অবরোধ ইরানের পরমাণু কর্মসূচির পথ কঠিন করেছে: হিলারি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন দাবি করেছেন, জাতিসংঘ আরোপিত অবরোধ ইরানের পরমাণু কর্মসূচি এগিয়ে নেওয়ার পথ কঠিন করে তুলেছে। তিন দিনের পারস্য উপসাগরীয় দেশগুলো সফরের শুরুতে গতকাল সোমবার সংযুক্ত আরব-আমিরাতের রাজধানী আবুধাবিতে এ কথা বলেন হিলারি।
আবুধাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সাম্প্রতিকতম বিশ্লেষণ থেকে আমরা জানতে পারছি, অবরোধ আরোপের পদক্ষেপ কাজ করছে।’ তিনি অভিযোগ করেন, আলোচনার মাধ্যমে ইসরায়েল-ফিলিস্তিন সংকট সমাধানের বিরোধিতা করে ইরান তাদের পরমাণু কর্মসূচি থেকে বিশ্ব সম্প্রদায়ের মনোযোগ সরানোর চেষ্টা করছে।
হিলারি বলেন, ‘অবরোধ আরোপের কারণে ইরান প্রযুক্তিগত সহযোগিতা পাচ্ছে না। এতে পরমাণু অস্ত্র তৈরির সময়সীমা থেকে পিছিয়ে পড়েছে দেশটি। কিন্তু প্রশ্ন হলো, আমরা কীভাবে ইরানকে বোঝাতে পারব পরমাণু অস্ত্র তৈরির মাধ্যমে তারা আরও বেশি নিরাপদ ও শক্তিশালী হতে পারবে না, বরং এর উল্টোটা ঘটতে পারে।’
এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, অবরোধ আরোপের কারণে ইরান অর্থনৈতিকভাবে ক্ষতির মুখে পড়েছে। ফলে দেশটির সরকার আলোচনায় বসার প্রস্তাব দিতে বাধ্য হয়েছে। তবে ইরানের পরমাণু কর্মসূচি ক্ষতির মুখে পড়েছে—এমন দাবি এই প্রথম করেছেন তিনি। আবুধাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে তাঁর এই মতবিনিময় আরব টেলিভিশন চ্যানেল এমবিসিতে প্রচারিত হবে।

No comments

Powered by Blogger.