পেট্রোল বোমার শিকার সাধারণ মানুষ

রাজনৈতিক দুর্বৃত্তদের পেট্রোল বোমার কাছে জিম্মি দেশ। পেট্রোল বোমার আগুনের শিকার সাধারণ মানুষ। অগি্নদগ্ধ নিরীহ অসহায় মানুষগুলোর যন্ত্রণা আর আর্তনাদ স্পর্শ করছে না দুর্বৃত্তদের পাষাণ হৃদয়। একের পর এক নারকীয় হামলা হচ্ছে। রাতের আঁধারে হায়েনার মতো ঝাঁপিয়ে পড়ছে দুর্বৃত্তরা। গতকাল শনিবার দিনটি নিরাপদে কাটলেও রাতের আঁধার নামার পর ঢাকাসহ তিন জেলায় পেট্রোল বোমার আগুনে আটজন দগ্ধ হন। এর মধ্যে ঢাকায় একজন, ময়মনসিংহে তিনজন ও বগুড়ায় চারজন দগ্ধ হয়েছেন। এর আগে ভোররাতে নারায়ণগঞ্জের রূপগঞ্জে দগ্ধ হন আরও দু'জন।
বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের অবরোধের ৩৩তম দিনে গতকাল ভোররাতে বরিশালের গৌরনদীতে পেট্রোল বোমায় প্রাণ গেছে তিনজনের। তার কয়েক ঘণ্টা আগে গাইবান্ধায় নিহত হন ৫ জন। গাইবান্ধার দগ্ধদের মধ্যে চিকিৎসাধীন আরও দু'জন মারা গেছেন গতকাল। ঢাকায় চারটিসহ যানবাহন পুড়েছে ১১টি। ভাংচুর করা হয়েছে অন্তত ছয়টি গাড়ি। পিরোজপুরের স্বরূপকাঠিতে পুলিশের সঙ্গে 'বন্দুকযুদ্ধে' বাচ্চু (২৬) নামে এক যুবক নিহত হন। পুলিশের দাবি, বাচ্চু পেট্রোল বোমা হামলাকারী। ছাত্রশিবির কর্মী। তবে শিবির জানিয়েছে, বাচ্চু তাদের সংগঠনের কর্মী নন।
গত ৩৩ দিনে অবরোধসংশ্লিষ্ট ঘটনায় নিহত হয়েছেন ৬৬ জন। এ ছাড়া অবরোধ শুরুর আগের দু'দিনে নিহত হন আরও দু'জন। এই ৬৮ জনের মধ্যে ৪৯ জনের মৃত্যু পেট্রোল বোমা ও ককটেলের আগুনে। ১০ জন মারা গেছেন সংঘর্ষে। পুলিশের দাবি অনুযায়ী, পিকেটিং করতে গিয়ে নিহত হন আরও চারজন। অন্যান্য ঘটনায় মারা গেছেন পাঁচজন। এসব হিসাবের বাইরে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন আরও ১২ জন।
গতকাল চাঁপাইনবাবগঞ্জে সরকারি দলের এমপি আবদুল ওদুদের বাসভবনে পেট্রোল বোমা হামলা হয়েছে। শুক্রবার রাতে গোপালগঞ্জের কাশিয়ানীতে আওয়ামী লীগ নেতার বাড়িতে হামলা হয়। গতকাল বগুড়া সদর উপজেলা শিবির সভাপতি মশিউর রহমানসহ তিনজনকে পেট্রোল বোমাসহ আটক করে পুলিশ।
গত ৩ জানুয়ারি থেকে রাজনৈতিক সহিংসতায় দুর্বৃত্তের আগুনে যানবাহন পুড়েছে ৫২৫টি। গতকাল সন্ধ্যায় বিশেষ অভিযানে মালিবাগ থেকে এক কেজি বিস্ফোরকসহ যুবদলের ৫৩ নম্বর ওয়ার্ড নেতা দুলাল চন্দ্র শীলকে আটক করে পুলিশ। দুলালসহ গতকাল ঢাকায় গ্রেফতার হয়েছে ১৫ জন। এর মধ্যে ১০ জন বিএনপি ও একজন জামায়াত-শিবিরের নেতাকর্মী। অন্য তিনজন নিষিদ্ধ সংগঠন হিযবুত তাহ্রীরের কর্মী। দেশের অন্যান্য জেলায় গ্রেফতার করা হয়েছে আরও ৯৫ জনকে। তাদের প্রায় সবাই বিএনপি-জামায়াত নেতাকর্মী বলে পুলিশের দাবি।

No comments

Powered by Blogger.