নির্বাচন পদ্ধতি স্বচ্ছ ও ব্যয়সাশ্রয়ী হলেও প্রার্থীর গুণগত মানে আশানরূপ উন্নতি বা কোন ইতিবাচক পরিবর্তন দেখা যাচ্ছে না। নির্বাচন কমিশনে প্রদত্ত মনোনয়ন পত্রের সাথে প্রার্থীদের হলফনামার ৭টি তথ্যের বিশেস্নষণে দেখা যায় যে, একদিকে যেমন পৌরসভা-প্রতি মেয়র পদে গড়পড়তা প্রার্থী সংখ্যা কমেছে। তেমনিভাবে নারীদের মধ্য থেকে মেয়র প্রার্থিতা প্রায় শূন্যের কোটায় । ২১২টি পৌরসভার প্রার্থী তালিকায় মাত্র ১০টি পৌরসভায় নারী মেয়র প্রার্থী রয়েছে । প্রার্থীদের আনুষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে উলেস্নখযোগ্য আগ্রগতি দেখা যাচ্ছে । প্রায় ৪৩% মেয়র প্রার্থী স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রীধারী । তবে ২০% প্রার্থী এখনও এসএসসির নিম্ন শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রার্থী হয়েছেন । সম্পদ ও আয়ের দিকটি দেখলে প্রতিবারের মতই বিত্তশালীদের প্রাধান্য । ভালমন্দ যাইই হউক বাস্তবতা হচ্ছে অন্য সব পেশাকে পিছনে ফেলে ব্যবসায়ীদের সংখ্যা ও হার জাতীয় সংসদের মত স্থানীয় সরকারেও উলেস্নখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে । ২১২টি পৌরসভার ১০৭৮ জন প্রার্থীর ৭০% সরাসরি ব্যবসায়ী হিসাবে নিজেদের চিহ্নিত করেছেন। আইনজীবী, শিক্ষক, সমাজকর্মী প্রভৃতির সংখ্যা ক্রমহ্রাসমান। প্রার্থীদের মামলা সংক্রান্ত তথ্য ভান্ডারটিও আতংকিত হবার মত। ২১২টি পৌরসভার ১০৭৮ জন প্রার্থীর ২৭% বর্তমানে অর্থাৎ নির্বাচনকালীন সময়েও বিভিন্ন মামলায় অভিযুক্ত এবং ৬৮%-এর বিরুদ্ধে অতীতে মামলা ছিল। উলেস্নখযোগ্য সংখ্যক প্রার্থী (৫.৩০%) ৩২০ ধারায় হত্যা মামলায় অভিযুক্ত। রাজনৈতিক নেতৃত্বের সাথে অপরাধ জগতের সম্পৃক্ততার বিষয়টি নেতৃত্বের গুণমান এবং নির্বাচিত হবার পর স্থানীয় পরিষদের কর্মকান্ডের উপর ব্যাপক প্রভাব বিস্তার করে। কারও নামে মামলা থাকা মানে অপরাধী বুঝায় না, কিন্ত সম্পৃক্ততার কারণে অপরাধ সংশিস্নষ্টতার বিষয়টি উড়িয়ে দেয়াও যায় না।
নির্বাচনী আইন, পদ্ধতি, আচরণবিধি ইত্যাদি অনেক স্বচ্ছ কিন্তু রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তনে এর প্রভাব অতি সামান্য। জনসমাজের মধ্যে শক্তিশালী রাজনৈতিক সংযোগ ছাড়া নির্বাচনে ভাল করা যাবে না এ ধারণাটি বদ্ধমূল হয়ে যাচ্ছে। যারা নির্বাচন করতে আগ্রহী তারা যেনতেন প্রকারে এ দল বা সে দলের মনোনয়ন পেতে মরিয়া। স্থানীয় নির্বাচনে এটি একটি নতুন প্রবণতা। এ প্রবণতা ভবিষ্যতে আদৌ কোন সুফল বয়ে আনবে কিনা সে ব্যাপারে পুরোপুরি নিশ্চিত না হলেও বর্তমান সময়ে প্রভাবটা নেতিবাচক । নির্বাচনী প্রচারণার ব্যয় কমেছে কিন্ত সে অর্থের চেয়ে বহুগুণ বেশী মনোনয়ন পেতে ব্যয় করতে হচ্ছে বলে বেশকিছু প্রার্থীর কাছ থেকে জানা গেছে।
এ নির্বাচনটি সরকার, নির্বাচন কমিশন ও বিরোধী দল সবার জন্য গুরুত্বপূর্ণ। সরকার তার মধ্যবর্তী মেয়াদে এ নির্বাচন অনুষ্ঠান করে মাঠ পর্যায়ে দলের জনপ্রিয়তা, দলের নেতৃত্বে ও কাঠামো ইত্যাদির একটি পরিমাপ নিতে পারবে। নির্বাচন কমিশন তাদের মেয়াদের সর্বশেষ নির্বাচনগুলোতে অন্তত অতীতের অর্জিত সুনাম ক্ষুণ্ন হতে দিতে পারে না । বিরোধী দল বিগত সাধারণ নির্বাচনে শোচনীয় ফল লাভ করলেও সরকারের মধ্য মেয়াদের স্থানীয় নির্বাচনগুলোতে অংশগ্রহণ তৃণমূল পর্যায়ে দলীয় নেতা-কর্মীকে সক্রিয় করতে এবং গ্রহণযোগ্যতা যাচাই করার সুযোগ এনে দিয়েছে।
নির্বাচন সব সময়ই উৎসবের আমেজে শুরু হয় এবং কোন কোন স্থানে শেষ হয় বেদনাদায়ক অভিজ্ঞতা দিয়ে। তাই এ নির্বাচন সুষ্ঠু সুন্দর হউক। নির্বাচন সুষ্ঠু সুন্দর হওয়াটা নির্বাচন কমিশন ও সরকারের একক দায় নয়। প্রার্থী ও ভোটারগণ এখানে মুখ্য ভূমিকা পালন করতে পারেন। প্রার্থী, সমর্থক ও সাধারণ ভোটারগণ সত্যিকার গণতান্ত্রিক মূল্যবোধে উদ্বুদ্ধ হলে নির্বাচন সুষ্ঠু হতে বাধ্য। পৌরসভাগুলোর আকার-আয়তন তুলনামূলকভাবে অন্যান্য নির্বাচনী এলাকা থেকে ছোট এবং যোগাযোগ ব্যবস্থা উন্নত । আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর দায়িত্ব সহজতর। তাই এখানে সন্ত্রাস ও অনিয়ম ইচ্ছা করলেই রোধ করা সম্ভব। আশা করা যায় নির্বাচন পরবর্তী সময়ে সরকার, সংশিস্নষ্ট উপজেলা পরিষদ ও পৌরসভাগুলো পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে স্থানীয় উন্নয়ন ও স্থানীয় শাসনে নতুন একটি সংস্কৃতি সৃষ্টি করতে সক্ষম হবেন। সরকারের কাছে আর ও একটি বাড়তি প্রত্যাশা থাকবে-এ নির্বাচনের ফলাফল যাই হোক এটি ভবিষ্যতে ইউনিয়ন পরিষদ ও ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠানে কোন বাধাবিঘ্ন সৃষ্টি করবে না।
============================
ড. ইউনূস অর্থ আত্মসাৎ করেননি  প্রত্যাশা ও প্রাপ্তির ৩৯ বছর  স্বাধীনতাযুদ্ধের 'বিস্মৃত' কূটনৈতিক মুক্তিযোদ্ধারা  আতঙ্কে শেয়ারবাজার বন্ধঃ বিক্ষোভ  আতঙ্কের রাজত্ব কায়েম হয়েছে  মানবকল্যাণ আমাদের মন্ত্র  ট্রানজিট নিয়ে সবে গবেষণা শুরু  ভারতের একতরফা সেচ প্রকল্পঃ বাংলাদেশের আপত্তিতে বিশ্বব্যাংকের সাড়া  আমলাদের যাচ্ছেতাই বিদেশ সফর  সরকারের ব্যর্থতায় হতাশাঃ বিরোধী দলের ব্যর্থতায় বিকল্পের অনুপস্থিতি  ক্ষমতা ও গণতন্ত্র  পানি সংকট পানি বাণিজ্য  ২০১০ সালের অর্থনীতি কেমন গেল  গণতান্ত্রিক বিকাশের পথে বাধা অনেক  কপাটে তালা দিয়ে কেন এই মৃতু্যর আয়োজন  বিজয়ের অর্থনীতি ও সম্ভাবনা  মুক্তিযুদ্ধের বিজয়লক্ষ্মীর মুখোমুখি  একেই কি বলে আমলাতন্ত্র?  আত্মসমর্পণের সেই বিকেল  আমরা তাঁদের ভুলতে পারি না  সংবিধানের অনেক বক্তব্য পারস্পরিক সংঘাতমূলক  পরাশক্তির বিরুদ্ধে এক ‘ভবঘুরের’ স্পর্ধা  আবু সাঈদ চৌধুরীর ভাষণ দেওয়া হলো না  শুভ নববর্ষ ২০১১- দিনে দিনে বর্ষ হলো গত  এরশাদের বিচারে দুই দলেরই আগ্রহ কম  কিশোরদের সাদামাটা ফল  জিপিএ-৫ পেয়েছে আট হাজার ৫২ জন  এরশাদের বিচার হওয়া উচিত  ছোটদের বড় সাফল্য  প্রাথমিক সমাপনী পরীক্ষাঃ পাস ৯২%, প্রথম বিভাগ বেশি  বাংলাদেশের বন্ধুঃ জুলিয়ান ফ্রান্সিস  নিষ্ফল উদ্ধার অভিযানঃ দখলচক্রে ২৭ খাল  জুলিয়ান অ্যাসাঞ্জ বনাম মার্কিন যুক্তরাষ্ট্র  ভ টিজিং : জরুরি ভিত্তিতে যা করণীয়  প্রতিশ্রুতির দিন  শোকের মাস, বিজয়ের মাস  চীনা প্রধানমন্ত্রীর পাক-ভারত সফর  দায়িত্বশীলদের দায়িত্বহীন মন্তব্য  নতুন প্রজন্ম ও আমাদের মুক্তিযুদ্ধের চেতনা  খিলক্ষেতে আগুনঃ কয়েলের গুদামে রাতে কাজ হতো ঝুঁকিপূর্ণভাবে


দৈনিক ইত্তেফাক এর সৌজন্যে
লেখকঃ ড. তোফায়েল আহমেদ
স্থানীয় সরকার কমিশনের সাবেক সদস্য


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.