সিঁদুরে মেঘে ভয়

স্পেনকে আপনি অনায়াসে ‘ফুটবলের দক্ষিণ আফ্রিকা’ হিসেবে চালিয়ে দিতে পারেন। ‘চোকার’ নামের বিদঘুটে বিশেষণটা যাদের কারণে ক্রিকেটে এত পরিচিত, ফুটবলে সেই চোকার হলো স্পেন। এই দুটি দলই প্রায় প্রতি বিশ্বকাপের আগে অন্যতম ফেবারিট হয়ে যাত্রা শুরু করে, কিন্তু শেষটা করে আশাভঙ্গের বেদনা নিয়ে। পার্থক্য কেবল, দক্ষিণ আফ্রিকা সেমিফাইনালে উঠেছে তিনবার, স্পেন মাত্র একবার। ক্রিকেটের দক্ষিণ আফ্রিকার মতোই ‘বিশ্বকাপের ফাইনাল’ কী বস্তু, সেটি চেখে দেখা হয়নি ফুটবলের স্পেনের।
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপেও স্পেন অন্যতম ফেবারিট। সত্যি বলতে কি, গত ইউরো চ্যাম্পিয়নশিপ আর বিশ্বকাপ বাছাইপর্বে ১০ ম্যাচেই জেতার পর বলাবলি হচ্ছে, দক্ষিণ আফ্রিকাতেই অপেক্ষার অবসান হবে ‘লা রোজা’দের। বাজিকরদের প্রথম পছন্দ তারাই। ফিফা র্যাঙ্কিংয়ের এক নম্বর দলও। কিন্তু আবার সেই ফেবারিটের তকমা স্বস্তির চেয়ে অস্বস্তিই দিচ্ছে বেশি কোচ ভিসেন্তে দেল বস্ককে।
বিশ্বকাপে এর আগে চারবার যেমন কোয়ার্টার ফাইনালে ওঠার কৃতিত্ব আছে, তেমনি চারবার আছে প্রথম রাউন্ডেই বাদ পড়ার নজিরও। দেল বস্ক হয়তো দলকে সাবধান করে দেওয়ার জন্যই গ্রুপ পর্ব পেরোনোর কাজটাকেই কঠিন বলে মানছেন, ‘এটা মন খারাপ করার মতো গ্রুপ নয়, খুশি হওয়ার মতোও না। চিলি আর সুইজারল্যান্ড র্যাঙ্কিংয়ের ১৭ আর ১৮ নম্বর দল। যতটুকু খোঁজখবর পেয়েছি, হন্ডুরাসও খুবই শক্তিশালী। কাজটা তাই সহজ হবে না।’
অতীত ইতিহাসই বোধহয় এতটা সাবধানী করে তুলেছে দেল বস্ককে। তার ওপর বিশ্বকাপটা এবার দক্ষিণ আফ্রিকায়। সেখানে গিয়ে আবার গ্রায়েম স্মিথ বা শন পোলকদের সঙ্গে যেন দেখা না হয়ে যায় ক্যাসিয়াস-জাভিদের। আর দেখা হলেও যেন চোকারসংক্রান্ত আলোচনা সজ্ঞানে এড়িয়ে যান তাঁরা!

No comments

Powered by Blogger.