বাংলাদেশের গ্রুপে ভারত-দ. আফ্রিকা

২০১১ বিশ্বকাপ উপমহাদেশে, ভারত আর শ্রীলঙ্কার সঙ্গে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশও। জোহানেসবার্গে গতকাল শেষ হওয়া আইসিসির দুই দিনব্যাপী সভায় চূড়ান্ত হয়েছে বিশ্বকাপের গ্রুপিং। বাংলাদেশ আছে ‘বি’ গ্রুপে। ‘বি’ গ্রুপের অন্য ছয় দল ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ড।
বিশ্বকাপে গ্রুপ-সঙ্গীদের দেখে খুশিই হয়েছেন বাংলাদেশ অধিনায়ক ও কোচ। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেছেন, ‘আমাদের জন্য এই গ্রুপিংটা ভালোই হবে মনে হচ্ছে। গ্রুপে যেসব দল আছে তাদের বেশির ভাগই টার্নিং উইকেটে খেলতে অভ্যস্ত না। ভারত এ ধরনের উইকেটে ভালো, দক্ষিণ আফ্রিকাও এখন আস্তে আস্তে অভ্যস্ত হয়ে উঠছে। কিন্তু বাকি চারটা দলের জন্য এখানকার কন্ডিশনে খেলা কঠিন হবে।’ গ্রুপিং দেখে একই রকমের প্রতিক্রিয়া কোচ জেমি সিডন্সেরও, ‘প্রতিপক্ষ হিসেবে আমরা এমন কিছু দল পেয়েছি যারা উপমহাদেশে খেলতে স্বচ্ছন্দ বোধ করে না। বিশেষ করে ইংল্যান্ড-আয়ারল্যান্ড।’
অধিনায়ক মাশরাফি অবশ্য এটাও মনে করিয়ে দিচ্ছেন, ‘গ্রুপিংটাই তো আর সব নয়। সবচেয়ে বড় কথা আমাদের ভালো খেলতে হবে।’ বিশ্বকাপে দেশকে নেতৃত্ব দেওয়ার জন্য দিন গুনছেন কি না, এই প্রশ্নের জবাবে অবশ্য সরাসরি কিছু বলেননি মাশরাফি, ‘বিশ্বকাপ তো অনেক পরে। সামনে অনেক ঝড়ঝাপটা আছে, সে সব আগে সামলাই।’ তথ্যসূত্র: ওয়েবসাইট।
২০১১ বিশ্বকাপের দুই গ্রুপ
‘এ’ গ্রুপ: অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, কানাডা ও কেনিয়া।
‘বি’ গ্রুপ: ভারত, দ. আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ড।

No comments

Powered by Blogger.