বলপ্রয়োগ ও মানুষ মারা গণতন্ত্র আর কত দিন? by সোহরাব হাসান

আমরা যদি গণতান্ত্রিক আন্দোলনগুলো সব সময়ই সহিংসতার ভেতর দিয়ে করি, তাহলে গণতন্ত্রবিরোধী যারা, তারা ভাববে সহিংসতার ভেতর দিয়েই যদি পটপরিবর্তন করা যায় এবং তারা যদি আরও বেশি শক্তিশালী হয়ে ওঠে, তাহলে আমরা (গণতন্ত্রকামীরা) আর ক্ষমতায় ফিরে যেতে পারব না। ফলে যেটা হবে, আমরা এক ভয়ানক চক্রের মধ্যে পড়ে যাব।
অং সান সু চি, দি ভয়েস অব হোপ, অ্যালান ক্লেমেন্টসের সঙ্গে আলাপচারিতা 
বাংলাদেশের গত আড়াই দশকের রাজনীতি বিশ্লেষণ করলে মিয়ানমারের গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী ও শান্তিতে নোবেল বিজয়ী অং সান সু চির এই বক্তব্য হুবহু মিলে যায়। তার আগের সময়টি বিবেচনায় আনলাম না এ কারণে যে স্বাধীনতার সাড়ে তিন বছরের মাথায় দেশে যে সেনাশাসন চেপে বসেছিল, সেটি চলেছে দীর্ঘ ১৬ বছর।
গণতন্ত্রবিরোধী শক্তি হিসেবে অং সান সু চি মিয়ানমারের সামরিক শাসকদের বুঝিয়েছেন। সেখানে সেনাতন্ত্র ও গণতন্ত্রের মধ্যে একধরনের আপসরফা হয়েছে। সেনাতন্ত্র বাস্তবতা মেনে নিয়ে স্বৈরতন্ত্রের পথ ছেড়ে গণতন্ত্রের পথে হাঁটতে শুরু করেছে। আর বাংলাদেশে একদা স্বৈরতন্ত্রের বিরুদ্ধে পরিচালিত লড়াইয়ে জয়ী গণতান্ত্রিক শক্তিগুলো ক্রমেই স্বৈরতান্ত্রিক হয়ে উঠেছে। ক্ষমতার বাইরে থাকতে আমরা তাদের যে ভূমিকায় দেখি, ক্ষমতায় গিয়ে ঠিক তারা বিপরীত ভূমিকায় অবতীর্ণ হয়। গত আড়াই দশক আওয়ামী লীগ ও বিএনপি পালা করে (মাঝখানে সেনাসমর্থিত সরকারের দুই বছর বাদ দিয়ে) দেশ শাসন করলেও কেউ কাউকে ‘গণতান্ত্রিক’ বলে স্বীকার করে না। দুই দল গণতন্ত্র রক্ষা এবং গণতন্ত্র উদ্ধারের নামে একে অপরের ওপর শক্তি প্রয়োগ করে থাকে। ক্ষমতায় থাকলে এর প্রধান হাতিয়ার হয় পুলিশ, র্যাব ও প্রশাসন, যার নিকৃষ্টতম উদাহরণ ২১ আগস্টের গ্রেনেড হামলা। আর ক্ষমতার বাইরে থাকলে তারা হরতাল-অবরোধের নামে দেশ ও দেশের মানুষকে জিম্মি করে। যে গণতন্ত্র জনগণের বাক ও ব্যক্তিস্বাধীনতা হরণ করে কিংবা যে গণতন্ত্র নিরীহ ও নিরপরাধ মানুষকে আগুনে পুড়িয়ে মারে, সেই গণতন্ত্র দিয়ে আমরা কী করব?
আমরা এত দিন জানতাম, যেকোনো গণ-আন্দোলনের পূর্বশর্ত জনগণকে সম্পৃক্ত করা। বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষকে নিয়ে আন্দোলন ধাপে ধাপে এগিয়ে নিয়ে যেতে হয়। সেই আন্দোলনই সফল, যাতে কম ক্ষতি শিকার করে জয়ী হওয়া যায়। ১৯৬৯ সালের আইয়ুববিরোধী গণ-অভ্যুত্থানে হরতাল হয়েছিল মাত্র কয়েক দিন। আর আমরা গত ২৪ বছরে মাসের পর মাস হরতাল-অবরোধ করে চলেছি। এখন তো নেতা-নেত্রীরা মনেই করেন না যে, আন্দোলন করতে জনগণকে সঙ্গে নেওয়ার প্রয়োজন আছে। আগে দেখতাম বিশ্ববিদ্যালয়ের দারোয়ানের কাছ থেকে মূল ফটকের চাবিটি নিয়ে ছাত্রসংগঠনগুলো ক্যাম্পাসে ধর্মঘট ডাকত। যে ছাত্রসংগঠন আগে চাবি নিতে পারত, তারাই সফল হতো। এখন দেখছি, জনগণ তো বটেই দলীয় নেতা–কর্মীদের বাদ দিয়েই হরতাল-অবরোধ পালিত হচ্ছে। আগের রাতে সংবাদপত্র কিংবা টেলিভিশন চ্যানেলে একটি প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়ে বলে দিলেই ৩৬ ঘণ্টা, ৭২ ঘণ্টার হরতাল হয়ে যায়, মাসের পর মাস দেশে অবরোধ চলে। কর্মসূচি পালনের জন্য মিছিল-পিকেটিং করার প্রয়োজন হয় না, কর্মসূচির যৌক্তিকতা প্রমাণেরও বালাই নেই। অজ্ঞাত স্থান থেকে গণমাধ্যমে ফ্যাক্স বা ই-মেইলযোগে কর্মসূচিটি জানানোর পর মানুষকে ভয় পাইয়ে দেওয়ার জন্য বাসে, ট্রাকে দু-চারটি পেট্রলবোমা মারলেই আন্দোলন সফল হয়ে যায়।
আমরা ছয় দশকেরও বেশি সময় ধরে (পাকিস্তান আমলসহ) গণতন্ত্রের জন্য আন্দোলন-সংগ্রাম করে আসছি, নেতা-কর্মীরা ও সাধারণ মানুষ জীবন দিয়েছেন। কিন্তু প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারিনি। গণতন্ত্র মানে সবাইকে নিয়ে চলা। গণতন্ত্র মানে নিজের কথা বলা এবং অপরের কথা শোনা। কিন্তু আমরা নির্বাক যুগের ছায়াছবির মতো নির্বাক গণতন্ত্র কায়েম করেছি। এখানে দলের ভেতরে কথা নেই। সংসদে বিরোধী দল নেই। পরিস্থিতি এতটাই নাজুক যে একদা গণধিক্কৃত স্বৈরাচারী এরশাদ আজ বিবেকের ভূমিকায় অবতীর্ণ হচ্ছেন। গণতন্ত্র উদ্ধারকারী দুই নেত্রীকে তিনি চিঠি লিখে গণতন্ত্রের সবক দিচ্ছেন।
আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে রাজনৈতিক আন্দোলন ক্রমেই ধ্বংসাত্মক হয়ে পড়েছে। দেশ গোল্লায় যাক, মানুষ পুড়ে খাক হয়ে যাক। নেতা–নেত্রীরা যেকেনো মূল্যে ক্ষমতায় থাকতে কিংবা যেতে চান। আগে আন্দোলনকারীদের সঙ্গে সরকারি বাহিনীর বিভিন্ন স্থানে ‘যুদ্ধ’ হতো। সভা-সমাবেশ করতে গিয়ে দলীয় নেতা-কর্মীরা সরকারি বাহিনীর হাতে লাঞ্ছিত ও নিগৃহীত হতেন। বুকে-পিঠে ‘স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক’ লিখে নূর হোসেন নামে এক দুঃসাহসী যুবক পুলিশের গুলিতে জীবন দিয়ে আন্দোলনের স্ফুলিঙ্গ ছড়িয়ে দিয়েছিলেন। কিন্তু এখন আন্দোলনে সরকারি বাহিনীর সঙ্গে দলীয় কর্মীদের যুদ্ধের প্রয়োজন হয় না। রাতের আঁধারে কোনো গুপ্ত আস্তানা থেকে যাত্রীবাহী বাস কিংবা পণ্যবাহী ট্রাককে নিশানা করে পেট্রলবোমা ছুড়লেই কেল্লা ফতে। এক নিশানায় চার, ছয়, আট, দশজন আদম সন্তানকে পুড়িয়ে অঙ্গার করে আন্দোলনে সাফল্য দাবি করা যায়।
আগে আন্দোলনকারীদের লক্ষ্যবস্তু ছিল সরকারি বাহিনী, সরকারি অফিস, সরকারি কর্মকর্তা-কর্মচারী। কখনো কখনো মন্ত্রী-সাংসদ। আগে আন্দোলনকারীদের লক্ষ্য ছিল সরকারি দলের নেতা-কর্মী। প্রায়ই দুই পক্ষের মধ্যে লাঠালাঠি, গোলাগুলি হতো। এসব ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষপাতমূলক আচরণ নিয়ে সাংবাদিকেরা রিপোর্ট করতেন। রাজনৈতিক অঙ্গনে নিন্দার ঝড় বয়ে যেত। এখন ওসবের বালাই নেই। আন্দোলনকারীদের অন্যতম লক্ষ্যবস্তু সাধারণ মানুষ। আরও নির্দিষ্ট করে বললে গরিব মানুষ, যাঁরা জীবিকার জন্য মৃত্যুর ঝুঁকি নিয়েও রাস্তায় বের হন ট্রাক বা বাস নিয়ে।
একসময় দেশ শাসনে না হলেও নির্বাচন ও আন্দোলনে এই গরিব মানুষগুলোর কদর ছিল। রাজনৈতিক দলগুলো মিছিলে-সমাবেশে তাঁদের নিয়ে যেত। নির্বাচনের সময়ও সব পক্ষ তাঁদের তোয়াজ করত এ কারণে যে বাংলাদেশের সবচেয়ে ধনী ব্যক্তিটির ভোটের যে দাম, সবচেয়ে গরিব মানুষটির ভোটেরও সেই দাম। গণতন্ত্রের মূল কথা হলো, অনেকের মধ্যে যোগ্যতমকে বেছে নেওয়া। আমরা এত দিন নির্বাচনে পেশিশক্তি, কালোটাকা ও অর্থবিত্তের প্রভাবের কথা শুনে আসছি। এখন আর সেসবের দরকার হয় না। এখন নির্বাচন ও আন্দোলন কোনোটাতেই জনগণ নেই। নির্বাচন হয় কিন্তু ভোটারদের কেন্দ্রে যেতে হয় না। আন্দোলন হয় কিন্তু সেই আন্দোলনে তাঁদের অংশ নিতে হয় না। বরং আগুনে পুড়ে মরতে হয়।
তবে পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে জনগণও একদিন তাদের সঙ্গে নির্মম মশকরা করা রাজনৈতিক দল ও নেতাদের পরিত্যক্ত ঘোষণা করে দিতে পারেন। আপাতত রাজনীতিকেরাই সাধারণ মানুষকে পরিত্যক্ত করে দিয়েছেন। তাঁরা মনে করছেন, দেশ চালাতে মানুষের প্রয়োজন নেই, দলীয় নেতা-কর্মী ও সমর্থকই যথেষ্ট। আর আন্দোলনেও তাঁদের চেয়ে বোমাবাজেরা অনেক বেশি দরকারি। এ ক্ষেত্রে সুবিধা হলো আন্দোলন কিংবা নির্বাচন দুই ক্ষেত্রেই জয়ী হলে জনগণের কাছে কোনো ওয়াদা করার প্রয়োজন হয় না। ফলে ওয়াদা ভঙ্গ করারও প্রশ্ন আসে না। আওয়ামী লীগের ২০০৮ সালের নির্বাচনী অঙ্গীকার নিয়ে মানুষের উৎসাহ-উদ্দীপনার সঙ্গে ২০১৪ সালের নির্বাচনী অঙ্গীকারটি তুলনা করুন। সাধারণ ভোটার দূরে থাক, দলের কেন্দ্রীয় কমিটির সদস্যরাও ২০১৪ সালের নির্বাচনী অঙ্গীকার কী, বলতে পারবেন না। কেননা, তখন নির্বাচন করাটিই মুখ্য ছিল, জনগণের কাছে ওয়াদা নয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয় পরিদর্শনকালে বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কর্মকাণ্ড রুখে দেওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। বলেছেন, জনরোষই এদের রুখে দেবে। এর আগে তিনি জাতীয় সংসদে ভাষণ দিতে গিয়ে বলেছেন, জরুরি আইন জারি করার মতো পরিস্থিতি নাকি বিরোধী দল সৃষ্টি করতে পারেনি। ৩২ দিনের অবরোধ–হরতালে ৬২ জন মারা গেছেন। দেশের পরিবহন, শিল্প, শিক্ষা, ব্যবসা-বাণিজ্য তথা মানুষের জীবন-জীবিকা চরমভাবে বিপর্যস্ত। এটাকেও যদি প্রধানমন্ত্রী জরুরি পরিস্থিতি না বলেন, তাহলে কোনটাকে বলবেন? দেশের মানুষ জরুরি আইন চায় না। চায় জরুরিভাবে এই চরম সংকটময় পরিস্থিতির অবসান। প্রধানমন্ত্রী যে জনরোষের কথা বলেছেন, সেই জনগণ অর্থাৎ সাধারণ মানুষ এখন এতটাই অসহায়, বিপন্ন ও বিষণ্ন যে কারও কথার ওপরই ভরসা রাখতে পারছে না।
অন্যদিকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বৃহস্পতিবার দেওয়া বিবৃতিতে চূড়ান্ত লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি যে আন্দোলন সফল করতে জনগণকে আহ্বান জানিয়েছেন, সেই আন্দোলনই জনগণকেই পুড়িয়ে মারছে। এটি কী ধরনের রাজনীতি?
লেখাটি শুরু করেছিলাম মিয়ানমারের গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী অং সান সু চির কথা দিয়ে। শেষ করতে চাই জাতিসংঘের মহাসচিব বান কি মুনের বক্তব্য দিয়ে। কেননা, দুজনের বক্তব্যে বাংলাদেশের সরকার ও বিরোধী দলের চরিত্র উন্মোচিত হয়েছে বলে ধারণা করি।
অং সান সুচি যেমন সহিংস পন্থায় গণতন্ত্রের আন্দোলন করার বিরোধিতা করেছেন, তেমনি বান কি মুন যেকোনো মূল্যে ক্ষমতা আঁকড়ে থাকার কঠোর সমালোচনা করেছেন। সম্প্রতি ইথিওপিয়ার আদ্দিস আবাবায় আফ্রিকান ইউনিয়নের নেতাদের শীর্ষ বৈঠকে তিনি জনগণের কথা শোনার জন্য বিভিন্ন দেশের নেতাদের (ক্ষমতাসীন) প্রতি আহ্বান জানান। তিনি বলেছেন, বিশ্বব্যাপী জনগণ উদ্বেগ প্রকাশ করে থাকেন যখন তাঁরা দেখেন যে তাঁদের নেতারা তাঁদের দায়িত্বের মেয়াদ শেষ হওয়ার পরও ক্ষমতা ছাড়তে চান না। আমি তাঁদের এই উদ্বেগের অংশীদার। বান কি মুন এও বলেছেন যে, অগণতান্ত্রিক সাংবিধানিক পরিবর্তন এবং আইনগত ফাঁক-ফোকর খুঁজে ক্ষমতা ধরে রাখার চেষ্টা করা কখনোই উচিত নয়।
তাঁদের কথার প্রতিধ্বনি তুলে আমাদের নেতা–নেত্রীদের বলব, শক্তি প্রয়োগের মাধ্যমে গণতন্ত্র উদ্ধার করা যায় না। আবার একই পন্থায় গণতন্ত্র রক্ষাও করা যায় না।
সোহরাব হাসান: কবি, সাংবাদিক।
sohrab০3@dhaka.net

No comments

Powered by Blogger.