চিরসবুজ মোহাম্মদ রফিক

এবারের প্রিমিয়ার লিগে এ পর্যন্ত চার ম্যাচ খেলেই ১১ উইকেট! আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ঘরোয়া ক্রিকেটে এখনো আগের মতোই উজ্জ্বল মোহাম্মদ রফিক। কাল ওরিয়েন্টের বিপক্ষেও তাই, ১৫ রানে নিলেন ৫ উইকেট। আর তাতে আবাহনীর ৯ উইকেটে ২৫৩ রানের জবাবে ওরিয়েন্ট মাত্র ৭৫ রানেই অলআউট হয়ে ম্যাচ হারে ১৭৮ রানের বিশাল ব্যবধানে।
কাল ৫ উইকেট পেয়েছেন আরেক বাঁহাতি স্পিনার বিমানের মোশাররফ হোসেনও। অবশ্য বিমানের ১২৪ রানে জেতা এই ম্যাচে কলাবাগানের বিপক্ষে পাঁচ-পাঁচটি এলবিডব্লু দিয়ে খেলোয়াড়দের চেয়ে ম্যাচের দুই আম্পায়ারই ছিলেন বেশি আলোচিত। দিনের অন্য ম্যাচে মোহামেডান ৬ উইকেটে হারিয়েছে ভিক্টোরিয়াকে।
বিকেএসপিতে আবাহনীর সামনে দাঁড়াতেই পারেনি লিগে নবাগত ওরিয়েন্ট স্পোর্টিং। ২৫.১ ওভারে সবাই মিলে করেছে মাত্র ৭৫ রান, এর মধ্যে সর্বোচ্চ ১৯ রান করেছেন দুজন—ওপেনার রবিউল আর তিন নম্বর ব্যাটসম্যান আসহানুল। ৭.১ ওভার বল করে মাত্র ১৫ রানে ৫ উইকেট নিয়ে অভিজ্ঞ বাঁহাতি স্পিনার রফিকই কোমর ভেঙে দিয়েছেন ওরিয়েন্টের। এর আগে আবাহনীর ইনিংসটা ২৫৩-তে টেনে নিয়ে যাওয়ার কৃতিত্ব ছিল মাহমুদউল্লাহর। ঘরোয়া ক্রিকেটে দুর্বার ফর্মে থাকা এই অলরাউন্ডার কাল ৮৩ বলে ৭১ রান করে অপরাজিত ছিলেন। লিগে এটি তাঁর চতুর্থ ফিফটি, সাত ম্যাচে করলেন ৩৬৪ রান।
ওপেনার ফজলে রাব্বির ফিফটি আর ফাহাদুল-মমিনুলের দুটি চল্লিশোর্ধ্ব ইনিংসের সৌজন্যে ফতুল্লায় ৫ উইকেট হারিয়ে ২৩৯ রান করেছিল ভিক্টোরিয়া। ৪ উইকেট হারিয়ে ৪৬.১ ওভারেই সেটা টপকে যায় মোহামেডান। তামিম ইকবাল (৫৪) ও মঈন আলীর (৪২) ৭৭ রানের ওপেনিং জুটির পর বাকি কাজটা করেছেন ৬২ বলে ৬৭ রান করে অপরাজিত সাকিব আল হাসান।
মিরপুরে বিমানের ৯ উইকেটে ২২৬ রানের জবাবে ২৮.৩ ওভারে ১০২ রানে অলআউট কলাবাগানের কর্মকর্তা-সমর্থকেরা বিক্ষুব্ধ হয়ে উঠেছিলেন আম্পায়ারদের দেওয়া একের পর এক এলবিডব্লুর সিদ্ধান্তে। খেলার মাঝখানে এবং খেলা শেষেও আম্পায়ারদের গালাগাল দিয়ে, বোতল ছুড়ে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটিয়েছে কলাবাগানের সমর্থকেরা। তাদের পাঁচজন ব্যাটসম্যানই এলবিডব্লু হয়েছেন। এর মধ্যে আম্পায়ার এনামুল হক সিদ্ধান্ত দিয়েছেন ওপেনার নাজমুস সাদাত আর আইজাল আহমেদের বিপক্ষে। ইজাজ আহমেদ, মাহমুদুল হাসান আর আরিফুল হকের বাকি তিনটিতেই আঙুল তুলেছেন আরেক আম্পায়ার মোর্শেদ আলী খান। এর মধ্যে মাহমুদুল ও আরিফুল তো এলবিডব্লু হলেন ৫ উইকেট নেওয়া মোশাররফ হোসেনের পরপর দুই বলে! কলাবাগানের কর্মকর্তাদের অভিযোগ মোর্শেদ আলী খানের দেওয়া এলবিডব্লুগুলো নিয়েই। এ ব্যাপারে সিসিডিএমের কাছে লিখিত অভিযোগ জানাবেন বলে জানিয়েছেন ক্লাব কর্মকর্তারা।
আম্পায়ার বনাম কলাবাগান ‘যুদ্ধের’ দিনে অবশ্য শাস্তি পেয়েছেন বিমানের পাকিস্তানি ক্রিকেটার ইয়াসির হামিদ ও সাজ্জাদ কাদির। আউট হওয়ার পর আপত্তি জানানোয় ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে ইয়াসিরকে। আর ওই আউট নিয়ে মাঠের বাইরে থেকে আম্পায়ারকে কটূক্তি করায় বিমানের আরেক ক্রিকেটার সাজ্জাদকে ১০ হাজার টাকা জরিমানার পাশাপাশি বহিষ্কারও করা হয়েছে পরবর্তী দুই ম্যাচে।

No comments

Powered by Blogger.