জলবায়ু পরিবর্তন ইস্যুতে ওবামার সমালোচনা করলেন কাস্ত্রো

কিউবার নেতা ফিদেল কাস্ত্রো মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জলবায়ুনীতির সমালোচনা করেছেন। তিনি অভিযোগ করেছেন, যারা জলবায়ুর পরিবর্তন নিয়ে আলোচনার বিরোধিতা করছে, তাদের বিরুদ্ধে সোচ্চার নন ওবামা।
ওবামার নোবেল শান্তি পুরস্কার গ্রহণ করারও সমালোচনা করেন তিনি। কাস্ত্রো বলেন, ওবামা কেন ওই পুরস্কার গ্রহণ করছেন, যেখানে তিনি আফগানিস্তানে আরও ৩০ হাজার সেনা পাঠিয়ে ওই যুদ্ধকে চূড়ান্ত অবস্থায় নিয়ে যাচ্ছেন? ওবামার ওই পুরস্কার গ্রহণকে হতাশাজনক বলেও তিনি মন্তব্য করেন।
গত বুধবার সরকারি ওয়েবসাইটে প্রকাশিত এক সম্পাদকীয়তে কাস্ত্রো লিখেছেন, ‘ওবামা অজ্ঞ নন। আল গোরের মতো তিনিও কঠিন বিপদের কথা জানেন, যা প্রত্যেকের জন্য হুমকি সৃষ্টি করছে। তিনি যুক্তরাষ্ট্রের বিদ্যমান অন্ধ ও দায়িত্বহীন শাসনব্যবস্থার মুখে আসলে দ্বিধাগ্রস্ত ও দুর্বল।’
কার্বন নিঃসরণ হ্রাস এবং জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় কোপেনহেগেনে সম্মেলন চলাকালে কাস্ত্রো এ মন্তব্য করলেন।
কাস্ত্রো দরিদ্রদের ওপর জলবায়ুর পরিবর্তনসংশ্লিষ্ট ব্যয় চাপিয়ে দেওয়ার জন্য ধনী দেশগুলোর বিরুদ্ধেও অভিযোগ করেন। কাস্ত্রো লিখেছেন, ধারণা করা হচ্ছে যে কোপেনহেগেনে তাঁরা চুক্তিতে পৌঁছার জন্য অন্তত কিছু সময় পাওয়ার ব্যাপারে সফল হবেন। আর এটা কার্যত সমস্যার সমাধান খোঁজার ক্ষেত্রে সহায়ক হতে পারে। তাঁরা এটুকু অর্জন করতে পারলেও শীর্ষ সম্মেলনের একটি অগ্রগতি বলে ধরে নেওয়া যাবে।
৮৩ বছর বয়সী সাবেক প্রেসিডেন্ট কাস্ত্রো এখনো কিউবান কমিউনিস্ট পার্টির নেতৃত্বে রয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ওবামার নির্বাচিত হওয়ার পর তাঁর প্রশংসা করেছিলেন কাস্ত্রো।

No comments

Powered by Blogger.