হুমকির মুখে পড়েছে বিশ্ব ঐতিহ্যের বহু নিদর্শন

জাপানের কিয়োটো মার্চেন্ট হাউস থেকে শুরু করে পেরুর মাচুপিচুর ধ্বংসাবশেষসহ বিশ্বের ঐতিহ্যবাহী বহু দর্শনীয় স্থান ও স্থাপনা মারাত্মক হুমকির মুখে পড়েছে। নানা কারণে বিশ্ব ঐতিহ্যের এসব নিদর্শন আগে থেকেই হুমকির মুখে ছিল। কিন্তু বর্তমানে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। ঐতিহ্য সংরক্ষণে কাজ করে, নিউইয়র্কভিত্তিক এমন একটি সংস্থা উদ্বেগজনক এ তথ্য জানিয়েছে।
দি ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ড নামের ওই সংস্থা হুমকির মুখে পড়া বিশ্ব ঐতিহ্যগুলোর একটি তালিকা তৈরি করেছে। গত মঙ্গলবার সংস্থাটি তাদের ষাণ্মাসিক প্রতিবেদনে জানায়, অপরিকল্পিত নগরায়ণ, পর্যটনশিল্পের প্রসার, অবহেলা আর বাজে পরিকল্পনার কারণে বিশ্ব ঐতিহ্যগুলোকে হুমকির মুখে ফেলেছে।
বিশ্বের ৪৭টি দেশের ৩৯টি স্থাপনা ওই তালিকায় স্থান পায়। এর মধ্যে ১৫টি ঐতিহ্যবাহী স্থাপনা বিশ শতকে তৈরি এবং এরই মধ্যে ব্যাপক হুমকির মুখে পড়েছে।
প্রতিবেদনে বলা হয়, জাপানের কিয়োটোতে কাঠ দিয়ে নির্মাণ করা বিশেষ বাড়ি থেকে শুরু করে উগান্ডায় খড় দিয়ে তৈরি গম্বুজাকৃতির রাজকীয় সমাধি আজ ধ্বংসের পথে। অথচ এসব নিদর্শন স্থানীয় লোকসংস্কৃতি ও ইতিহাস-ঐতিহ্যের ধারক-বাহক।
হুমকির মধ্যে থাকা নিদর্শনের তালিকায় আরও রয়েছে ইনকাদের নগরদুর্গ পেরুর মাচুপিচুর ধ্বংসাবশেষ, বার্সেলোনার সাগ্রদা ফ্যামিলিয়া চার্চ এবং প্রখ্যাত মার্কিন স্থপতি ফ্রাঙ্ক লয়েড রাইটের টালিসিন ওয়েস্ট হাউস।
দি ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ডের প্রেসিডেন্ট বনি বার্নহ্যাম বলেন, এসব স্থাপনা তালিকায় অন্তর্ভুক্ত করার কারণ হলো এগুলো অস্তিত্ব হারিয়ে ফেলতে বসেছে। নিদর্শনগুলো হুমকির মুখে পড়ার একটি বড় কারণ হলো অস্বাভাবিক হারে নগরায়ণ বেড়ে যাওয়া। এসব স্থাপনার পাশে খুব দ্রুত দাঁড়িয়ে যাচ্ছে আধুনিক আকাশচুম্বী দালান। এসব দালান তৈরিতে মানা হচ্ছে না নিয়মকানুন। এ ছাড়া এসব স্থানে পর্যটকদের মাত্রাতিরিক্ত ভিড়ও স্থাপনাগুলোকে হুমকিতে ফেলছে। তিনি বলেন, এ ক্ষেত্রে পর্যটন সংস্থাগুলোকে অবশ্য বেশি দোষ দেওয়া যাবে না। এখানে আসল খলনায়ক হচ্ছে স্থানীয় প্রশাসন। তাদের তদারকের অভাবেই নিদর্শনগুলো ঝুঁকিতে পড়ছে।

No comments

Powered by Blogger.