গ্রেট ব্যারিয়ার রিফের অস্তিত্ব হুমকির মুখে

অস্ট্রেলিয়ায় ভয়াবহ বন্যায় ভেসে আসা বিষাক্ত পদার্থ ও কীটনাশকে বিশ্বের দীর্ঘতম প্রবালপ্রাচীর গ্রেট ব্যারিয়ার রিফের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে। পরিবেশবাদীরা এ আশঙ্কা প্রকাশ করেছেন। গতকাল সোমবার আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডের (ডব্লিউডব্লিউএফ) এক বিবৃতিতে এ আশঙ্কার কথা জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, কুইন্সল্যান্ড প্রদেশের বন্যাকবলিত খামার ও শহর এলাকা থেকে বিষাক্ত পদার্থযুক্ত কাদা-পানি বন্যার স্রোতে ভেসে কুইন্সল্যান্ড উপকূল থেকে সাগরে ৪০ কিলোমিটার দূরত্বে ছড়িয়ে পড়েছে। এতে গ্রেট ব্যারিয়ার রিফের ওই উপকূলসংলগ্ন অংশে খুব খারাপ প্রভাব পড়তে পারে। ফলে সমুদ্রে থাকা কচ্ছপ, ডুগং ও অন্যান্য সামুদ্রিক প্রাণীর রোগাক্রান্ত হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। গত মাসে শুরু হওয়া কুইন্সল্যান্ড প্রদেশের এই বন্যা ৫০ বছরের মধ্যে অস্ট্রেলিয়ায় সবচেয়ে ভয়াবহ। এ বন্যায় ফ্রান্স ও জার্মানির মোট আয়তনের চেয়ে বড় এলাকা প্লাবিত হয়েছে।
গ্রেট ব্যারিয়ার রিফ মেরিন পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, পলি, ভিন্ন ধরনের পানি, পুষ্টিকর পদার্থ ও উচ্চ তাপমাত্রা প্রবালের ক্ষতি করতে পারে। সংস্থার মহাব্যবস্থাপক অ্যান্ড্রু স্কেটস বলেন, পরিষ্কারভাবেই বলা যায়, বন্যা প্রবালপ্রাচীরের জন্য সুসংবাদ নয়।
সমুদ্রবিজ্ঞানীরা আশঙ্কা করছেন, শিগগির তাঁরা ওই এলাকার সাগরের পানিতে প্রবালের গা থেকে খসে পড়া সাদা চুন দেখতে পাবেন। প্রবালের মতো ক্ষুদ্র সামুদ্রিক জীব মারা গেলে এ ধরনের সাদা চুন দেখতে পাওয়া যায়।
আরও দুজনের প্রাণহানি: অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলে গতকাল সোমবার আকস্মিক বন্যায় কমপক্ষে দুজন প্রাণ হারিয়েছে। পানির তোড়ে ভেসে গেছে অনেক গাড়ি। স্রোত এতটাই তীব্র ছিল যে এতে গাছপালাও ভেঙে পড়েছে।

No comments

Powered by Blogger.