ঘোষিত হারে মার্জিন ঋণ না পেয়ে বিনিয়োগকারীদের বিক্ষোভ

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের গতকালের সিদ্ধান্ত অনুযায়ী ১:২ হারে মার্জিন ঋণ না দেওয়ায় আজ মঙ্গলবার সকালে বিনিয়োগকারীরা কয়েকটি মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসে বিক্ষোভ প্রদর্শন করেছে।
আইডিএলসি, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংকসহ আরও কয়েকটি ব্যাংক ও ব্রোকারেজ হাউসে বিনিয়োগকারীরা বিক্ষোভ প্রদর্শন করেন। একই সঙ্গে তাঁরা কয়েকটি হাউসে লেনদেনও বন্ধ করে দেন।
বিনিয়োগকারীরা অভিযোগ করেছেন, আজ সকালে লেনদেনের শুরুতে তাঁরা বিভিন্ন মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসে এসইসির সিদ্ধান্ত অনুয়ায়ী ১:২ মার্জিন ঋণ প্রদানের দাবি জানান। তবে ওই হাউসগুলো থেকে এসইসির নির্ধারিত হারে ঋণ না দেওয়ায় তাঁরা বিক্ষোভ প্রদর্শন করেন।
এ ব্যাপারে মার্চেন্ট ব্যাংকা অ্যাসোসিয়েশনের সভাপতি ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শেখ মর্তুজা আহমেদ এসইসির সিদ্ধান্ত অনুয়ায়ী ঋণ না দেওয়ার কথা স্বীকার করেন। তিনি বলেন, ‘মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসগুলোতে বেশ তারল্যসংকট রয়েছে। এ কারণে ওই হারে ঋণ দেওয়া সম্ভব হচ্ছে না। তবে আমরা কিছুটা বাড়িয়েছি। বেশির ভাগ হাউসে ১:০.৭৫ হারে ঋণ দেওয়া হচ্ছে। ধীরে ধীরে এই হার বাড়ানো হবে।’
আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ব্যাপস্থাপনা পরিচালক একরামুল হক বলেন, ‘আমরা এর আগে নিয়মানুযায়ী মার্জিন ঋণ দিয়েছি। বর্তমানে তারল্যসংকটের কারণে নিয়মানুযায়ী ঋণ দিতে পারছি না।’ তবে ঋণের হার ১:০.৭৫ হারে দেওয়া হচ্ছে বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.