সালাউদ্দিনের একাডেমি-পরিকল্পনা

সরকারের কাছে সিলেট বিকেএসপি চেয়েছিল বাফুফে, সরকার বাফুফের চাহিদার মাত্র অর্ধেক পূরণ করার প্রস্তাব দেয়। এতে ১০০ জন খুদে খেলোয়াড়ের জায়গায় সরকারের প্রস্তাবনা অনুযায়ী সিলেট বিকেএসপিতে ৫০ জনকে নিয়ে একাডেমি শুরু করা যেত। কিন্তু সরকারের প্রস্তাবনা বাংলাদেশ ফুটবল ফেডারেশন সভাপতি কাজী সালাউদ্দিনের পছন্দ হয়নি। পরশু ক্রীড়া মন্ত্রণালয়কে ধন্যবাদসূচক চিঠি দিয়ে বাফুফে এটি নিচ্ছে না বলেই জানিয়ে দিয়েছে। ব্যাখ্যা হিসেবে বাফুফে বলেছে সিলেট বিকেএসপির অর্ধেক অংশ নিলে একাডেমি গড়ার আসল উদ্দেশ্য পূরণ হবে না।
পূর্ণাঙ্গ সিলেট বিকেএসপি পাওয়া হলো না বলে একাডেমি করার পরিকল্পনা থেকে কিন্তু সরছেন না বাফুফে সভাপতি। নতুন একটা পরিকল্পনা নিয়ে এরই মধ্যে বেশ কিছুদূর এগিয়েও গেছেন।
পরিকল্পনাটা এমন, একটা লিমিটেড কোম্পানি করে শেয়ার ছাড়া হবে। ধরা যাক, ৩০০ জন শেয়ার কিনল। প্রত্যেকে ১০ লাখ টাকা করে দিলে ৩০ কোটি টাকা হয়ে যায়। ২০ লাখ টাকা করে নিলে ১৫০ জন পেলেই যথেষ্ট। সালাউদ্দিনের হিসাবমতে, একাডেমি করতে মোট ৩০ কোটি টাকা লাগবে এবং বেসরকারি উদ্যোগে এটা করা খুবই সম্ভব।
একাডেমির জন্য ৮ বছরে ২৪ কোটি টাকা দিতে আগ্রহী ছিল বেক্সিমকো গ্রুপ। সেই টাকা এখন আর পাওয়া যাচ্ছে না। তবে নতুন পরিকল্পনাতেও ওই প্রতিষ্ঠানটি যুক্ত থাকবে বলে আশাবাদী বাফুফে। সেটি নাহয় হলো, তাই বলে ৩০ কোটি জোগাড় করে ফুটবল একডেমি হবে! বাংলাদেশের বাস্তবতায় অনেকের কাছেই অসম্ভব লাগতে পারে। কিন্তু সালাউদ্দিন বলছেন অসম্ভব বলে কিছু নেই, ‘আমি জানি, এটা কঠিন লক্ষ্য। তবে আমি এটা করেই ছাড়ব। সরকার কী দিতে চায়, সেটা তো আমার জানাই হলো, শুধু শুধু ছয়টা মাস নষ্ট। বেসরকারিভাবে একাডেমি করতে না পারলে আমি এতটা আত্মবিশাস নিয়ে বলতাম না। অনেকের সঙ্গেই এ নিয়ে কথা বলে ইতিবাচক সাড়া পেয়েছি। তারা টাকা দিতে আগ্রহী। একটা লিমিটেড কোম্পানি করলাম...শেয়ারহোল্ডার নিলাম...হয়ে গেল...’ সাফ সভাপতি নির্বাচিত হওয়ার পর সালাউদ্দিন যেন আরও বেশি আত্মবিশাসী হয়ে উঠেছেন।
কোম্পানির নাম কী হবে, কোম্পানির শেয়ার কারা কিনবে? তাঁদের লাভ কী? এসব প্রাসঙ্গিক প্রশ্নে সাবেক ফুটবল তারকার কথা, ‘একাডেমিটা লাভজনক করতে চাই। এখানে আমরা খেলোয়াড় তৈরি করে ইউরোপের মতো ক্লাবগুলোর কাছে বিক্রি করব। আর এতে আর্থিকভাবে লাভবান হওয়া যাবে। শেয়ারহোল্ডাররা সেই টাকা পেতে পারেন।’
নীলফামারীর নজমুল আলম নামের এক ভদ্রলোক বাফুফেকে ৩০ বিঘা জমি বিনামূল্যে দিতে চান একাডেমি করার জন্য। তবে নীলফামারীতে নয়, ঢাকার আশপাশেই একাডেমি করা হবে। এ জন্য ৩০-৪০ বিঘা জমি খোঁজা শুরু হয়ে গেছে এরই মধ্যে।
হল্যান্ডের আয়াক্স আমস্টারডাম ক্লাবের একাডেমি দেখে এসেছেন সালাউদ্দিন, সেটির মতোই এই একাডেমিটা হবে। ৩০০ কিশোরের জন্য মাঠ, কয়েক তলা বিশিষ্ট ভবন, সুইমিং পুল, ট্র্যাকসহ আধুনিক সব সুযোগ-সুবিধা। বাংলা, ইংরেজি ও অঙ্কের ওপর গুরুত্ব দিয়ে কিশোর ফুটবলারদের পাঠদানেরও ব্যবস্থা থাকবে।

No comments

Powered by Blogger.