উত্তর কোরিয়া প্রশ্নে শীর্ষ বৈঠকে বসছে চীন, জাপান ও দক্ষিণ কোরিয়া

উত্তর কোরিয়াকে পরমাণু কর্মসূচি নিয়ে বহুপাক্ষিক আলোচনার টেবিলে বসাতে তিন প্রতিবেশি চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার সমন্বয়ে শনিবার বেইজিংয়ে শুরু হচ্ছে তিনজাতির শীর্ষ বৈঠক। এই বৈঠকের মূল এজেন্ডাই থাকছে উত্তর কোরিয়াকে ছয় জাতির বহুপাক্ষিক আলোচনায় অংশগ্রহণে রাজি করানো। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে এই বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে। গত এপ্রিলে যুক্তরাষ্ট্র, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, রাশিয়া ও উত্তর কোরিয়াকে নিয়ে এই আলোচনা থেকে বেরিয়ে যায় তারা।
তবে সম্প্রতি চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়া বাওয়ের উত্তর কোরিয়া সফরকালে সেদেশের প্রেসিডেন্ট কিম জল ইং এই বহুপাক্ষিক বৈঠকে আবার অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করে। তবে এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কন্নোয়নে দ্বিপাক্ষিক আলোচনার শর্ত জুড়ে দেয় পিয়ং ইয়ং। যুক্তরাষ্ট্রও উত্তর কোরিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় আগ্রহী, তবে পাল্টা শর্ত হিসেবে তাঁরাও বলেছে, দ্বিপাক্ষিক আলোচনার এজেন্ডা অবশ্যই হতে হবে পিয়ং ইয়ংয়ের পরমাণু কর্মসূচি সম্পূর্ণভাবে বন্ধ করা বিষয়ক।

উত্তর কোরিয়া ছাড়াও এই ত্রিপাক্ষিক বৈঠকের আগ্রহের আরেক কেন্দ্রবিন্দুতে আছেন জাপানের সবনির্বাচিত প্রধানমন্ত্রী ইউকিও হাতোইয়ামা। দীর্ঘ পঞ্চাশ বছর পর জাপানের পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতি প্রতিবেশিদেশগুলোর জন্য কিধরনের বার্তা নিয়ে এসেছে তা আঁচ করার আগ্রহ রয়েছে চীন ও দক্ষিণ কোরিয়ার।

No comments

Powered by Blogger.