গরিবদের নিরাপত্তা নিশ্চিতে অর্থনৈতিক সংস্কারের আহ্বান -বালি ডেমোক্রেসি ফোরামের উদ্বোধন

বৈশ্বিক অর্থনৈতিক মন্দা-পরবর্তী সময়ে গরিব ও দুর্বলদের নিরাপত্তা নিশ্চিতে অর্থনৈতিক পুনর্গঠন ও সংস্কারের আহ্বান জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইয়োধোইয়োনো। গতকাল বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার একটি পর্যটন এলাকা বালিদ্বীপে আয়োজিত ‘বালি ডেমোক্রেসি ফোরাম’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান। এশিয়ায় গণতন্ত্র ও উন্নয়নের মধ্যে সমন্বয় ঘটানোর লক্ষ্য নিয়ে এই মঞ্চের আয়োজন করা হয়েছে। জাপান, ইউরোপ, যুক্তরাষ্ট্রসহ ২০টির বেশি দেশের প্রতিনিধিরা দুই দিনের এই সম্মেলনে অংশ নিচ্ছেন। গত বছর থেকে চালু হওয়া সম্মেলনটির দ্বিতীয় আসর এটি। খবর এএফপির।
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট বলেন, অর্থনৈতিক মন্দার কবল থেকে ধীরে ধীরে বেরিয়ে আসতে শুরু করেছে বিশ্ব। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর নিরাপত্তা নিশ্চিত করতে অর্থনীতিবিদদের অর্থনৈতিক কাঠামো পুনর্গঠন করা উচিত। অর্থনীতিকে এমনভাবে ঢেলে সাজানো উচিত, যাতে গরিব ও দুর্বলরা উপকৃত হয়। তিনি বলেন, গণতন্ত্র ও উন্নয়নের মূল উদ্দেশ্য হচ্ছে জনগণের সমৃদ্ধি নিশ্চিত করা। ভারত, ইন্দোনেশিয়া ও জাপানে গণতন্ত্র ভালোভাবে বিকশিত হলেও চীন, মিয়ানমার ও উত্তর কোরিয়ায় সমস্যা রয়েছে বলে উল্লেখ করেন তিনি। সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী ইয়োকিয়ো হাতোইয়ামাও অংশ নেন।
পরে এক দ্বিপক্ষীয় বৈঠকে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ও জাপানের প্রধানমন্ত্রী জাতিসংঘ জলবায়ু পরিবর্তনবিষয়ক সম্মেলনে মধ্যস্থতাকারীদের প্রতি কার্বন নিঃসরণ হ্রাসের ব্যাপারে একটি চুক্তিতে পৌঁছানোর আহ্বান জানান। ইন্দোনেশিয়া ২০২০ সাল নাগাদ কার্বন নিঃসরণের পরিমাণ ২০০৫ সালের তুলনায় ২৬ শতাংশ কমানোর প্রতিশ্রুতি দিয়েছে।

No comments

Powered by Blogger.