ইসমাইলমার্চেন্টের ‘চারুলতা’ এখন নিলামে

ভারতের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিত্ রায়ের চারুলতা আর মহানগর চলচ্চিত্রের পোস্টার, কালীঘাটের পটচিত্র, এমনকি উনিশ শতকের বাংলার পোড়ামাটির মূর্তি—হলিউডের ভারতীয় বংশোদ্ভূত প্রযোজক-পরিচালক ইসমাইল মার্চেন্টের সংগ্রহ থেকে এমনই ১৮৮টি শিল্পসামগ্রী আজ বৃহস্পতিবার লন্ডনে ক্রিস্টির নিলামে উঠতে চলেছে।
ইসমাইল মার্চেন্টের দীর্ঘদিনের সঙ্গী চিত্রপরিচালক জেমস আইভরি জানান, সত্যজিত্ রায়ের পরিচালনায় ই এম ফরস্টারের এ প্যাসেজ টু ইন্ডিয়া নিয়েও চলচ্চিত্র বানানোর ইচ্ছা ছিল মার্চেন্টের। কিন্তু সেটা আর হয়ে ওঠেনি। আজকের নিলামজুড়েও রয়েছেন সেই সত্যজিত্; আর একই সঙ্গে বাঙালি তথা ভারতের ঐতিহ্য।
ক্রিস্টির নিলামে শুধু চারুলতা আর মহানগর-এর পোস্টারের দাম ধরা হয়েছে ৩০০ থেকে ৫০০ পাউন্ডের মধ্যে। কালীঘাটের পটচিত্রের দামও এক হাজার পাউন্ডের কাছাকাছি উঠবে বলে নিলামকারীরা আশা করছেন।
মার্চেন্ট প্রযোজিত হিট অ্যান্ড ডাস্ট চলচ্চিত্রে ব্যবহূত সুরাপাত্র ও টেবিল সেটও একই সঙ্গে উঠছে নিলামে। পোড়ামাটির মূর্তির পাশাপাশি থাকছে বাংলার বেশ কয়েকটি প্লাস্টারের মূর্তি।
শুধু ভারতের নয়, তুরস্ক, চীন, জাপান ছাড়াও ইউরোপের অন্যান্য দেশের বেশ কয়েকটি হাতে আঁকা ছবি ও পশমের শালও মার্চেন্টের সংগ্রহ থেকে নিয়ে আসা হয়েছে নিলামে।
নিলামের আগের দিন গতকাল বুধবার ইসমাইল মার্চেন্টের স্মৃতিচারণা করতে গিয়ে জেমস আইভরি বললেন, ‘কোনো কিছু পছন্দ হলেই সেটা সংগ্রহ করার ব্যাপারে মার্চেন্টের অদম্য উত্সাহ ছিল। অফিসে যাওয়ার পথে অনেক সময়ই আমাকে নিয়ে চলে যেত সদবির নিলামে। একবার তো প্যারিসে একটা বাড়িই কিনে ফেলল! পরে শুনলাম, কোনো এক চলচ্চিত্রের শুটিংয়ের সময়ই নাকি বাড়িটা ওর খুব মনে ধরেছিল।’

No comments

Powered by Blogger.