রোনালদোময় রিয়াল ঠিক পথেই

কে হচ্ছেন বর্ষসেরা? লিওনেল মেসি, জাভি হার্নান্দেজ নাকি আন্দ্রেস ইনিয়েস্তা? গত কয়েক দিন থেকেই স্প্যানিশ মিডিয়া অবিরাম এই বিতর্ক তুলে গেছে। এএস, মার্কায় এর সঙ্গে ছিল আরও একটা বিষয়—কে হবেন স্প্যানিশ লিগের সর্বোচ্চ গোলদাতা? পিচিচি ট্রফিটা পাবেন কে, রোনালদো নাকি মেসি? লিগ কেবল মাঝরেখা বরাবর। এর সমাধান পেতে অপেক্ষা করতে হবে আরও অনেক দিন। তবে পরশু এই আলোচনার পালে জোর হাওয়া লেগেছে রোনালদোর দুর্দান্ত পারফরম্যান্সের কারণে। মৌসুমে রোনালদোর তৃতীয় হ্যাটট্রিকে নিজেদের মাঠে ভিয়ারিয়ালকে ৪-২ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। দলের চতুর্থ গোলটি করেছেন কাকা, কিন্তু গোলটি তাঁকে থালায় সাজিয়ে দিয়েছিলেন রোনালদো।
এই মৌসুমে ২৭ ম্যাচ খেলে ৩০ গোল হয়ে গেল রোনালদোর। লিগে গোলসংখ্যা ২২। এটা মৌসুমে রিয়াল মাদ্রিদের মোট লিগ গোলের (৪৬) প্রায় অর্ধেক। গত অক্টোবরে রেসিং সান্তান্দারের বিপক্ষে প্রথম হ্যাটট্রিক, পরে কোপা ডেল রেতে হ্যাটট্রিক করে লেভান্তেকে ‘উপহার’ দিয়েছেন ৮-০ গোলের দুঃস্বপ্ন।
আর পরশু তো দুবার পিছিয়ে পড়া রিয়ালকে উদ্ধার করেছেন তৃতীয় হ্যাটট্রিকে। ১৮ ম্যাচ শেষে ৪৯ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে এখন ২ পয়েন্টই পিছিয়ে আছে রিয়াল।
স্প্যানিশ লিগের হিসাব-নিকাশ যাঁরা রাখছেন রোনালদো তাঁদের যেমন সমস্যায় ফেলছেন, তেমনই তিনি সমস্যায় ফেলেছেন কোচ হোসে মরিনহোকেও। প্রতিটি ম্যাচে তিনি উজ্জ্বলতর হচ্ছেন। আর প্রশংসা করতে করতে ভান্ডারটাই যেন ফুরিয়ে যাচ্ছে মরিনহোর। ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচটি রোনালদোময় হয়ে যাওয়ার পর প্রশংসার ভাষাই হারিয়ে ফেলেছেন রিয়াল কোচ, ‘রোনালদো আমাকে বাকহীন করে দিয়েছে। ম্যাচের পর ম্যাচ, সপ্তাহের পর সপ্তাহ ও একই রকম খেলে যাচ্ছে। আমি বুঝতে পারছি না, কীভাবে ওর এই পারফরম্যান্স ব্যাখ্যা করা যায়।’
রোনালদো নিজে কিন্তু তাঁর এই অর্জন ভাগ করে দিচ্ছেন সতীর্থদের সবাইকে, ‘আমি শুধু আমার কাজটা করছি। সতীর্থদের সাহায্য ছাড়া এই তিনটি গোল আমি করতে পারতাম না।’ পরে বলেছেন রিয়ালকে নিয়ে অনেক কিছু জয়ের স্বপ্নের কথা, ‘মৌসুমের এখনো অনেকটাই বাকি। আমি এভাবেই খেলে যেতে চাই এবং রিয়ালের হয়ে গুরুত্বপূর্ণ সব শিরোপা জিততে চাই।’
রোনালদোময় এই ম্যাচের পরতে কিন্তু ভিয়ারিয়াল-বীরত্বও ছিল। যেমন লিগে এই প্রথম বার্নাব্যুতে রিয়ালকে প্রথমে পেছনে ফেলেছিল তারা। ৬ মিনিটে ক্যানির দুর্দান্ত এক চিপে এগিয়ে যায় ভিয়ারিয়াল। ২ মিনিট পরই গোলটি শোধ দেন রোনালদো। ১৭ মিনিটে আবার ভিয়ারিয়ালকে এগিয়ে দেন মার্কো রুবেন। জাভি আলোনসোর ফ্রি-কিক থেকে রোনালদোর হেডে ম্যাচে ফেরে রিয়াল। ৭৮ মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করেন রোনালদো। তবে এ গোলটি মানতে তীব্র আপত্তি ছিল ভিয়ারিয়াল কোচ হুয়ান কার্লোস গারিডোর। গোলটি অফসাইড থেকে হয়েছে দাবি করে বহিষ্কৃতও হয়েছেন তিনি।
নিজের তো বটেই, রোনালদো কাকার রাতটিকেও আনন্দে ভরিয়ে দিয়েছেন এরপর। চোট কাটিয়ে মাঠে ফেরা কাকার মৌসুমের প্রথম গোলটির উৎস যে তিনিই।

No comments

Powered by Blogger.