পেট্রলবোমায় প্রাণ গেল আরও ৬ জনের -‘তোমরা হামাক বাঁচাও’

বিরোধী জোটের ঢাকা অবরোধের ৩৩তম দিনে পেট্রলবোমায় আরও ছয় জনের মৃত্যু হয়েছে। গাইবান্ধায় বাসে পেট্রলবোমা হামলার ঘটনায় গতকাল হাসপাতালে মারা গেছেন তিন জন। বরিশালের গৌরনদীতে ট্রাকে পেট্রলবোমা হামলায় মারা গেছেন চালকসহ তিন জন। শুক্রবার রাত থেকে গতকাল পর্যন্ত অগ্নিদগ্ধ হয়ে মারা গেছেন ১০ জন। এদিকে অবরোধের সঙ্গে আজ থেকে শুরু হয়েছে ৭২ ঘণ্টার হরতাল। হরতালের আগের দিন দেশের বিভিন্ন স্থানে যানবাহনে অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। রাজধানীতে আগুন দেয়া হয় বেশ কয়েকটি গাড়িতে। ককটেল বিস্ফোরণে আহত হয়েছেন এক পুলিশ সদস্য। এদিকে রাতে একের পর এক যাত্রীবাহী বাসে ককটেল ও পেট্রলবোমা হামলার কারণে রাত নয়টার পর থেকে দূরপাল্লার বাস না চালানোর আহ্বান জানিয়েছেন পুলিশের আইজি শহীদুল হক। গতকাল পরিবহন মালিকদের সঙ্গে বৈঠকে তিনি এ আহ্বান জানান। এদিকে রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমদের বাসায় গুলিবর্ষণ করেছে দুর্বৃত্তরা। রাতে বগুড়ার শাহজাহানপুরে ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপের ঘটনায় দগ্ধ হয়েছেন ৪ জন। এদিকে শুক্রবার রাতের ঘটনায় অগ্নিদগ্ধরা যন্ত্রণায় কাতরাচ্ছেন রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে। তাদের আকুতি ‘তোমরা হামাক বাঁচাও।’ চিকিৎসকরা জানিয়েছেন দগ্ধদের কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।
অবরোধের ৩৩তম দিনে রাজধানী ঢাকায় অন্তত তিনটি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। যাত্রাবাড়ীর রায়েরবাগ ও তেজগাঁওয়ের তিব্বত এলাকায় দুটি বাসে আগুন দেয়া হয়। এছাড়া, ধানমন্ডিতে একটি মাইক্রোবাসে আগুন দেয়ার ঘটনা ঘটে। এর বাইরে মিরপুর, মৌচাক ও রামপুরায় একাধিক বাস, সিএনজি ও লেগুনায় আগুন দেয়ার খবর পাওয়া গেলেও ফায়ার সার্ভিস ও পুলিশ কর্মকর্তারা এবিষয়ে কোন তথ্য দিতে পারেননি। এদিকে শ্যামলীতে দুর্বৃত্তদের ককটেল হামলায় গোলাম মাওলা নামে এক পুলিশ সার্জেন্ট গুরুতর আহত হয়েছেন। সন্ধ্যায় বঙ্গবাজার এলাকায় বোমা নিক্ষেপের অভিযোগে পুলিশের গুলিতে দুইজন আহত হয়েছেন। এছাড়া, রাজধানীর কয়েকটি স্থানে ঝটিকা মিছিল করেছে বিএনপি-জামায়াত ও শিবিরকর্মীরা। তবে বড় ধরনের কোন নাশকতার ঘটনা ঘটেনি। পুলিশ জানিয়েছে, অবরোধে নাশকতা সৃষ্টির অভিযোগে রাজধানী থেকে ১৬ জন বিএনপি-জামায়াত কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে নাশকতার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে ১২ জন বিএনপি, ৩ জন হিযবুত তাহরীর ও ১ জন জামায়াত কর্মী।
ফায়ার সার্ভিস সূত্র জানায়, গতকাল রাত পৌনে ৮টার দিকে যাত্রাবাড়ীর রায়েরবাগে ঢাকা-মতলব চলাচলকারী একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। অপরদিকে রাত সাড়ে ৮টার দিকে তেজগাঁও শিল্পাঞ্চল থানাধীন তিব্বত এলাকায় স্কাই লাইন পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়। এছাড়া বিকাল ৩টার দিকে মিরপুরে পল্লবী সুপার পরিবহনের একটি বাসে, সন্ধ্যায় মিরপুর ১০ নম্বরে আইডিয়াল স্কুলের সামনে একটি সিএনজি, সকালে মৌচাকে একটি বাসে ও সন্ধ্যায় রামপুরা উলন রোডে একটি লেগুনায় আগুন দেয়ার খবর পাওয়া গেলেও ফায়ার সার্ভিস ও সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা এবিষয়ে কিছু জানাতে পারেননি।
এদিকে শেরেবাংলা নগর থানার ওসি জি. জি. বিশ্বাস বলেন, শনিবার সকাল ৮টার দিকে শ্যামলীতে শিশু মেলার সামনে দায়িত্ব পালন করছিলেন সার্জেন্ট গোলাম মাওলা।  এসময় অবরোধের সমর্থনে একটি ঝটিকা মিছিল থেকে পুলিশ কর্মকর্তাকে লক্ষ্য করে পরপর কয়েকটি ককটেল নিক্ষেপ করা হয়। এরমধ্যে তার শরীরে ককটেলের স্প্লিন্টার ঢুকে যায়। পরে তাকে উদ্ধার করে রাজারবাগ পুলিশ হাসপাতালে ভর্তি করা হয়। এসময় কয়েকটি গাড়িতে ভাঙচুর চালায় দুর্বৃত্তরা।
সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বঙ্গবাজার মোড়ে পুলিশের গুলিতে আব্দুর রহমান (৩০) ও আব্দুল মোমিন ওরফে মামুন (৩৮) নামে দুইজন আহত হন। পুলিশ জানিয়েছে, সন্ধ্যায় একটি চলন্ত গাড়ি থেকে রাস্তায় ককটেল নিক্ষেপ করা হয়। ককটেল নিক্ষেপের অভিযোগে দুইজনকে পিটুনি দেয় জনতা। এসময় জনতার হাত থেকে পালিয়ে যাওয়ার সময় পুলিশের গুলিতে তারা আহত হয়। আহত আব্দুর রহমান জানান, তার বাসা ঢাকার কেরানীগঞ্জের কালীগঞ্জ। তিনি সিঙ্গাপুর থাকতেন। কিছুদিন আগে দেশে এসেছেন। সন্ধ্যায় ককটেল বিস্ফোরণের শব্দ শুনে দৌড়ে নিরাপদে যাওয়ার চেষ্টা করেন। এসময় পুলিশ ধরে তার পায়ে গুলি করে। তার ডানপায়ে গুলিবিদ্ধ হয়েছে। বাম পায়ে গুলিবিদ্ধ মামুন দাবি করেছেন, তিনি কাওরান বাজার এলাকায় ব্যবসা করেন। ককটেল বিস্ফোরণের শব্দ শুনে তিনি ভয়ে দৌড় দিলে পুলিশ গুলি করে। আব্দুর রহমানের পিতার নাম আব্দুল মোতালেব। গ্রামের বাড়ি শরিয়তপুর জেলার জাজিরা এলাকায়। থাকেন কেরানীগঞ্জ এলাকায়। আব্দুল মবিনের পিতার নাম জিন্নাত আলী। গ্রামের বাড়ি টাঙ্গাইল জেলার নগরবাড়ী এলাকায়। তারা দুইজন বন্ধু। শাহবাগ থানার এসআই ফোরদৌস হাসান জানান, গতকাল সন্ধ্যা সাড়ে ৬ টায় শাহবাগ থানাধীন বঙ্গবাজার এলাকায় একটি মোটর সাইকেল থেকে আব্দুর রহমান ও আব্দুল মবিন পুলিশের টহল টিমের একটি গাড়িকে লক্ষ্য করে পরপর পাঁচটি ককটেল নিক্ষেপ করে। এতে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় পুলিশ ওই দুইজনকে লক্ষ্য করে গুলি ছুড়ে। এতে পুলিশের গুলিতে তারা দুইজন আহত হন।
সন্ধ্যা সোয়া ৬টার দিকে নয়াপল্টনের বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের পূর্বপাশে মসজিদ গলিতে ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। সকাল ১০টার দিকে পুরানো ঢাকার ইসলামপুর এলাকায় ঝটিকা মিছিল করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রশিবির। রাত পৌনে ৮টার দিকে শাহবাগের ছবির হাটে একাধিক ককটেল বিস্ফোরিত হয়। এসময় আজহার হোসেন (২১), জীবন (২৫), রবিউল ইসলাম (২৪), আব্দুল আউয়াল (৪০) ও রেন্টু (২৩) নামে পাঁচ জন আহত হয়। তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। প্রায় একই সময়ে বকশীবাজার মোড়ে একটি ভাতের হোটেলের ভেতরে ককটেল ছুড়ে মারে দুর্বৃত্তরা। এতে হোটেল মালিকের ছেলে রাজীব (১৭) ও তার চাচা ইউসুফ (৩০) আহত হন। তাদের ঢাকা মেডিক্যালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় একজনকে আটক করেছে পুলিশ।
এদিকে গতকাল রাজধানীর রমনা থানাধীন মৌচাক মার্কেট এলাকা থেকে গানপাউডার, বোমা তৈরির উপকরণসহ দুলাল চন্দ্র শীল ওরফে বুলু (৩২) নামের এক যুবদল নেতাকে আটক করেছে পুলিশ। শনিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে তাকে আটক করে রমনা থানা পুলিশ। আটককৃত বুলু রমনা থানার ৫৩ নং ওয়ার্ড যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক।
সিদ্দিক আলম দয়াল, উত্তরাঞ্চল থেকে জানান, ‘মা মোক বাঁচাও মা। তোমরা হামাক বাঁচাও।’ শরীরে পুড়ে যাওয়া মরণযন্ত্রণায় চিৎকার করছিলেন দিনমজুরদের দলনেতা সাজু মিয়া। তিনি নিজেও দিনমজুর। বছর বছর গতর খাটিয়ে পরিবারের সদস্যদের পেটের ভাত যোগাড় করেন। কিন্তু তাকে রাজনীতির পেট্রল বোমার আগুনে পুড়তে হলো।
 পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী তৎপরতা থাকা সত্ত্বেও গোটা গাইবান্ধাজুড়ে এখন বোমা আতঙ্ক । এই বোমা আতঙ্কের কারণে পুলিশ, প্রশাসক অনেকবার বৈঠক এবং অভিযানের পরও পেট্রল বোমারুদের ঠেকাতে পারেনি। পারেনি অগ্নিসংযোগ, ট্রাকে আগুন এবং পেট্রলের আগুনে মানুষ পুড়িয়ে মারা। শুক্রবার রাতের বোমা ট্র্যাজেডি গাইবান্ধার মানুষদের মনে নাড়া দিয়েছে। এতে মৃত ব্যক্তিদের ও অগ্নিদগ্ধদের তালিকায় রয়েছে দিনমজুর, মাটিকাটার কামলা ও বাসাবাড়ির কাজের মেয়ে । পুলিশ প্রহরায় যানবাহন চলাচল করলেও বোমা আতঙ্ক গাইবান্ধার সব মানুষকে আতঙ্কিত করেছে।
প্রতি বছরের মতো এবারও গাইবান্ধার সুন্দরগঞ্জসহ চরাঞ্চলের দরিদ্র দিনমজুররা কাজের সন্ধ্যানে গাইবান্ধা থেকে চলে যায় ঢাকা, সিলেট, চট্টগ্রাম।
শুক্রবার দিনমজুর হালিমা বেগম, সৈয়দ আলী, সুমন মিয়া, আজগর আলী, ফতে মিয়াসহ ৭০ জন দিনমজুর কাজের খোঁজে পেতে চেয়ে ছিল গাইবান্ধা। বাসের যাত্রীরা জানান, রাত সাড়ে ৯টায় পর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ছীচা পাঁচপীর নামক স্থান থেকে ৭০ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে বাসটি ছেড়ে যায়। রাত ১১টায় তুলশীঘাট বুড়িরঘর এলাকায় পৌঁছুলে সেখানে দুর্বৃত্তরা অতর্কিত পেট্রল বোমা ছুড়ে মারে। মুহূর্তেই পেট্রলের আগুন ছড়িয়ে পড়ে সারা বাসে। নিরাপত্তা জনিত কারণে বাসের দরোজা বন্ধ রাখা হয়। কিন্তু পেট্রল বোমা বাসের সামনের গ্লাসে আঘাত করে ভেতরে প্রবেশ করে । এতে ৩৬ জন  যাত্রী অগ্নিদগ্ধ হন। বাসের ভেতর পুড়ে নির্মমভাবে মারা যায় তিনজন। পরে আরও দুজনসহ ৫ জনের মৃত্যু হয়।
নিহতরা হলেন সুন্দরগঞ্জ উপজেলার সৈয়দ আলী (৪২), পশ্চিম চণ্ডিপুর গ্রামের হালিমা বেওয়া (৪২), সুমন মিয়া (২২), মেয়ে শিল্পী দাস (১০) ও রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যাওয়া মোহম্মদ তারা মিয়ার ছেলে সুজন (১০)।
গাইবান্ধা থেকে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নেভায় এবং আহতদের উদ্ধার করে গাইবান্ধা সদর আধুনিক হাসপাতালে নিয়ে আসে। আবাসিক চিকিৎসক আরও জানান, আশঙ্কাজনক অবস্থায় আহতদের রাতেই রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আগুনে পুড়ে যাওয়া যন্ত্রণাকাতর লিয়াকত আলী বলেন, বউ বাচ্চার পেটের ভাত যোগাড় করার জন্য কাজের সন্ধানে যেতে চেয়েছিলেন। কিন্তু এখন তার বাঁচা-মরা সমান সমান। চিকিৎকসা করার মতো সাধ্যও তার নেই ৎ। পেট্রলের আগুনে সুন্দরগঞ্জের উজান বোচাগাড়ী গ্রামের মতলব (৫০), সাজেদুল (৪) মঞ্জুরুল (২৮), আলম মিয়া (২৫), জোসনা (২২), চণ্ডিপুর গ্রামের আশরাফুল (২৭), শফিউল (৩৪), সিরাজুল (২৫), সফিউল (৩৫), সাধনা (৩৫), ফারাজিপাড়া গ্রামের তারা মিয়া (৩৫), সোনাভান (৩৫), সীচা গ্রামের মাসুদ (২৪), কফিল উদ্দিন (৩৬), রহিম (২৬), তানজিনা (৫), রফিকুল (২৫), আমজাদ (২৮), জাহেদুল (৪০), তানজিলা (১৫), তাবিজ তোলা গ্রামের সাহেদুল (১৮), উত্তর সীচা গ্রামের রফিকুল (২৭), সাঘাটা উপজেলার উলা বাজার এলাকার জ্যোতি (১৮), ফুলছড়ি উপজেলার বরমতাইড় গ্রামের শহীদ (২৩), সদর উপজেলার মালিবাড়ী সরকারপাড়ার কাইছার (৪৩), ফকিরপাড়া গ্রামের আবুল কালাম আজাদ (২৫), পলাশবাড়ী উপজেলার কুমিদপুর গ্রামের আমিনুল (২২), কুড়িগ্রামের চিলমারী উপজেলার পাত্ররখাতা গ্রামের জাফর আলী (৩৫), গোয়ানপাড়া গ্রামের বুলবুলি (২২), মমেনা (১৮), ইয়াজুল (৩৬), রংপুরের বদিউজ্জামান বিদ্যুৎ (২৪), রেজাউল (৩০), জাবের মিয়া (৩০), জুলি আকতার (১৮), আশরাফুল (২৫), সাজু মিয়া (২৫), সাইদুল (২৩) ও জাহাঙ্গীর (৩৫)। সবার অবস্থাই খারাপ। এতের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে অন্তত ১৫ জন । যারা কথা বলতে পারছেন তাদের মধ্যে সাজু মিয়া। তার বাড়ি কুড়িগ্রামের চিলমারী। কাজের জন্য ৪ জনের দল নদীপার হয়ে আসেন পাঁচপীর বাজারে । সেখান থেকে বাসে উঠে ঘুম। তারপর আর বলতে পারেন না। শরীরের মরণযন্ত্রণায় কাতর সাজু মিয়া নিজের জীবন বাজি রেখে বাড়িতে মা, বোন, বউ আর ৩ সন্তানের খাবার যোগাড় করার জন্য কামলা দিতে চেয়েছিলেন অন্যের জমিতে। এখন তার অবস্থা খুব খারাপ। ছোট সন্তান, বৃদ্ধ মা আর বউয়ের কথা মনে হয়। আর ডুকরে কেঁদে বলেন, মা মাগো, মোক বাঁচাও মা ।
জেলা প্রশাসক মো. এহছানে এলাহী, পুলিশ সুপার আশরাফুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার দুর্ঘটনার পর পরই ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
পুলিশ সুপার আশরাফুল ইসলাম বলেন, ঘটনাস্থলসহ গাইবান্ধা-পলাশবাড়ী সড়কে র‌্যাব, বিজিবির পাশাপাশি বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। নাশকতাকারীদের গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।
স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে থেকে জানান, একের পর এক পেট্রলবোমা হামলায় ঢাকা-বরিশাল মহাসড়কে গাড়ি চলাচল বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। গতকাল মহাসড়কের মাহিলারায় পোল্ট্রি খাবারবাহী  ট্রাকে দুর্বৃত্তদের ছোড়া পেট্রলবোমা হামলায় জামাই শ্বশুরসহ তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায়  গৌরনদী থানার উপ-পরিদর্শক (এসআই) জুবায়ের বাদী হয়ে গৌরনদী থানায় বিএনপির ৩৫ নেতা-কর্মীকে আসামি করে মামলা দায়ের করেছে। পুলিশ এ ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে বিএনপির তিন কর্মীকে গ্রেপ্তার করেছে। শনিবার ভোর সোয়া ৫টার দিকে এ ঘটনা ঘটে।
গৌরনদী থানার ওসি মো. সাজ্জাদ হোসেন বলেন, পেট্রলবোমা নিক্ষেপে ট্রাকটিতে আগুন লাগলে নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পশ্চিম পাশের মেহগনি গাছের সঙ্গে ধাক্কা খায়। এতে চালক ও সহকারী দগ্ধ হয়ে ও ট্রাকের কেবিনে ঘুমন্ত চালকের শ্বশুর চাপায় নিহত হন। বিকালে ময়নাতদন্তের জন্য লাশ তিনটি বরিশাল মর্গে প্রেরণ করা হয়েছে। অপরদিকে  পেট্রলবোমা ও হত্যার প্রতিবাদে পেশাজীবীরা দুপুরে ঢাকা-বরিশাল মহাসড়কের আশোকাঠীতে মানববন্ধন কর্মসূচি পালন করে। একই সময় বিক্ষোভ মিছিল করে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন। এ ঘটনায় গৌরনদী থানার উপ-পরিদর্শক (এসআই) জুবায়ের বাদী হয়ে গৌরনদী থানায়  বিএনপি’র ৩৫ নেতাকর্মীকে আসামি করে মামলা দায়ের করেছে। পুলিশ এ ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে বিএনপি’র তিন কর্মীকে গ্রেপ্তার করেছে।

দুর্ঘটনাকবলিত ট্রাকের মালিক মো. দুলাল মিয়া জানান, গাজীপুর বাঘের বাজার থেকে ট্রাক (ঢাকা মেট্রো ট-১৬-৯৩২৬) পোল্ট্রি ফিড বোঝাই করে শুক্রবার রাত ৮টার দিকে বরিশালের উদ্দেশে রওনা দেয়। পথিমধ্যে গতকাল ভোররাত ৫টার দিকে  উপজেলার মাহিলাড়া বাসস্ট্যান্ডের দক্ষিণ পাশে  হাওলাদার বাড়ির কাছে পৌঁছলে  ট্রাকটিতে পেট্রলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এ সময় ট্রাকটিতে আগুন লাগলে নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পশ্চিম পাশের একটি মেহগনি গাছের সঙ্গে ধাক্কা লাগে। খবর পেয়ে গৌরনদী ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে ফায়ারকর্মীরা স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনে। ফরিদপুর সদর থানার বদরপুর এলাকার ট্রাকচালক ইজাজুল (৩৫), একই থানার মোল্লাবাড়ী রোডের সহকারী মুন্নু মিয়া (৩২), ট্রাকচালকের শ্বশুর মোতালেব হোসেন শেখকে (৬৫) উদ্ধার করে গৌরনদী উপজেলা উপজেলা নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তিন জনকেই মৃত ঘোষণা করেন। ঘটনার পর পর স্থানীয় সংসদ সদস্য আলহাজ আবুল হাসানাত আবদুল্লাহ, বরিশাল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, বরিশাল রেঞ্জের ডিআইজি হুমায়ুন কবির, জেলা প্রশাসক শহিদুল আলম, জেলা পুলিশ সুপার একেএম এহসান উল্লাহ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ ব্যাপারে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে জানান, গাইবান্ধায় পেট্রলবোমা হামলায় দগ্ধদের মধ্যে তিন জনের মৃত্যু হয়েছে। গতকাল রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। সর্বশেষ গতরাত সাড়ে ন’টার দিকে মারা যান সাজু মিয়া নামের একজন। এ নিয়ে এ ঘটনায় সাত জনের মৃত্যু হয়েছে। অগ্নিদগ্ধ ২১ জনের মধ্যে ৮ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক। অগ্নিদগ্ধ জাহাঙ্গীরের পুত্র নাহিদ (১২) চোখে অশ্রু। আক্ষেপ নিয়ে চিৎকার করে বলে, মোর বাপোক আনি দেন। যে শয়তানরা মোর বাপোক পুড়ি দিছে মুই ওমাক ছাড়মো না।

একই ভাবে অগ্নিদগ্ধ জোসনা বুক চাপড়িয়ে কেঁদে উঠেন। বলেন, থামাও হাসিনা-খালেদাক। তাক না অইলে হামরা গরিব মাইনষ্যে এ্যাকে এ্যাকে শেষ হয়্যা যামো। ওমরায় দুই নেত্রী ছইল-পইল ও দলের মাইনষ্যে নিয়া শান্তিত থাকপে। গুরুতর আহত  নজরুল ইসলাম (৪৫), জাহাঙ্গীর আলম (২৮), আবুল কালাম আজাদ (২২), সুজন মিয়া (৩০), মোত্তালেব মিয়া (৪৫), বিজয় (৩৩), কায়সার আলী (৩৭), তারা মিয়া (৫৫), তানজিলা (১০), রফিকুল ইসলাম (৪৫), আমিনুল ইসলাম (৩৮), বদিউজ্জামান (২২), মনিরুল ইসলাম (৩১), সাইফুল ইসলাম (৩৩), সুজন (১৩), সোনাভান (৪৫), বুলবুলি বেগম (৪২), সাধনা (৪০), রফিকুল (৪৫) ও জোসনা (৩৮) কে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় শিশু সুজন এবং তার মা সোনাভান মারা যায়। রংপুর বিভাগের ৮ জেলায় প্রতিদিন পেট্রোল বোমা হামলার আঘাতে দগ্ধদের চিকিৎসা দিতে বিশেষ মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। পর্যাপ্ত আসন সংখ্যা না থাকায় বাইরে আলাদা ব্যবস্থা করে একটি রুমে কিছু রোগীকে চিকিৎসা দেয়া হচ্ছে। এতে চিকিৎসা দিতে অনেকটা হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। বার্ন ইউনিট, সার্জারি বিভাগসহ সর্বত্রই যেন দগ্ধদের আহাজারি। এদিকে গাইবান্ধায় পেট্রলবোমা হামলায় আহতদের খবর পেয়ে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখ্‌ত, অতিরিক্ত বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ, বিজিবি উত্তর-পশ্চিম রিজিয়নের ব্রিগেডিয়ার জেনারেল মাহফুজুর রহমান, রংপুর রেঞ্জের ডিআইজি হুমায়ুন কবির, পুলিশ সুপার আবদুর রাজ্জাক, র‌্যাব-১৩ অধিনায়ক কিসমত হায়াৎসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছুটে যান। এরপর জেলা প্রশাসক ফরিদ আহাম্মদ বার্ন ইউনিট পরিদর্শন শেষে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে আহত রোগীদের চিকিৎসার জন্য ৪০ হাজার টাকা অনুদান প্রদান করেন। হাসপাতালে চিকিৎসাধীন দিনমজুর মনিরুল ইসলাম ও রফিকুল ইসলামের সঙ্গে কথা হলে তারা জানান, পুলিশ পাহারা থেকেও কোন লাভ হলো না। আবারও বলির পাঁঠা হতে হলো আমাদেরকে। এক মাস ধরে অবরোধ আর হরতালের কারণে কাজ করতে না পেরে অনেক আশা নিয়ে ঢাকায় যাচ্ছিলাম। গরিব মানুষের পোড়া কপাল। ক্ষমতা নিতে মরিয়া হাসিনা-খালেদা আর ফাঁকে জান যায় গরিব মানুষের।
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডা. মারুফুল ইসলাম জানান, অগ্নিদগ্ধ ২১ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে। এদের মধ্যে আশঙ্কাজনক ৮ জন। বার্নের চিকিৎসা ব্যয় বহুল হওয়ায় তিনি সরকারের সঙ্গে দেশের বিত্তবানদের সাহয্যের হাত বাড়িয়ে দেয়ার অনুরোধ জানান। রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. আবদুুল কাদের খানের জানান, অগ্নিদগ্ধদের চিকিৎসা দিতে বিশেষ মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। পর্যাপ্ত আসন সংখ্যা না থাকায় বাইরে আলাদা ব্যবস্থা করে একটি রুমে কিছু রোগীকে চিকিৎসা দেয়া হচ্ছে। এতে চিকিৎসা দিতে অনেকটা হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। রংপুর বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখ্‌ত বলেন, নিহত ও আহতদের পরিবারকে সহায়তা দিতে ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর দপ্তরে অবহিত করে সাহায্যের ব্যবস্থা নেয়া হয়েছে। রংপুর রেঞ্জের ডিআইজি হুমায়ুন কবির বলেন, বিগত দিনে গাইবান্ধায় এ রকম বড় ঘটনা ঘটেনি। এ ঘটনা অত্যন্ত দুঃখজনক। র‌্যাব-১৩ অধিনায়ক কিসমত হায়াৎ বলেন, গোয়েন্দা নজরদারি ও সাধারণ মানুষের নিরাপত্তা জোরদারে আরও কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে। নাশকতাকারীদের ছাড় দেয়া হবে না। বিজিবি উত্তর-পশ্চিম রিজিয়নের ব্রিগেডিয়ার জেনারেল মাহফুজুর রহমান বলেন, নাশকতামূলক এসব ঘটনা রুখতে আমরা যৌথ প্রচেষ্টা চালাচ্ছি।
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে জানান, বগুড়া-নাটোর মহাসড়কের শাজাহানপুর উপজেলার রুবিরহাট এলাকায় গতকাল শনিবার রাত পৌনে ৯টায় দুর্বৃত্তদের পেট্রলবোমা হামলায় ট্রাক চালকসহ ৩ জন দগ্ধ হয়েছে। তাদের উদ্ধার করে শহীদ জিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
শাজাহানপুর থানার ওসি জানান, একটি খালি ট্রাক নাটোর থেকে বগুড়া আসার সময় দুর্বৃত্তরা ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপ করে। এখনও তাদের নাম-পরিচয় জানা যায়নি।
স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া থেকে জানান, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার গঙ্গাসাগরে ময়মনসিংহ থেকে চট্টগ্রামগামী নাসিরাবাদ এক্সপ্রেসের একটি বগি লাইনচ্যুত হয়েছে। গতকাল সন্ধ্যা ৭টার দিকে এই ঘটনা ঘটে। এরপর থেকে চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। আখাউড়া জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইয়াছিন ফারুক মজুমদার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, একটি বগির চাকা খুলে যাওয়ায় এই ঘটনা ঘটেছে। অন্যকোন কারণ নেই। প্রত্যক্ষদর্শী গঙ্গাসাগর রেলস্টেশন এলাকার ব্যবসায়ী কাজী মবিন জানান, ট্রেনটি গঙ্গাসাগর প্রবেশকালে রেলব্রিজ অতিক্রম করার পরপরই পেছনের দিকের ল্যাগেজ ভ্যানের একটি চাকা লাইন থেকে নেমে পড়ে।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, নাশকতার অভিযোগে সিরাজগঞ্জ পৌরসভার সাবেক মেয়র ও বিএনপির বহিষ্কৃত নেতা সাবেক সাংগঠনিক সম্পাদক টিআরএম নূর-ই-আলম হেলাল ও জেলা বিএনপির মৎস্য বিষয়ক সম্পাদক নুরুল ইসলাম নুরালসহ চারজনকে আটক করেছে পুলিশ। শুক্রবার রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে পুলিশ এদের আটক করে। এদিকে, শুক্রবার রাতে ঢাকা-রাজশাহী-খুলনা রেলপথের উল্লাপাড়া ও লাহিড়ী মোহনপুর স্টেশনের মাঝে মোড়লজানি রেলসেতুর পশ্চিম পাশে রেললাইনের সঙ্গে টায়ার লাগিয়ে আগুন ধরিয়ে দেয় অবরোধ সমর্থনকারীরা। এ সময় দায়িত্বরত আনসার সদস্যরা বাধা দিলে অবরোধকারীরা তাদের ধাওয়া দেয়। সংবাদ পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ৫ রাউন্ড ফাঁকা গুলি ছুড়লে অবরোধকারীরা সটকে পড়ে। পরে পুলিশ ও আনসার সদস্যরা আগুন নিভিয়ে ফেললে ঢাকা থেকে দিনাজপুরগামী একতা আন্তঃনগর উল্লাপাড়া স্টেশন ছেড়ে যায়। এছাড়া শনিবার সকালে জামায়াত-বিএনপি অধ্যুষিত এলাকা বেলকুচি উপজেলার কান্দাপাড়া বাজারে একটি কার ভাঙচুর করেছে বিএনপি কর্মীরা।
সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবুল ইসলাম জানান, আটককৃত বিএনপি নেতা হেলালসহ সবার বিরুদ্ধে নাশকতার অভিযোগে একাধিক মামলা রয়েছে।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, বরিশালের উজিরপুর ও গৌরনদীতে পৃথক পেট্রলবোমা হামলায় ৬ জন নিহতের ঘটনায় করা দুটি মামলার অন্যতম আসামি ছাত্রদল নেতা সাইদুর বেপারিকে (৩৫) মানিকগঞ্জের শিবালয় থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল শনিবার বিকাল ৩টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের শিবালয় উপজেলার বরংগাইল থেকে গ্রেপ্তার করা হয় সাইদুরকে।
গ্রেপ্তারকৃত সাইদুর বরিশালের উজিরপুর উপজেলার হস্তিসুন্দর গ্রামের মৃত আবদুুর রহমান বেপারির ছেলে এবং উজিরপুর থানা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক।
বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ নাজমুল আহসান জানান, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকাগামী সোনারতরী পরিবহনের একটি বাসে তল্লাশি চালিয়ে সাইদুর রহমানকে আটক করা হয়। পরে তাকে শিবালয় থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।
উল্লেখ্য, গত ১৮ই জানুয়ারি বরিশালের উজিরপুুরে বাসে পেট্রলবোমা হামলায় তিনজন নিহত হয়। এছাড়া গতরাতে (শুক্রবার ভোরে) গৌরনদীতে একটি ট্রাকে দুবৃর্ত্তদের পেট্রল বোমা হামলায় তিনজন নিহত হয়। উজিপুরের ঘটনায় মামলায় তাকে প্রধান আসামি ও গৌরনদীর ঘটনায় দ্বিতীয় মামলা করা হয়।
চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, চুয়াডাঙ্গার জীবননগর শহরের বাসস্ট্যান্ডে শনিবার ভোররাতে দুর্বৃত্তদের হামলায় দুটি বাস আগুনে পুড়ে গেছে। তবে, এলাকাবাসীর সহায়তায় প্রাণে রক্ষা পেয়েছেন বাসের ভেতরে ঘুমিয়ে থাকা সুপারভাইজার  চান্নু মিয়া  ও হেলপার মারুফ।
এ ঘটনায় পুলিশ পৌর বিএনপির সভাপতি শাহজাহান কবীরকে (৫০) আটক করেছে। শনিবার সকাল ছয়টায় জীবননগর থানা পুলিশের একটি দল শহরের দৌলতগঞ্জ এলাকার নিজ বাড়ি থেকে ওই নেতাকে  আটক করে নিয়ে যায়।
বাসের সময় নিয়ন্ত্রক হাসানুজ্জামান জানান, শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে দুর্বৃত্তরা বাস দুটিতে পেট্রল ঢেলে আগুন লাগিয়ে দেয়। এতে যশোর রুটের রিফাত পরিবহন সম্পূর্ণরূপে এবং ঢাকা রুটের চিত্রা পরিবহন আংশিক পুড়ে যায়। এজন্য তিনি রাজনৈতিক দলের পাশাপাশি স্থানীয় অটোরিকশা চালকদের প্রতি অভিযোগের তীর ছোড়েন।
জীবননগর ফায়ার স্টেশনের স্টেশন মাস্টার সোহরাব হোসেন জানান, রাত ২টা ৫৫ মিনিট থেকে প্রায় আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।
জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত (ওসি) হুমায়ুন কবির জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বাসে পেট্রল ঢেলে তাতে আগুন দেয়া হয়েছে।
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে জানান, রূপগঞ্জে একটি চালবাহী ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে চালক ও হেলপার অগ্নিদগ্ধ হয়েছেন। গতকাল সকালে উপজেলার এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের চাঁন টেক্সটাইল মিল এলাকায় এ ঘটনা ঘটে। আহত ট্রাকচালক বাদশা মিয়া (৪০) ও হেলপার হেলাল মিয়াকে (৩৮) গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৬টার দিকে চান টেক্সটাইল মিল এলাকায় একটি চালবাহী ট্রাকে (ঢাকা মেট্রো ট ১৪-৩০২৯) পেট্রলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এতে ট্রাকের সামনের অংশে আগুন ধরে অগ্নিদগ্ধ হন ট্রাকচালক ও হেলপার। পরে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের খাদে পড়ে যায়। এ সময় স্থানীয়রা আহতদের উদ্ধার করে দ্রুত ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠান।
রূপগঞ্জ থানার এসআই তছলিম উদ্দিন এ খবর নিশ্চিত করেন।
দোহার ( ঢাকা ) প্রতিনিধি জানান, গত শুক্রবার গভীর রাতে ঢাকার দোহার উপজেলার লটাখোলায় রাস্তার পাশে পার্কিং করা জয়পাড়া পরিবহন নামক একটি গাড়িতে পেট্রল ঢেলে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে দোহার থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এ সময় বাসের ভেতর ঘুমিয়ে থাকা বাসটির হেলপার মো. উজ্জল সামান্য আহত হন। দোহার থানা পুলিশের প্রাথমিক ধারণা বিএনপি নেতাকর্মীরা জনমনে ভীতি সৃষ্টি করার জন্য এই নাশকতার ঘটনা ঘটিয়েছে।
গাড়ির ড্রাইভার নজরুল ইসলাম জানান, গত শুক্রবার রাত আনুমানিক ১টায় উপজেলার লটাখোলার করম আলী মোড়ে রাস্তার পাশে পার্কিং করা জয়পাড়া পরিবহন (গাজীপুর-জ,০৪-০৩৬২) গাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় গাড়িটির দুই-তৃতীয়াংশ সম্পূর্ণ ঝলসে গেছে। ভেঙে গেছে গাড়ির জানালার কাচ ও সম্পূর্ণ রূপে পুড়ে গেছে গাড়িটির ভেতরের অংশ।
দোহার থানা পুলিশের পরিদর্শক মাহমুদ বলেন, ‘প্রাথমিক অবস্থায় ধারণা করা হচ্ছে বিএনপি নেতাকর্মীরা ভীতি সৃষ্টির লক্ষ্যে এ ঘটনা ঘটিয়েছে।’
ঝিনাইদহ প্রতিনিধি জানান, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধে ঝিনাইদহে খণ্ড খণ্ড মিছিল হয়েছে।
সকাল ৭টার দিকে শহরের হামদহ স্টান্ড থেকে জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান পপপুর নেতৃত্বে একটি মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পিটিআইয়ের সামনে গিয়ে শেষ হয়। এ সময় থানা যুবদলের সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবি, থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক মমিন, যুবনেতা মুজাম উপস্থিত ছিলেন।
অপরদিকে সকাল ৮টার দিকে শহরে আরাপপুর থেকে জেলা বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক আশরাফু ইসলাম পিন্টু নেতৃত্বে একটি মিছিল ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে। এ সময় যুবনেতা লোকমান হোসেন, মীর ফজলে এলাহী শিমুল উপস্থিত ছিলেন। মিছিলটি তেলপাম্পের সামনে গেলে পুলিশ ধাওয়া করে। পরে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। খণ্ড খণ্ড মিছিলে অবরোধ সমর্থনে বিভিন্ন স্লোগন দেয়া হয়।
আশুগঞ্জ প্রতিনিধি জানান, পুলিশের সঙ্গে সংঘর্ষের মামলায় আশুগঞ্জ উপজেলা ছাত্রদলের সভাপতি সেলিম পারভেজকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার ভোরে উপজেলার চর চরাতলায় তার নিজ বাড়ি থেকে তাকে আশুগঞ্জ থানা পুলিশ গ্রেপ্তার করেছে।
আশুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু জাফর জানান, গত ২০১৩ সালের পুলিশের সঙ্গে সংঘর্ষের মামলায় উপজেলা ছাত্রদলের সভাপতি সেলিম পারভেজকে গ্রেপ্তার করা হয়েছে। পরে তাকে সকালে আদালতে প্রেরণ করা  হয়েছে।
পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি জানান, গাইবান্ধার পলাশবাড়ী-রংপুর-বগুড়া মহাসড়কে ভুট্টা বোঝাই দুটি ট্রাকে গতকাল শনিবার সকালে দুর্বৃত্তরা অগ্নিসংযোগ করেছে। এতে ট্রাক দুটি সম্মুখের অংশ পুড়ে ভস্মীভূত হয়। প্রত্যক্ষদর্শী ও থানা সূত্রে জানা যায়, ভুট্টাবোঝাই ট্রাক (কুষ্টিয়া-ট-১১-১২০৪) ও কুষ্টিয়া-ট-১১-১১২৯) রংপুর থেকে বগুড়া যাচ্ছিল। পথে পলাশবাড়ী উপজেলা সদরের মহেশপুর ব্র্যাক মোড় এলাকায় ট্রাক দু’টি পৌঁছলে দুর্বৃত্তদের কবলে পড়ে। এ সময় তারা ট্রাক দুটি থামিয়ে ড্রাইভার-হেলপারকে নামিয়ে আগুন ধরিয়ে দেয়। এতে ট্রাক দুটির সামনের অংশ আগুনে পুড়ে যায়। পলাশবাড়ী থানা অফিসার ইনচার্জ (ওসি) মজিবুর রহমান জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিস টিম ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। আগুনে ট্রাক দু’টি ক্ষতিগ্রস্ত হলেও মালামাল অক্ষত রয়েছে।
মনিরামপুর (যশোর) প্রতিনিধি জানান, যশোরের মনিরামপুরে বিভিন্ন মামলায় বিএনপি ও জামায়াতের ১২ কর্মীকে আটক করেছে পুলিশ। শুক্রবার গভীর রাতে মনিরামপুর থানা পুলিশ অভিযান চালিয়ে উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদেরকে আটক করে। আটককৃতরা হলেন- বিএনপি কর্মী বিল্লাল হোসেন, বাবর আলী, রাজু আহম্মেদ, ফজলুর রহমান গাজী, ওহাব ভূঁইয়া, লিটন হোসেন, সোলায়মান হোসেন, শাহিনুর রহমান, আব্দুর রউফ, বিল্লাল হোসেন ও জামায়াত কর্মী সোলায়মান সরদার, শহিদুল ইসলাম। তাদের বাড়ি উপজেলার বাঙ্গালীপুর, পাঁচকড়ি, শ্যামকুড়, ষোলখাদা, আগরহাটি, সুন্দলপুর, দুর্গাপুর ও  সৈয়দ মাহমুদপুর গ্রামে। মনিরামপুর থানার ওসি মোল্লা খবির আহম্মেদ জানান, আটককৃতদের নামে থানায় নাশকতাসহ  বিভিন্ন মামলা রয়েছে।
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে জানান, রূপগঞ্জে চালবাহী ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। গতকাল দুপুরে ট্রাকের হেলপার হেলাল উদ্দিন বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলাটি দায়ের করেন। এ ঘটনায় জড়িত সন্দেহে দু’জনকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলেন- উপজেলার কাঞ্চন পৌরসভার চরপাড়ার বাবুল মিয়া (৪৫) ও কেন্দুয়া মধ্যপাড়া এলাকার আব্দুল মোতালিবের ছেলে সাত্তার মিয়া (৪২)।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, খুলনা মহানগরীর স্বেচ্ছাসেবক দল নেতা রেজাউল মোল্লাসহ ৩৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। অপরদিকে শুক্রবার রাত ১০টার দিকে নগরীর মডার্ন ফার্নিচারের মোড় এলাকায় পরপর দুইটি ককটেল বিস্ফোরণ ঘটায় দুষ্কৃতকারীরা। এ সময় ওই এলাকায় চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। দিঘলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে চৌরাস্তার মোড়ে ককটেল বিস্ফোরণের ঘটনায় ২৫ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। গত বুধবার রাত ১১টার দিকে দিঘলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে চৌরাস্তার মোড়ে দুর্বৃত্তরা ককটেল বিস্ফোরণ ঘটায়। দিঘলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল হোসেন জানান, এ ঘটনায় দিঘলিয়া থানায় ২৫ জনের নাম উল্লেখ করে আরো ২৫ জন অজ্ঞাতনামা করে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে।
নড়াইল প্রতিনিধি জানান, নড়াইলে ২ জনকে আটক করেছে সদর থানা পুলিশ। আটককৃতরা হলেন- সদর উপজেলার সিংগা গ্রামের সিরাজুল ইসলাম (২৫) ও ইমরুল বিশ্বাস (২৬)। শনিবার ভোর রাতে তাদের নিজ বাড়ি থেকে আটক করা হয়। এরা ছাত্রশিবিরের কর্মী।
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, নোয়াখালীতে সিএনজি অটোরিকশায় আগুন ও কয়েকটি যানবাহন ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ সময় দুর্বৃত্তের ছোড়া ইটের আঘাতে ২ জন আহত হয়েছে। আহতরা হচ্ছেন- ফেনীর ফুলগাজী উপজেলার উত্তর আনন্দপুর এলাকার মজুমদার বাড়ির আবুল হাশেম মজুমদারের ছেলে ও প্রাইভেটকার চালক মো. আবু তৈয়ব (৪৫) সহ দুই জন। এদিকে পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২০দলীয় জোটের ৬ কর্মীকে আটক করেছে। শুক্রবার রাত সাড়ে ১০টা থেকে শনিবার ভোর পর্যন্ত জেলায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে বিএনপি ১, জামায়াত ১ ও ছাত্রশিবিরের ৪ কর্মী রয়েছেন।

No comments

Powered by Blogger.