ভারতের তথ্যপ্রযুক্তি শিল্প জঙ্গিদের লক্ষ্যবস্তু

ভারতের বহু কোটি ডলারের সফটওয়্যার শিল্প জঙ্গি গোষ্ঠীগুলোর হামলার লক্ষ্যবস্তু। গতকাল বুধবার ভারতের স্বরাষ্ট্র সচিব এ কথা বলেছেন।
স্বরাষ্ট্র সচিব গোপাল পিল্লেই বলেন, ‘বিশ্বে সফটওয়্যার শিল্পে আমরা শীর্ষস্থানীয় পর্যায়ে রয়েছি।’ রাজধানী নয়াদিল্লিতে ‘ভারতের অবকাঠামো ও অর্থনীতির প্রতি সন্ত্রাসবাদের চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। খবর এএফপির।
ভারতীয় স্বরাষ্ট্র সচিব বলেন, হুমকির তালিকার ওপরের দিকে রয়েছে সফটওয়্যার শিল্প। ভারতের সবগুলো কোম্পানিই এখন বিষয়টি উপলব্ধি করতে পারছে। নিরাপত্তার জন্য কোম্পানিগুলো নিজস্ব ব্যবস্থা নিচ্ছে। তিনি আরও বলেন, নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলায় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে সাহায্য করছে সরকার।
জুলাই মাসের শেষ দিক থেকে দক্ষিণাঞ্চলীয় শহর বেঙ্গালুরুতে ভারতের অন্যতম বড় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ইনফোসিসের সদর দপ্তর পাহারা দিচ্ছে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর ১০১ জন সদস্য। খবরে বলা হচ্ছে, নিরাপত্তা সহায়তার জন্য বছরে পাঁচ লাখ ৫০ হাজার ডলার দিতে রাজি হয়েছে গোষ্ঠীটি।
ভারতের তথ্যপ্রযুক্তির কেন্দ্রস্থল বেঙ্গালুরু ও হায়দরাবাদে অতীতে বেশ কয়েকবার বোমা হামলা চালানো হয়েছিল। গত জুলাইয়ে বেঙ্গালুরুতে সাতটি বিস্ফোরণে কমপক্ষে দুজন নিহত হয়। আহত হয় আরও অন্তত সাতজন। ২০০৭ সালে হায়দরাবাদে সন্ত্রাসী হামলায় নিহত হয় ৪৩ জন।

No comments

Powered by Blogger.