অস্ট্রেলিয়া সুদের হার বাড়াল

অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া গতকাল মঙ্গলবার নগদ সুদের হার তিন শতাংশ থেকে বাড়িয়ে সোয়া তিন শতাংশে উন্নীত করেছে।
বিশ্বমন্দা শুরু হওয়ার পর এই প্রথম জি-২০ জোটের কোনো উন্নত দেশ সুদের হার বাড়িয়ে মুদ্রানীতিকে কিছুটা কঠোর করল। অবশ্য এর আগে ইসরায়েলের কেন্দ্রীয় ব্যাংক গত আগস্টে সুদ হার বাড়িয়েছিল।
কিন্তু অর্থনীতির আয়তন বিবেচনায় অস্ট্রেলিয়ার সুদের হার বৃদ্ধি অনেক বেশি তাত্পর্যবহ বলে বিবেচিত হচ্ছে। আর দেশটি সুদের হার বাড়ানোর পর এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশও সুদের হার বাড়ানোর কথা চিন্তা করছে।
অস্ট্রেলিয়ার সুদের হার বাড়ানোর বিষয়টি অনেকটা বিস্ময়কর বলেও বিবেচিত হচ্ছে। এভাবে যে সুদের হার বাড়বে, এটা আগে থেকে কেউ ভাবেনি।
অবশ্য কেউ কেউ এ রকম বলছেন যে অস্ট্রেলিয়াই হলো একমাত্র উন্নত দেশ যে কিনা ২০০৯ সালের প্রথমার্ধে প্রবৃদ্ধি অর্জন করেছে।
শুধু ২০০৮ সালের শেষ প্রান্তিকে অস্ট্রেলিয়ার অর্থনীতি কিছুটা সংকুচিত হয়েছে। মন্দা মোকাবিলায় দেশটির সরকার উদ্দীপনামূলক কর্মসূচিতে সাড়ে তিন হাজার কোটি ডলার ব্যয় করেছে।
সুদের হারের এই বৃদ্ধি ৪৯ বছরের সর্বনিম্ন পর্যায়ের জরুরি সুদের হার থেকে উত্তরণ ঘটেছে বলে কেন্দ্রীয় ব্যাংক মনে করছে। কেন্দ্রীয় ব্যাংক গভর্নর গ্লেন স্টিভেনস বলেছেন, অস্ট্রেলিয়ার অর্থনীতির অবস্থা ‘প্রত্যাশার চেয়েও শক্তিশালী’ রয়েছে বলেই সুদের হার বাড়ানো হয়েছে।
২০০৮ সালের মার্চ মাসে এই সুদের হার ছিল সোয়া সাত শতাংশ। মন্দা মোকাবিলায় তা কমিয়ে একপর্যায়ে তিন শতাংশে নিয়ে আসা হয়।
বিশ্লেষকেরা বলছেন, অস্ট্রেলিয়া আগামী দিনগুলোয় আবারও সুদের হার বাড়াবে এবং তা দ্রুতই চার শতাংশে উন্নীত হতে পারে।

No comments

Powered by Blogger.