এফবিসিসিআইয়ের নির্বাচন এবার পিছিয়ে যাচ্ছে

দেশের ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) নির্বাচন নির্ধারিত সময়ে হচ্ছে না। বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশেই এফবিসিসিআইয়ের এ নির্বাচন পেছানো হচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ আগামী ২৪ মার্চ, ২০১০ শেষ হয়ে যাবে। এফবিসিসিআইয়ের সংঘবিধি অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার ১৫ দিন আগে ২০১০-১২ মেয়াদের নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে।
এ ছাড়া ৯ ডিসেম্বর অর্থাত্ গত বুধবারের মধ্যে নির্বাচন বোর্ড ও আপিল বোর্ড গঠনের বাধ্যবাধকতা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে নির্বাচন বোর্ড ও আপিল বোর্ড গঠন করা হয়নি।
বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এফবিসিসিআইয়ের সংঘবিধিতে নির্বাচনসংক্রান্ত কয়েকটি সংশোধনী ও বাণিজ্য সংগঠন বিধিমালা ১৯৯৪-এ কিছু সংস্কার আনার জন্য এফবিসিসিআই থেকে প্রস্তাব পাঠানো হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি প্রস্তাব বিবেচনায় রয়েছে। এ কারণে চলতি মাসের প্রথম দিকেই বাণিজ্য মন্ত্রণালয় থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এফবিসিসিআইয়ের আসন্ন নির্বাচনসংক্রান্ত কার্যক্রম গ্রহণ না করার জন্য বলা হয়েছে।
অন্যদিকে এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের একটি নিয়মিত বৈঠক আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে। সভার আলোচ্যসূচিতে নির্বাচনসংক্রান্ত বিষয় উল্লেখ রয়েছে বলে এফবিসিসিআই সূত্রে জানা গেছে।

No comments

Powered by Blogger.