কাঁচা পাট রপ্তানি বন্ধের নির্দেশে ক্ষোভ

কাঁচা পাট রপ্তানি নিষিদ্ধ করায় ব্যবসায়ী ও শ্রমিকেরা ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁরা অনতিবিলম্বে এই সরকারি নিষেধাজ্ঞা প্রত্যাহার করার দাবি জানিয়েছেন। তাঁরা বলছেন, এ নিষেধাজ্ঞার ফলে রপ্তানির অপেক্ষায় থাকা প্রায় কয়েক শ কোটি টাকার লাখ লাখ বেল কাঁচা পাট নিয়ে ব্যবসায়ীরা বিপদে পড়বেন।
সরকার গত সোমবার এক নির্দেশে কাঁচা পাট রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।
প্রথম আলোর নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, গত মঙ্গলবার নারায়ণগঞ্জের চাষাঢ়া বালুরমাঠ এলাকায় অবস্থিত বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন মিলনায়তনে এক প্রতিবাদ সভায় পাট ব্যবসায়ীরা দাবি করেন, হঠাত্ করে পাট রপ্তানি বন্ধ করা হলে রপ্তানিকারকেরা ক্ষতির মুখে পড়বেন। দেশ বঞ্চিত হবে হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা। বেকার হয়ে পড়বেন পাটশিল্পের সঙ্গে সম্পৃক্ত লাখ লাখ শ্রমিক ও লোকজন।
বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের পরিচালক তারিক হাসানের সভাপতিত্বে সভায় পাট ব্যবসায়ী আরজু রহমান ভূঁইয়াসহ স্থানীয় বিপুলসংখ্যক পাট শ্রমিক, রপ্তানিকারক, ব্যবসায়ী, আড়তদার উপস্থিত ছিলেন।
সভায় পাট ব্যবসায়ী শহীদুল্লাহর নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আজ বৃহস্পতিবার স্থানীয় জেলা প্রশাসকসহ প্রশাসনের সংশ্লিষ্ট দপ্তরে স্মারকলিপি দেবে।
প্রথম আলোর খুলনা প্রতিনিধি জানান, বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের উদ্যোগে মঙ্গলবার সকালে দৌলতপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়েছে।
বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ ফারুক হোসেন মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমাদের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ বা আলোচনা না করে এ ধরনের সিদ্ধান্ত গ্রহণ করায় পাট ব্যবসায়ীরা চরম বিপদে পড়েছেন।’
ব্যবসায়ীরা জানান, বাংলাদেশে প্রতিবছর ৬০ লাখ বেল পাট উত্পাদিত হয়। এর মধ্যে সরকারি ২১টি মিলসহ অন্যান্য মিলে কাঁচা পাটের প্রয়োজন ৩২ লাখ বেল। বাকি পাট ব্যবসায়ীরা বিদেশে রপ্তানি করে প্রতিবছর দেড় হাজার কোটি টাকারও বেশি বৈদেশিক মুদ্রা আয় করেন।
ব্যবসায়ীরা আরও জানান, মংলা বন্দরে দুটি জাহাজে ব্রাজিল ও পাকিস্তানে রপ্তানির জন্য পাট তোলা হচ্ছিল। চট্টগ্রাম ও বেনাপোল বন্দর দিয়ে রপ্তানির জন্য ৮০০ কোটি টাকার নয় লাখ বেল পাট রপ্তানির জন্য প্রস্তুত রয়েছে।
খুলনা পাট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. শামীম আহমেদ পাট ব্যবসার সঙ্গে জড়িতদের সঙ্গে আলোচনা না করে রপ্তানি বন্ধের একতরফা সিদ্ধান্ত অগ্রহণযোগ্য বলেছেন।
রপ্তানি বন্ধের সরকারি আদেশ প্রত্যাহারের দাবিতে বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন ও শ্রমিক ইউনিয়ন যৌথভাবে দৌলতপুরে প্রতিবাদ সভা শেষে বিক্ষোভ মিছিল করে।

No comments

Powered by Blogger.