নেহরু ও এডুইনার সম্পর্ক ছিল শুধুই বন্ধুত্বের

ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ভাগ্নি ও বিখ্যাত লেখিকা নয়নতারা সেহগাল তাঁর মামার সঙ্গে ব্রিটিশ ভারতের শেষ ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেনের স্ত্রী এডুইনা মাউন্টব্যাটেনের সম্পর্ককে ‘বন্ধুত্ব ও ভালোবাসা’র বলে মন্তব্য করেছেন। নেহরু ও এডুইনার মধ্যে কোনো রকম যৌন সম্পর্ক থাকার কথা অস্বীকার করে তিনি বলেছেন, যারা এই ধরনের চিন্তা-ভাবনা নিয়ে আছে, তারা ভুল করছে। নেহরু ও এডুইনার প্রেমের সম্পর্ক নিয়ে প্রস্তাবিত একটি চলচ্চিত্রের চিত্রনাট্যের ব্যাপারে মন্তব্য করতে গিয়ে নয়নতারা এসব কথা বলেন।
সম্প্রতি ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় শর্ত সাপেক্ষে নেহরু ও এডুইনার সম্পর্ক নিয়ে ওই চলচ্চিত্রের চিত্রনাট্যের অনুমোদন দিয়েছে। সরকার চলচ্চিত্রটির শুটিং ভারতে করার অনুমতি দিলেও চিত্রনাট্য থেকে জওহরলাল নেহরু ও এডুইনার মধ্যে একটি অন্তরঙ্গ মুহূর্তের দৃশ্য দিতে বলেছে।
ইন্ডিয়ান সামার নামের চলচ্চিত্রটি নির্মাণ করা হচ্ছে ব্রিটিশ ইতিহাসবিদ অ্যালেক্স ভন তুজেলমানের বই ইন্ডিয়ান সামার: সিক্রেট হিস্ট্রি অব দ্য এন্ড অব অ্যান এমপায়ার অবলম্বনে। এটি পরিচালনা করছেন ব্রিটিশ চলচ্চিত্র পরিচালক জো রাইট।
একটি বেসরকারি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে নয়নতারা সেহগাল বলেন, কেউ যদি মনে করেন নেহরু ও এডুইনার মধ্যে যৌন সম্পর্ক ছিল, তবে তা হবে অনুমাননির্ভর ও অসত্য। তবে এটা সত্যি যে তাঁদের মধ্যে সুন্দর একটা সম্পর্ক বিদ্যমান ছিল, যা ছিল বন্ধুত্বের ও সম্মানের। এটা এমন একটা সম্পর্ক ছিল, যাতে শারীরিক অন্তরঙ্গতার চেয়ে মনের অন্তরঙ্গতা অনেক বেশি ছিল। তাঁরা একে অন্যকে সম্মান করতেন।
তিনি আরও বলেন, ‘নেহরু ও এডুইনা—দুজনেরই ভারতের জাতীয় ইতিহাসে বিরাট স্থান রয়েছে।’ নেহরু ও এডুনার যৌন সম্পর্কের ব্যাপারে প্রশ্ন করা হলে নয়নতারা সেহগাল বলেন, ‘যৌনতা একান্ত ব্যক্তিগত ব্যাপার। এ ব্যাপারটি তো তৃতীয় কোনো ব্যক্তির জানার কথা নয়।’ নেহরু ও এডুইনার মধ্যকার সম্পর্ককে তিনি পারিবারিক হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, ‘দুই পরিবারের মধ্যে সুন্দর অন্তরঙ্গতা ছিল। আমার মা ও মামা ছিলেন মাউন্টব্যাটেনের বন্ধু। এমনকি মাউন্টব্যাটেনের মেয়ে পামেলাও আমার খুবই ঘনিষ্ঠ বন্ধু।’

No comments

Powered by Blogger.