কারণ ‘১১ জুন’

আগের ১৮টি বিশ্বকাপে কখনোই স্বাগতিক দল বাদ পড়েনি প্রথম রাউন্ডে। এবার প্রথমবার সেই ঘটনা ঘটবে বলে অনেকের অনুমান। তবে দক্ষিণ আফ্রিকা সাহস খুঁজতে পারে দুটি বিশ্বকাপ থেকে। ১৯৯৪ বিশ্বকাপেও বলাবলি হচ্ছিল, যুক্তরাষ্ট্র দ্বিতীয় রাউন্ডে যেতেই পারবে না। ২০০২ সালের জাপান-দক্ষিণ কোরিয়াকে নিয়েও ছিল সংশয়। দুবারই নিন্দুকের মুখে ছাই দিয়েছে স্বাগতিকেরা। কোরিয়া তো গিয়েছিল সেমিফাইনাল পর্যন্ত।
এখনো মাঠে ম্যাচ গড়ায়নি। তার আগে যা বলা হবে, স্রেফ অনুমান। আর এসব অনুমাননির্ভর গালগল্পে অতীতের বিভিন্ন উদাহরণ টেনে আনা হবে। কদিন আগে যেমন জানা গেল, দক্ষিণ আফ্রিকা চ্যাম্পিয়নও হতে পারে। কারণ ১৯৬৬ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড গ্রুপ পর্বে যে তিন প্রতিপক্ষের মুখোমুখি হয়েছিল, এবারকার স্বাগতিকেরাও তা-ই। এটা যদি দক্ষিণ আফ্রিকার খুশির খবর হয়, তো তাদের জন্য দুঃসংবাদ হলো, অতীত ধারা বজায় থাকলে এবার প্রথম ম্যাচে অন্তত জিততে পারবে না তারা।
কীভাবে? বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটা ১১ জুন। প্রতিপক্ষ মেক্সিকো। এই ১১ জুন তারিখে কখনোই বিশ্বকাপে কোনো ম্যাচ হারেনি মেক্সিকানরা! ১৯৫৮ বিশ্বকাপে ড্র করেছিল ওয়েলসের সঙ্গে। ১৯৭০ বিশ্বকাপে স্বাগতিক মেক্সিকো জিতেছিল বেলজিয়ামের বিপক্ষে। ১৯৮৬ বিশ্বকাপেও ১১ জুন জয় উপহার দিয়েছিল মেক্সিকোকে, প্রতিপক্ষ ছিল ইরাক। সর্বশেষ গত বিশ্বকাপেও ১১ জুন দিনটা পয়া প্রমাণিতই হয়েছে তাদের জন্য। ইরানকে তারা হারিয়েছিল ৩-১ গোলে। মেক্সিকো নিশ্চয়ই ব্যাকুল হয়ে অপেক্ষা করছে ২০১০ সালের ১১ জুন দিনটার জন্য!

No comments

Powered by Blogger.