ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে আরও ২০০ লোককে হত্যা করা হয়েছে -মানবাধিকার সংস্থার অভিযোগ



ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের মাগুইনদানাও প্রদেশে একটি মুসলিম গোষ্ঠী সেখানে অন্তত আরও ২০০ লোককে হত্যা করেছে। দেশটির মানবাধিকার সংস্থা গতকাল বুধবার এ কথা জানিয়েছে। সর্বশেষ গত ২৩ নভেম্বর গোষ্ঠীটির হাতে ৫৭ ব্যক্তি নিহত হয়। প্রাদেশিক গভর্নর আনদাল আম্পাতুয়ান ও তাঁর নিজস্ব মিলিশিয়া বাহিনী এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। পুলিশ এ হত্যাকাণ্ডের জন্য দায়ী ১৬১ জনকে শনাক্ত করেছে। বিবিসি ও পিটিআই।
মানবাধিকার সংস্থাটির প্রধান লিলা ডি লিমা গতকাল বুধবার বলেন, ‘আমাদের হিসাবে ওই গোষ্ঠীটির হাতে কমপক্ষে ২০০ লোক নিহত হয়েছে। নিহত ব্যক্তিদের লাশ মাগুইনদানাওয়ের বিভিন্ন এলাকাজুড়ে গণকবর দেওয়া হয়েছে।’
গত ২৩ নভেম্বর যে ৫৭ জনকে হত্যা করা হয়, তাঁদের মধ্যে ৩২ জনই ছিলেন সাংবাদিক। এই গণহত্যার জন্য গভর্নর আম্পাতুয়ানের ছেলে আম্পাতুয়ান জুনিয়রকে প্রধান সন্দেহভাজন হোতা বলে অভিযুক্ত করা হচ্ছে।
লিলা ডি লিমা বলেন, আম্পাতুয়ান বাহিনীর খুনোখুনির সাক্ষীদের অনেকে এখন মুখ খুলতে শুরু করেছেন। ২৩ নভেম্বরের গণহত্যার সঙ্গে জড়িত সন্দেহে আম্পাতুয়ান ও তাঁর বাহিনীর নেতারা গ্রেপ্তার হওয়ার পর তাঁদের হাতে বিভিন্ন হত্যাকাণ্ডের ঘটনার প্রত্যক্ষদর্শীরা নানা তথ্য দিচ্ছেন। ডি লিমা আরও বলেন, আম্পাতুয়ান বাহিনীর খুনোখুনি ঘটনার সাক্ষীদের মধ্যে পাঁচজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন। সেসব পুলিশ কর্মকর্তাও এখন হত্যাকারীদের বিরুদ্ধে সাক্ষী দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।
২০০১ সালে প্রেসিডেন্ট গ্লোরিয়া অ্যারোইয়োর নেতৃত্বাধীন জোট ক্ষমতায় আসে। তখন থেকেই প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে কাজ করে আসছেন গভর্নর আম্পাতুয়ান। পুলিশ ও সেনাবাহিনী নভেম্বরের গণহত্যার জন্য আম্পাতুয়ানের ছেলে স্থানীয় মেয়র আম্পাতুয়ান জুনিয়র ও তাঁর বাহিনীকে অভিযুক্ত করেছে। এ ঘটনায় আম্পাতুয়ান জুনিয়রের বিরুদ্ধে ইতিমধ্যে ২৫টি অভিযোগ আনা হয়েছে। ফিলিপিনো সরকার মাগুইনদানাও প্রদেশ ও দক্ষিণাঞ্চলের সহিংসপূর্ণ অন্য অংশে ক্ষমতাসীন নেতাদের নিজস্ব সেনাবাহিনী রাখার অনুমোদন দিয়েছে।

No comments

Powered by Blogger.