নাইজেরিয়ায় বিচার বহির্ভূত শত শত হত্যাকাণ্ড ঘটছে -অ্যামনেস্টির প্রতিবেদন

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, নাইজেরিয়ায় প্রতিবছর পুলিশের হাতে শত শত বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে। যারা ঘুষ দিতে পারছে, তারাই কেবল সাজা বা নির্যাতন থেকে রেহাই পাচ্ছে। এ ছাড়া দেশটিতে মানুষের গায়েব হয়ে যাওয়ার ঘটনাও বাড়ছে। পুলিশের হাতে আটক ব্যক্তিদের আত্মীয়স্বজনসহ আইনজীবী, বিচারক ও স্বাস্থ্য কর্মকর্তাদের সাক্ষাত্কারের ভিত্তিতে তৈরি এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। গতকাল বুধবার অ্যামনেস্টি এ প্রতিবেদন প্রকাশ করে। খবর এএফপির।
পুলিশের তথ্যের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ২০০৩ ও ২০০৮ সালের মধ্যে নাইজেরিয়ায় মোট তিন হাজার ১৪ জন ‘সশস্ত্র দুর্বৃত্ত’ নিহত হয়েছে। তবে এ পরিসংখ্যানকে অসম্পূর্ণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করা হয়।
এদিকে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ প্রত্যাখ্যান করেছে দেশটির জাতীয় পুলিশ সংস্থা। পুলিশ বলছে, তাদের প্রশিক্ষণের মান খুব খারাপ। এ ছাড়া অপরাধীরা প্রায় ক্ষেত্রে পুলিশের চেয়ে অস্ত্রশস্ত্রের দিক থেকে বেশি এগিয়ে থাকে।
পুলিশের মুখপাত্র এমানুয়েল ওজুকোউ বলেন, নাইজেরিয়ার পুলিশকে ধ্বংস করার উদ্দেশে ওই প্রতিবেদন তৈরি করা হয়েছে। আমাদের রেকর্ডকে মুছে ফেলতে ও আকাঙ্ক্ষাকে কবর দিতেই এই চেষ্টা। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এভাবে বিশ্বের অধিকাংশ দেশের পুলিশের ওপর কালিমা লেপন করেছে বলে ওই পুলিশ কর্মকর্তা দাবি করেন।

No comments

Powered by Blogger.