হন্ডুরাসে নাগরিক অধিকার পুনর্বহাল করা হলো

হন্ডুরাসের অন্তর্বর্তী সরকার নাগরিক অধিকার খর্বকারী আদেশ তুলে নিয়েছে। গত সোমবার অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট রবার্তো মিশেলেত্তি এই আদেশ তুলে নেওয়ার কথা জানান। এর মধ্য দিয়ে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ম্যানুয়েল জেলায়ার সমর্থক গণমাধ্যমগুলোর ওপর থেকেও নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলো।
দুই সপ্তাহ আগে ম্যানুয়েল জেলায়া দেশে ফেরার পর তাঁর সমর্থকেরা রাজধানীতে জড়ো হয়ে সরকারবিরোধী বিক্ষোভ শুরু করে এবং জেলায়াকে ক্ষমতায় পুনর্বহালের দাবি জানায়। এর জবাবে সেনাসমর্থিত অন্তর্বর্তী সরকার নাগরিকদের মৌলিক অধিকার খর্বকারী বেশ কিছু আদেশ জারি করেছিল। গত ২৮ জুন এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করে জেলায়াকে নির্বাসনে পাঠিয়েছিল দেশটির সেনাবাহিনী। গত ২১ সেপ্টেম্বর জেলায়া গোপনে দেশে ফিরে ব্রাজিল দূতাবাসে আশ্রয় নেন।
রাজধানী তেগুচিগালপায় এক সংবাদ সম্মেলনে মিশেলেত্তি বলেন, ‘দেশে এখন শান্তি বজায় আছে। এ মুহূর্তে ওই আদেশটির আর কোনো প্রয়োজন নেই। মন্ত্রিপরিষদের বৈঠকে আমরা ওই আদেশটি পুরোপুরি তুলে নিয়েছি।’
এদিকে ব্রাজিল দূতাবাসে অবস্থানরত ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট জেলায়া বলেছেন, মিশেলেত্তি এখনো আন্তর্জাতিক সম্প্রদায় ও হন্ডুরাসের জনগণের সঙ্গে তামাশা করছেন। কোস্টারিকার প্রেসিডেন্ট অস্কার অ্যারিয়াসের সমঝোতা প্রস্তাব মেনে নেওয়ার জন্য অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানান তিনি। গত জুলাই মাসে দুই পক্ষের মধ্যে সমঝোতার জন্য সাত দফা প্রস্তাব দিয়েছিলেন অ্যারিয়াস। আজ বুধবার অরগানাইজেশন অব আমেরিকান স্টেটসের (ওএএস) মহাসচিব হোসে মিগুয়েল ইনসুলজার মধ্যস্থতায় দুই পক্ষের মধ্যে আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.