আফগানিস্তানে সেনা কমাবেন না বারাক ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, আফগানিস্তানে মার্কিন যুদ্ধকৌশল পর্যালোচনা করা হচ্ছে। তবে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার কিংবা সেনাসংখ্যা কমানোর বিষয়টি বিবেচনা করা হচ্ছে না।
মার্কিন কংগ্রেসের গুরুত্বপূর্ণ সদস্যদের সঙ্গে এক বৈঠকে প্রেসিডেন্ট ওবামা এসব কথা বলেন। তিনি বলেন, অত্যাবশ্যকীয় বিবেচনায় তাদের কর্মপন্থা সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে ওই কর্মপন্থায় সবাই খুশি নাও হতে পারে।
তবে একটি সূত্র জানায়, আফগানিস্তানের শীর্ষ জেনারেলের অনুরোধ সত্ত্বেও সেখানে সেনাসংখ্যা বাড়ানোর বিষয়ে ওবামা কোনো প্রতিশ্রুতি দেননি।
আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অভিযানের অষ্টম বর্ষপূর্তি উপলক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হলো। যুক্তরাষ্ট্রে ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার পর আফগানিস্তান থেকে তালেবান জঙ্গিদের উত্খাতে ওই অভিযান শুরু হয়।
ডেমোক্রেটিক ও রিপাবলিকান দলের প্রায় ৩০ জন জ্যেষ্ঠ কংগ্রেস সদস্যকে বৈঠকে আমন্ত্রণ জানান প্রেসিডেন্ট বারাক ওবামা।
শীর্ষ জেনারেলের পরামর্শ মেনে আফগানিস্তানে সেনাসংখ্যা বাড়ানোর জন্য ওবামা প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন কয়েকজন রিপাবলিকান সদস্য।
প্রেসিডেন্ট ওবামা কংগ্রেস সদস্যদের জানান, তাঁর মূল্যায়ন হবে ‘কঠোর ও সুচিন্তিত’। যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক নিরাপত্তার সর্বোচ্চ স্বার্থে কংগ্রেসের সঙ্গে কাজ করে যাবেন বলেও তিনি উল্লেখ করেন।
হোয়াইট হাউসের একটি সূত্র জানায়, বৈঠকে প্রেসিডেন্ট ওবামা বলেছেন, আফগানিস্তানে সেনাসংখ্যা কমাবেন না তিনি। আল-কায়েদা নেতাদের লক্ষ্য করেও কেবল কৌশল তৈরি করবেন না।
কংগ্রেসে ডেমোক্র্যাট-দলীয় স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, বৈঠকে বেশ কিছু বিষয়ে মতৈক্য হলেও আলোচনায় মতামতের কিছু ভিন্নতা ছিল।
রিপাবলিকান-দলীয় সিনেটর জন ম্যাককেইন মাঠ থেকে দেওয়া জেনারেলদের পরামর্শের প্রতি কর্ণপাত করতে প্রেসিডেন্ট ওবামার প্রতি আহ্বান জানান।
প্রেসিডেন্ট ওবামা বলেন, সেনাসংখ্যার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আগে আফগানিস্তানে রণকৌশল নিয়ে মতৈক্যে পৌঁছাতে হবে।
শতাধিক তালেবান জঙ্গি নিহত
আফগানিস্তানে শতাধিক তালেবান জঙ্গিকে হত্যার দাবি করেছে ন্যাটো। দেশটির পূর্বাঞ্চলীয় নুরিস্তান প্রদেশে গত শনিবার লড়াইয়ে আট মার্কিন সেনা নিহত হয়। ওই লড়াইয়ে জঙ্গিদেরও এই প্রাণহানি ঘটে। আট বছরের মধ্যে সেনা-জঙ্গির মধ্যে এটিই ছিল সবচেয়ে ভয়াবহ লড়াই। ন্যাটো বাহিনী গত মঙ্গলবার এ তথ্য দিয়েছে।
এক বিবৃতিতে ন্যাটো বাহিনী জানায়, তালেবান জঙ্গিরা গত শনিবার নুরিস্তান প্রদেশের কামদেশ এলাকায় ন্যাটো ও আফগান বাহিনীর দুটি দূরবর্তী চৌকির ওপর রকেটচালিত গ্রেনেড, মেশিনগান ও রাইফেল নিয়ে হামলা চালায়। সেনারাও এর পাল্টা জবাব দেয়। দুই পক্ষের এ লড়াই চলে অন্তত ১৩ ঘণ্টা সময় ধরে। লড়াইক্ষেত্রের বিস্তারিত তথ্য সংগ্রহ শেষে ন্যাটো নিশ্চিত হয়েছে, এতে তালেবানের শতাধিক যোদ্ধা নিহত হয়েছে।
পাকিস্তানের সীমান্তবর্তী ওই প্রদেশটির গভর্নর জামালুদ্দিন বদর গত সোমবার জানান, কামদেশ এলাকায় তালেবান জঙ্গিদের ওপর বিদেশি ও আফগান সেনারা আক্রমণ শুরু করেছে। তালেবানিরা ওই এলাকায় অবরুদ্ধ হয়ে পড়েছে। এই লড়াইয়ে দুই আফগান সেনাও নিহত হয়েছে। প্রাদেশিক কর্মকর্তারা জানান, শনিবার ওই এলাকায় ভয়াবহ লড়াইয়ের পর পুলিশ বাহিনীর সঙ্গে তাঁদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।
গভর্নর বদর বলেন, ওই এলাকার শীর্ষ পুলিশ কর্মকর্তাসহ অন্তত ১৩ পুলিশের হদিস মিলছে না। তালেবানের দাবি, ৩৫ পুলিশকে তারা আটক করেছে।

No comments

Powered by Blogger.