বিশ্বাসই হচ্ছে না সৌরভের

পুরোনো ক্রিকেটারদের রেখে দেওয়া আর দুই দিনের নিলাম মিলিয়ে ১৩৯ জন ক্রিকেটার এরই মধ্যে ঠিকানা খুঁজে পেয়েছেন আইপিএলে। এঁদের একজন তিনি নন, বিশ্বাসই করতে পারছেন না সৌরভ গাঙ্গুলী। তাঁর সাবেক দল কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) মালিক শাহরুখ খান অবশ্য বলেছেন, সৌরভ চাইলে টিম ম্যানেজমেন্ট বা অন্য যেকোনোভাবে দলের অংশ করে নেওয়া হবে তাঁকে। তবে সৌরভ এখনো জানাননি অন্য কোনো দলের সঙ্গে থাকবেন কি না।
সৌরভ ছিলেন নাইট রাইডার্সের ‘আইকন’ ক্রিকেটারদের একজন। আইপিএলের তিন আসরের দুবার নেতৃত্ব দিয়েছেন দলকে। দুই বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো বাঁহাতি ব্যাটসম্যানের এবার ন্যূনতম মূল্য ছিল প্রথমে ২ লাখ ডলার, পরে নিজেই বাড়িয়ে করেছেন ৪ লাখ। কিন্তু দুই দিনের নিলামে কোনো দল কেনেনি ৩৮ বছর বয়সী ব্যাটসম্যানকে। হতভম্ব সৌরভের প্রতিক্রিয়া, ‘আমি বুঝতে পারছি না, এটা কী হলো। কোন কোন ক্রিকেটারদের কেনা হবে, এটা পুরোপুরিই দলগুলোর নিজস্ব ব্যাপার। তবে শ খানেক ক্রিকেটারের মধ্যে আমি নেই, বিশ্বাস করা কঠিন।’
সৌরভের অবিক্রীত থাকার খবরটা বিস্ময় হয়ে এসেছে অনেকের কাছেই। ক্ষুব্ধ সৌরভ ভক্তরা শাহরুখ খানের কুশপুত্তলিকা পুড়িয়েছে কলকাতায়। কলকাতার ক্রিকেটের তো বটেই, কেকেআর দলটারও অনেকটা প্রতীক হয়ে উঠেছিলেন সৌরভ। কলকাতার একটি টিভিকে অবশ্য শাহরুখ বলেছেন, ‘সে (সৌরভ) দলের অবিচ্ছেদ্য অংশ। কলকাতার একটি দল তাঁকে ছাড়া হবে, ভাবাও যায় না। ওর সঙ্গে আমার ফোনে কথা হয়েছে। আমরা ওকে অন্য কোনোভাবে কাজে লাগানোর চেষ্টা করব।’
দলের অবিচ্ছেদ্য অংশ হলে তাঁকে কেনা হলো না কেন, এটির উত্তর অবশ্য সরাসরি দেননি শাহরুখ, ‘আমার মনে হয় না এটা নিয়ে আমার কোনো মন্তব্য করা উচিত। ১০টা দল খেলছে আইপিএলে, ১০টা দলেরই থিংক ট্যাংক আলাদা। অনেক হিসাব-নিকাশ করে দল গড়া হয়েছে। আমার জন্য তাই বলা কঠিন।’
কেকেআরে থাকলে সৌরভের ভূমিকা কী হতে পারে, নিশ্চিত নয় এখনো। তবে দলের প্রধান নির্বাহী ভেঙ্কি মাইসোর জানিয়েছেন, দল ব্যবস্থাপনার কোনো পদের প্রস্তাব দেওয়া হতে পারে তাঁকে।

No comments

Powered by Blogger.